Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Marcelo

Real Madrid: ‘বন্ধু চল… বলটা দে, রাখব হাত তোর কাঁধে’, গাইছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো! কার উদ্দেশে

তাঁদের জুটি বহু দিনের। মাদ্রিদের হয়ে ন’বছর একসঙ্গে খেলেছেন রোনাল্ডো এবং মার্সেলো। এখন দু’জনেই মাদ্রিদের প্রাক্তন।

মার্সেলোর কাঁধে হাত রোনাল্ডোর।

মার্সেলোর কাঁধে হাত রোনাল্ডোর। ছবি: রোনাল্ডোর ফেসবুক পেজ থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১৩:২৪
Share: Save:

বিদায় রিয়াল মাদ্রিদ। ব্রাজিলের মার্সেলো ভিয়েরা এই কথা জানিয়ে সঙ্গে সঙ্গে কেঁদে ফেললেন। ১৫ বছর ধরে যে জার্সিটা পরছেন, যে জার্সি পরে পাঁচ বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন, সেই জার্সিটাই আর পরবেন না তিনি। বন্ধুর মনের অবস্থা জানেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কাঁধে হাত রাখলেন প্রাক্তন সতীর্থ।

মার্সেলো যোগ দেওয়ার দু’বছর পর মাদ্রিদে খেলতে আসেন রোনাল্ডো। ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত একসঙ্গে খেলেন তাঁরা। মার্সেলো রক্ষণ ভাগের ফুটবলার। রোনাল্ডো আক্রমণ ভাগে। তাঁদের বোঝাপড়া, বন্ধুত্ব অন্য মাত্রা পায়। একসঙ্গে বড় হতে শুরু করে তাঁদের ছেলেরাও। রিয়াল মাদ্রিদের বাঁ দিক দিয়ে বহু সময় আক্রমণে উঠে আসতে দেখা গিয়েছে মার্সেলোকে। সেখান থেকে তাঁর পাস খুঁজে নিত রোনাল্ডোকে। গোল করতেন পর্তুগিজ তারকা। এই দৃশ্য ২০১৮ সাল পর্যন্ত বহু বার দেখা গিয়েছে রিয়াল মাদ্রিদ ম্যাচে।

রোনাল্ডো মাদ্রিদ ছেড়ে যাওয়ার পর জুটি ভেঙে যায়। সেই সময় শোনা গিয়েছিল মার্সেলোও চলে যাবেন রোনাল্ডোর সঙ্গে। সেটা হয়নি। মাদ্রিদে আরও চার বছর কাটালেন মার্সেলো। এ বার বিদায়।

রিয়াল মাদ্রিদের হয়ে করা শেষ সাংবাদিক বৈঠকে মার্সেলো বলেন, “ভবিষ্যৎ নিয়ে ভাবছি না, এই মুহূর্তটা অনুভব করতে চাই। সারা জীবন যে দলের হয়ে খেলেছি, সেই দল ছেড়ে যাওয়া খুব কষ্টের। ভবিষ্যতে কী হবে সেই নিয়ে কোনও ভয় নেই আমার। এখানে আমি যা করতে চেয়েছি, সেটা করেছি। এ বার সামনের দিকে এগোতে চাই। অনিশ্চয়তার ভয় নেই, বরং উত্তেজনা রয়েছে।”

মার্সেলো যখন মাদ্রিদ-পর্ব শেষ করছেন, তখন রোনাল্ডো তাঁর পাশে দাঁড়ালেন। নেটমাধ্যমে রোনাল্ডো একটি ছবি পোস্ট করেন। সেখানে মার্সেলোর কাঁধে তাঁর হাত। রোনাল্ডো লেখেন, ‘একজন সতীর্থর থেকেও বেশি। ফুটবল আমাকে একজন ভাই দিয়েছে। মাঠে হোক বা মাঠের বাইরে, আমার দেখা অন্যতম সেরা নক্ষত্র। তোমার সঙ্গে সাজঘর ভাগ করে নেওয়া আমার কাছে সৌভাগ্যের। নতুন অভিযানে নিজের সব কিছু নিয়ে এগিয়ে যাও মার্সেলো।’ তাঁর পোস্ট করা ছবি দেখে অনুপম রায়ের ‘বন্ধু চল’ গানটি মনে পড়ে যায়। ‘ওপেন টি বায়োস্কোপ’ সিনেমাতে এই গান ব্যবহার হয়েছিল। রোনাল্ডো অবশ্যই এই গান শোনেননি। তাঁর শোনার কথাও নয়। তাঁর ছবি এই গানই মনে করিয়ে দেয়।

রোনাল্ডো জানেন প্রিয় ক্লাব ছাড়ার যন্ত্রণা। তিনি বুঝতে পারছেন মার্সেলোর কান্নার কারণ। বন্ধুর পাশে দাঁড়ালেন তিনি। কাঁধে হাত রাখলেন, আরও এক বার তাঁর থেকে বল পাওয়ার আশাও হয়তো করলেন। মার্সেলো এখনও জানাননি কোন দলের হয়ে খেলবেন। শুধু জানিয়ে দিয়েছেন তিনি অবসর নিচ্ছেন না। ব্রাজিলে ফিরে সেখানের কোনও ক্লাবে খেলার ইচ্ছাও তাঁর নেই। ইউরোপেই খেলতে চান মার্সেলো। চ্যাম্পিয়ন্স লিগ খেলবে এমন কোনও দলে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE