Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Lionel Messi

বিশ্বকাপের কঠিনতম ম্যাচ বাছলেন মেসি, এমবাপেদের বিরুদ্ধে ফাইনাল নম্বর পেল না

ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপ জিতলেও লিয়োনেল মেসির মতে কিলিয়ান এমবাপেরা তাঁদের কঠিনতম প্রতিপক্ষ ছিল না। কোন দলের বিরুদ্ধে নামার আগে সব থেকে বেশি চাপে ছিলেন মেসিরা।

File picture of Lionel Messi in Argentina jersey

বিশ্বকাপের ফাইনালকে কঠিনতম ম্যাচ বলে মনে করছেন না লিয়োনেল মেসি। বরং অন্য ম্যাচের আগে বেশি চাপে ছিলেন তিনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩৭
Share: Save:

ফ্রান্সকে হারিয়ে ফুটবল বিশ্বকাপ জিতলেও কিলিয়ান এমবাপেদের সেরা প্রতিপক্ষ মানতে নারাজ লিয়োনেল মেসি। তাঁর মতে, কাতারে গ্রুপ পর্বে মেক্সিকোকে হারাতে সব থেকে বেশি সমস্যা হয়েছিল তাঁদের। মেক্সিকো ম্যাচকে বিশ্বকাপের সব থেকে কঠিন ম্যাচ বলেছেন আর্জেন্টিনার অধিনায়ক।

একটি সাক্ষাৎকারে নিজের বক্তব্যের ব্যাখ্যাও দিয়েছেন মেসি। তাঁর মতে, সেই মুহূর্তে আর্জেন্টিনার উপর চাপের জন্য মেক্সিকোকে হারানো বেশি কঠিন হয়ে পড়েছিল তাঁদের কাছে। মেসি বলেছেন, ‘‘মেক্সিকো ম্যাচ সব থেকে কঠিন ছিল। কারণ, তার আগের ম্যাচ আমরা হেরেছিলাম। সেই ম্যাচে পয়েন্ট নষ্ট করলেই প্রতিযোগিতা শেষ হয়ে যেতে পারত। সেটা আমরা জানতাম। তাই সেই ম্যাচটাই আমাদের কাছে সব থেকে কঠিন ছিল।’’

মেক্সিকোর বিরুদ্ধে শুরুতে গোলের মুখ খুলতে পারছিল না আর্জেন্টিনা। যত সময় গড়াচ্ছিল তত চাপে পড়ে যাচ্ছিলেন মেসিরা। মেক্সিকোর গোলরক্ষক গুলেরমো ওচোয়াকে নিয়েও ভয় ছিল তাঁদের। কিন্তু সেই মেসির পায়েই জীবন ফিরে পায় আর্জেন্টিনা। অ্যাঙ্খেল দি মারিয়ার কাছে বল পেয়ে বাঁ পায়ের মাটিঘেঁষা শটে গোল করেন মেসি। দ্বিতীয়ার্ধে দলের দ্বিতীয় গোল করেন এঞ্জো ফের্নান্দেস। ২-০ ম্যাচ জিতে বিশ্বকাপের টিকে থাকে মেসিরা।

বাকিটা ইতিহাস। গ্রুপের শেষ ম্যাচে পোল্যান্ডকেও ২-০ হারায় আর্জেন্টিনা। প্রি-কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-১ জেতেন মেসিরা। কোয়ার্টার ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ২-২ খেলা ড্র থাকার পরে টাইব্রেকারে নেদারল্যান্ডসকে হারায় আর্জেন্টিনা। সেমিফাইনালে ৩-০ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে ফাইনালে ওঠেন মেসিরা।

ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে মেসি, দি মারিয়ার গোলে ২-০ এগিয়ে থাকার পরে এমবাপের জোড়া গোলে ম্যাচে ফেরে ফ্রান্স। অতিরিক্ত সময়ে মেসি আবার এগিয়ে দেন আর্জেন্টিনাকে। কিন্তু এমবাপে গোল করে আবার সমতা ফেরান। শেষে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। দেশের জার্সিতে শেষ পর্যন্ত স্বপ্ন পূরণ হয় মেসির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi FIFA World Cup 2022 Argentina Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE