Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sadio Mane

UEFA Champions League: নক-আউটে লিভারপুল, মেসিহীন পিএসজির ড্র চ্যাম্পিয়ন্স লিগ

এমবাপেদের গ্রুপে শীর্ষে এখন ম্যাঞ্চেস্টার সিটি। চার ম্যাচে ন’পয়েন্ট পেয়ে। তারা বুধবার ক্লাব ব্রাগেকে ৪-১ হারিয়েছে।

উচ্ছ্বাস: লিভারপুলের মানে।

উচ্ছ্বাস: লিভারপুলের মানে। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২১ ০৭:৫৩
Share: Save:

লিভারপুল ২ আতলেতিকো ০

লাইপজ়িগ ২ পিএসজি ২

টানা চার ম্যাচেই দুরন্ত জয়! অনায়াসে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে মহম্মদ সালাহদের লিভারপুল। কম যাচ্ছে না আয়াখস আমস্টারডামও। বিখ্যাত এই ডাচ ক্লাবও গ্রুপে চারটি ম্যাচ জিতে জায়গা করে নিয়েছে পরবর্তী পর্যায়ে। অ্যানফিল্ডে বুধবার লিভারপুল ২-০ হারিয়েছে আতলেতিকো দে মাদ্রিদকে। ছন্দে থাকা আয়াখসের কাছে ১-৪ হেরেছে আর্লিং হালান্ডদের বরুসিয়া ডর্টমুন্ড।

খারাপ খবর, লিয়োনেল মেসির প্যারিস সাঁ জারমাঁর জন্য। জার্মানিতে খেলতে গিয়ে আরবি লাইপজ়িগের সঙ্গে তারা ২-২ ড্র করে বসল। চোট থাকায় আর্জেন্টিনীয় কিংবদন্তি খেলেননি। প্রসঙ্গত তাঁর জোড়া গোলের জন্যই প্রথম সাক্ষাতে জার্মানির ক্লাবকে ৩-২ হারাতে পেরেছিল পিএসজি।

ফিরতি লড়াইয়ের আট মিনিটে ক্রিস্টোফার এনকুনকুর গোলে এগিয়ে যায় লাইপজ়িগ। ২১ মিনিটে কিলিয়ান এমবাপের পাস থেকে সমতা ফেরান জর্জিনিয়ো ওয়েনালডাম। প্যারিসের ক্লাবে খেলতে এসে এটাই তাঁর প্রথম গোল। দলের দ্বিতীয় গোলও তিনিই করেন। ৩৯ মিনিটে।

মৌরিসিয়ো পোচেত্তিনোর ক্লাবের জয় যখন প্রায় নিশ্চিত, তখনই জার্মান ক্লাবের দমিনিক জ়জ়োবলসাই পেনাল্টি থেকে গোল শোধ করে দেন (৯০+২ মিনিটে)। এ ভাবে পয়েন্ট নষ্ট করায় পিএসজি গ্রুপে দ্বিতীয় স্থানে নেমে গেল। পয়েন্ট চার ম্যাচে আট।

এমবাপেদের গ্রুপে শীর্ষে এখন ম্যাঞ্চেস্টার সিটি। চার ম্যাচে ন’পয়েন্ট পেয়ে। তারা বুধবার ক্লাব ব্রাগেকে ৪-১ হারিয়েছে। এতিহাদ স্টেডিয়ামে ম্যান সিটির চার গোলদাতা ফিল ফডেন (১৫ মিনিট), রিয়াদ মাহরেজ় (৫৪ মিনিট), রাহিম স্টার্লিং (৭২ মিনিট) ও গ্যাব্রিয়েল জেসুস (৯০+২ মিনিট)। এমনিতে জন স্টোনের আত্মঘাতী গোলে ব্রাগেই কিন্তু ১-০ এগিয়ে গিয়েছিল (১৭ মিনিটে)।

পিএসজির ওয়েনালডাম।

পিএসজির ওয়েনালডাম। ছবি রয়টার্স।

আতলেতিকোর বিরুদ্ধে ঝোড়ো আক্রমণ দিয়ে শুরুটা করে লিভারপুল। ২১ মিনিটের মধ্যেই ২-০ এগিয়ে যায়। প্রথম গোল দিয়েগো জোটা আট মিনিটেই করে দেন নিখুঁত একটা ক্রসে হেড করে। দ্বিতীয় গোল সাদিয়ো মানের। দু’টি গোলের ক্ষেত্রেই প্রধান ভূমিকা আলেকজ়ান্ডার-আর্নল্ডের। ফেলিপো লাল কার্ড দেখায় স্পেনের ক্লাবকে ৩৬ মিনিটের পর থেকে ১০ জনে খেলতে হয়। পরপর সুযোগ নষ্ট হওয়ায় লিভারপুল তাই ব্যবধান বাড়াতে পারেনি। দ্য রেডসের প্রাক্তনী লুইস সুয়ারেসের একটা শট প্রতিহত হয়ে গোল ঢুকলেও ভিডিয়ো প্রযুক্তির সাহায্য নিয়ে অফসাইডের জন্য বাতিল করে দেন রেফারি। দু’টি ম্যাচ বাকি থাকতেই লিভারপুল নক-আউটের টিকিট পেয়ে গেল। তার উপর এ’মরসুমে সালাহরা টানা ১৬ ম্যাচে অপাজিত থাকলেন। মানেদের গুরু য়ুর্গেন ক্লপ বললেন, ‘‘আমাদের প্রথম লক্ষ্যটাই ছিল নক-আউটে খেলা নিশ্চিত করা। ভাল লাগছে, সেটা দু’টো ম্যাচ বাকি থাকতেই মিটে যাওয়ায়। একই সঙ্গে আমি খুশি, ছেলেরা আজ প্রায় নিখুঁত একটা ম্যাচ খেলায়।’’

আয়াখস কিন্তু বুধবার বরুসিয়াকে ৩-১ হারিয়েছে জার্মানিতে খেলে। জার্মান ক্লাবের মাৎস হুমেলস ২৯ মিনিটেই লাল কার্ড দেখায় আয়াখসের কাজ সহজ হয়ে যায়। যদিও পেনাল্টি থেকে মার্কো রয়েসের গোলে হালান্ডরাই ১-০ এগিয়ে গিয়েছিল খেলার ৩৭ মিনিটে। তবে শেষ ২০ মিনিটে অপ্রতিরোধ্য হয়ে ওঠে ডাচ ক্লাব। এই সময়ই আয়াখসের তিনটি গোল করে যান দুসান দাদিচ (৭২ মিনিট), সেবাস্টিয়ান হ্যালার (৮৩ মিনিট) ও ডেভি ক্লাসেন (৯০+৩)। ‘সি’ গ্রুপে শীর্ষে থাকা আয়াখসের পরই দ্বিতীয় স্থানে আছে বরুসিয়া (৪ ম্যাচে ৬ পয়েন্ট)। এ দিকে পোর্তোর সঙ্গে ১-১ ড্র করে সাত বারের ইউরোপ সেরা ক্লাব এসি মিলান গ্রুপে তাদের প্রথম পয়েন্টটা পেয়েছে বুধবারই। লিভারপুলের পরে দুই ও তিন নম্বরে আছে পোর্তো (৪ ম্যাচে ৫ পয়েন্ট) ও আতলেতিকো (৪ ম্যাচে চার)। এসি মিলান সর্বশেষ দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sadio Mane PSG Liverpool Champions League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE