Advertisement
২১ জুলাই ২০২৪
Lionel Messi

ফুটবলজীবনে ৮০০-রও বেশি গোল, তার মধ্যে সেরা দুই বেছে নিলেন মেসি

ফুটবলজীবনে ক্লাব এবং দেশের হয়ে ৮০০-র বেশি গোল করেছেন তিনি। এতগুলি গোলের মধ্যে থেকে তাঁর নিজের পছন্দের সেরা দু’টি গোল বেছে নিলেন লিয়োনেল মেসি। কোন দুটি গোল?

football

লিয়োনেল মেসি। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ২১:৪৭
Share: Save:

ফুটবলজীবনে ক্লাব এবং দেশের হয়ে ৮০০-র বেশি গোল করেছেন তিনি। অনেক গুরুত্বপূর্ণ ম্যাচে দলকে উদ্ধার করেছেন। দলকে ট্রফিও জিতিয়েছেন। এতগুলি গোলের মধ্যে থেকে তাঁর নিজের পছন্দের সেরা দু’টি গোল বেছে নিলেন লিয়োনেল মেসি।

সম্প্রতি আর্জেন্টিনার এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে নিজের প্রিয় দু’টি গোল নিয়ে মুখ খুলেছেন মেসি। জানিয়েছেন, ২০১১ সালে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে করা একটি গোল তাঁর সবচেয়ে প্রিয়। তার কাছাকাছি থাকবে গত বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে করা তাঁর দ্বিতীয় গোল।

রিয়ালের বিরুদ্ধে সেই সেমিফাইনালের প্রথম পর্বে করা মেসির জোড়া গোল শেষ পর্যন্ত ফাইনালে তুলেছিল বার্সেলোনাকে। সে বার ট্রফিও জেতে তারা। এ ছাড়া, বিশ্বকাপে মেসির দ্বিতীয় গোলে সমতা ফিরিয়েছিল আর্জেন্টিনা। শেষ পর্যন্ত টাইব্রেকারে জিতে ট্রফি উঠেছিল মেসির হাতেই।

কিছু দিন আগেই মেসি জানিয়েছিলেন, তিনি অলিম্পিক্সে খেলবেন না। বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেছিলেন, “কোপার মাঝে অলিম্পিক্স নিয়ে ভাবা কঠিন। টানা দু’তিন মাস তা হলে ক্লাবের হয়ে খেলা হবে না। আর সেই সঙ্গে আমার বয়স বাড়ছে। এখন আর এতগুলো প্রতিযোগিতা খেলা সম্ভব হবে না। আমাকে বেছে খেলতে হবে। পর পর দু’টি প্রতিযোগিতা খেলা সম্ভব নয়।”

মেসি এর আগে অলিম্পিক্সে সোনা জিতেছিলেন। তিনি বলেন, “অলিম্পিক্স বা অনূর্ধ্ব-২০ দলের হয়ে খেলার সময়গুলো ভুলবো না। আশা করব সব ফুটবলার উপভোগ করে খেলবে। যেমন আমরা উপভোগ করে খেলতাম। এমন অভিজ্ঞতার মধ্যে দিয়ে যাওয়াটাই একটা দারুণ ব্যাপার। অলিম্পিক্স খুবই স্পেশ্যাল। বাকি প্রতিযোগিতার থেকে আলাদা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi FC Barcelona 2022 FIFA World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE