Advertisement
১৯ জুন ২০২৪
Lionel Messi

বিশ্বকাপে মেসির পরা জার্সিগুলি উঠছে নিলামে, কিনতে চাইলে কত খরচ পড়তে পারে?

গত বছর ফুটবল বিশ্বকাপ জিতেছেন লিয়োনেল মেসি। তাঁর কেরিয়ারে সেটাই প্রথম বিশ্বকাপ জয়। গোটা বিশ্বকাপে মেসি যে জার্সিগুলি পরে খেলেছিলেন তা নিলামে উঠছে।

cricket

মেসির বিশ্বকাপ জয়ের জার্সি নিলামে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৮:৩৪
Share: Save:

গত বছর ফুটবল বিশ্বকাপ জিতেছেন লিয়োনেল মেসি। তাঁর কেরিয়ারে সেটাই প্রথম বিশ্বকাপ জয়। সেই জয়ের পথে সাতটি ম্যাচ খেলতে হয়েছিল আর্জেন্টিনাকে। সেই সাতটির মধ্যে ছ’টি ম্যাচে মেসি যে জার্সি পরে খেলেছিলেন, তা নিলামে তোলা হচ্ছে। সব মিলিয়ে ১ কোটি ডলার বা ৮৩ কোটি টাকা পাওয়া যেতে পারে বলে মত বিশেষজ্ঞমহলের।

ইংল্যান্ডের একটি বিখ্যাত সংস্থা মেসির জার্সিগুলিকে নিলামে তুলছে। ডিসেম্বরে হবে সেই নিলাম। বিশ্বকাপে সৌদি আরব, মেক্সিকো, অস্ট্রেলিয়া, নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া এবং ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে মেসি যে জার্সিগুলি পরে খেলেছিলেন, সেগুলি নিলামে তোলা হবে। যদি সত্যিই জার্সিগুলির দাম ১ কোটি ডলার ওঠে, তা হলে খেলাধুলোর কোনও স্মারক হিসাবে এটিরই সবচেয়ে বেশি দাম উঠবে। এখনও পর্যন্ত ব্যক্তিগত জার্সি হিসাবে নিলামে সবচেয়ে বেশি দাম উঠেছে বাস্কেটবলার মাইকেল জর্ডনের একটি জার্সি। ১৯৯৮ সালে এনবিএ ফাইনালসে শিকগো বুলসের বিরুদ্ধে যে জার্সিটি পরেছিলেন জর্ডন, তার দাম উঠেছিল ১.১ কোটি ডলার। তবে মেসির সব জার্সি একসঙ্গে নিলামে উঠবে না আলাদা করে, তা জানানো হয়নি।

সাম্প্রতিক কালে খেলাধুলোর স্মারক নিলামে ওঠা অনেক বেড়ে গিয়েছে। নিলাম করে এমন সংস্থাগুলিও এ ব্যাপারে আগ্রহী। প্রচুর মানুষ বিরাট দামে সেগুলি কিনছেন। মেসির জার্সিগুলি নিলামে তুলছে আমেরিকার একটি সংস্থা। বিক্রিত হওয়া মূল্যের একটি অংশ রাষ্ট্রপুঞ্জের শিশুকল্যাণ কর্মসূচিতে দান করা হবে। নিলাম সংস্থাটি জানিয়েছে, ৩০ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর মেসির জার্সিগুলি তাদের সংস্থার দফতরে রাখা থাকবে। সাধারণ মানুষ বিনামূল্যে সেগুলি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE