Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Manchester City

EPL: সোলসারের ভরসা সেই রোনাল্ডো, সতর্ক পেপও

দুই চাণক্য এখনও পর্যন্ত আট বার মুখোমুখি হয়েছেন। চার বার জিতেছেন সোলসার। একটি ম্যাচের নিষ্পত্তি হয়নি। তিন বার জিতেছেন পেপ।

যুযুধান: ম্যাঞ্চেস্টার ডার্বিতে আকর্ষণের কেন্দ্রে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বনাম ফিল ফোডেন দ্বৈরথ।

যুযুধান: ম্যাঞ্চেস্টার ডার্বিতে আকর্ষণের কেন্দ্রে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বনাম ফিল ফোডেন দ্বৈরথ। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ০৯:১৮
Share: Save:

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বনাম ফিল ফোডেন নাকি ওয়ে গুন্নার সোলসারের সঙ্গে পেপ গুয়ার্দিওলার মস্তিষ্কের লড়াই? আজ, শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যাঞ্চেস্টার ডার্বির মূল আকর্ষণ কী, তা নিয়ে চর্চা তুঙ্গে।

দুই চাণক্য এখনও পর্যন্ত আট বার মুখোমুখি হয়েছেন। চার বার জিতেছেন সোলসার। একটি ম্যাচের নিষ্পত্তি হয়নি। তিন বার জিতেছেন পেপ। শুধু তা-ই নয়। ইপিএলে ম্যাঞ্চেস্টার ডার্বিতে শেষ চারটি ম্যাচের মধ্যে তিনটিতেই হেরেছে সিটি। পরিসংখ্যান যে তথ্যই দিক, এই মুহূর্তের পরিস্থিতি শুধু সোলসার নন, ম্যান ইউ ভক্তদেরও উদ্বেগ বাড়ানোর পক্ষে যথেষ্ট। ইপিএলে ম্যাঞ্চেস্টার সিটিকে ২-০ হারিয়ে ক্রিস্টাল প্যালেস অঘটন ঘটিয়েছিল। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে আগের ম্যাচে ঘরের মাঠে ক্লাব ব্রাগেকে ৪-১ চূর্ণ করে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটায় পেপের দল।

ইপিএলে ঘরের মাঠে লিভারপুলের কাছে ০-৫ বিপর্যয় থেকে ম্যান ইউ ঘুরে দাঁড়িয়েছিল টটেনহ্যামকে হারিয়ে। বেঁচে গিয়েছিল সোলসারের চাকরি। কিন্তু তার পরে চ্যাম্পিয়ন্স লিগে আটলান্টার বিরুদ্ধে রোনাল্ডোর জাদুতে কোনও মতে ২-২ ড্রয়ের পরে চাপ বাড়ছে সোলসারের। সমস্যা আরও বেড়েছে রক্ষণের অন্যতম ভরসা রাফায়েল ভারান চোট পেয়ে ছিটকে যাওয়ায়। নির্বাসিত থাকায় ডার্বিতে নেই পল পোগবাও।

এই কঠিন পরিস্থিতিতে রোনাল্ডোই যে হতে পারেন তাঁর ত্রাতা, বুঝিয়ে দিয়েছেন সোলসার। শুক্রবার সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘‘বিশ্বের অন্যতম সেরা ফুটবলার রোনাল্ডো। দলের মধ্যে ওর উপস্থিতি আলাদা মাত্রা যোগ করে। মাঠের ভিতরে ও বাইরে রোনাল্ডোর প্রভাব অবিশ্বাস্য। যে ভাবে সকলের সঙ্গে মিশে যায়, তার পরেও জানি না কেন লোকে ওর সম্পর্কে নেতিবাচক মন্তব্য করে।’’ যোগ করেছেন, ‘‘রোনাল্ডো গোল করে এবং দলের জন্য নিজেকে উজাড় করে দেয়। ও সেরার সেরা।’’ লিভারপুল ম্যাচে বিপর্যয়ের প্রসঙ্গ টেনে তিনি যোগ করেন, ‘‘আমার জীবনে অন্যতম অন্ধকার মুহূর্ত।’’

রক্ষণ নিয়ে চিন্তিত গুয়ার্দিওলা। চোটের কারণে নেই এমেরিক লাপোর্তা। আর এক ডিফেন্ডার কাইল ওয়াকারের খেলা নিয়ে ধোঁয়াশা রয়েছে। সাংবাদিক বৈঠকে ম্যান সিটি ম্যানেজার বলেছেন, ‘‘এই মুহূর্তে কিছু বলার মতো জায়গায় নেই। অনুশীলনের পরেই পরিস্থিতি সম্পর্কে অবহিত হব।’’

ক্লাব ব্রাগেকে ৪-১ চূর্ণ করলেও বিশেষজ্ঞদের মতে এই মরসুমে ভাল স্ট্রাইকারের অভাবই ম্যান সিটিকে ভোগাচ্ছে। কী ভাবে এই সমস্যা মেটাবেন? পেপের উত্তর, ‘‘আমি জাদুকর হলে বলতে পারতাম।’’ যোগ করেন, ‘‘সের্খিয়ো আগুয়েরো চোট পেয়ে ছিটকে যাওয়ার পরে স্ট্রাইকার ছাড়াই গত মরসুমে আমরা কতগুলি গোল করেছিলাম মনে আছে? ভবিষ্যতে হয়তো আমরাও আদর্শ স্ট্রাইকার (নম্বর নয়) সই করাতে পারব।’’ ডার্বি জিততে ফোডেনের উপরেই আস্থা রাখছেন ম্যান সিটি ম্যানেজার। ‘ফল্‌স নাইন’ পজিশনে খেলাতে পারেন চার বছর আগে কলকাতায় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড দলের সদস্যকে।

জুভেন্টাস ছেড়ে ম্যান সিটিতে সই করার কথা ছিল রোনাল্ডোর। শেষ পর্যন্ত পুরনো ক্লাব ম্যান ইউয়ে যোগ দেন পর্তুগিজ তারকা। সেই ব্যর্থতায় কি তিনি হতাশ? পেপ বলেছেন, ‘‘অন্য ক্লাবের ফুটবলারদের নিয়ে সাধারণত আলোচনা করি না। আমি নিশ্চিত, ম্যান ইউতে ও খুব ভাল আছে।’’

১০ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে ইপিএল টেবলের শীর্ষে চেলসি। সমসংখ্যক ম্যাচ খেলে ২২ পয়েন্ট নিয়ে দুইয়ে লিভারপুল। তিন নম্বরে থাকা ম্যান সিটির ১০ ম্যাচে ২০ পয়েন্ট। সমসংখ্যক ম্যাচ খেলে ১৭ পয়েন্ট নিয়ে রোনাল্ডোরা পাঁচে।

দ্বৈরথের আগে দুই চাণক্য একে অপরের প্রশংসা করেছেন। সোলসার বলেছেন, ‘‘পেপকে আমি খুব সম্মান করি। অসাধারণ কাজ করছে ও।’’ পেপ বলেছেন, ‘‘ম্যান ইউ অসাধারণ দল। তা ছাড়া এটা ফাইনাল নয়। সমর্থকদের ডার্বি নিয়ে আবেগ থাকবেই। কিন্তু আমার কাছে এটা বাকি ম্যাচগুলোর মতোই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manchester City Manchester United EPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE