Advertisement
০৫ মে ২০২৪
Lionel Messi

মেসিকে বাতিস্তুতা, নিজের খেলা দেখাও

বিশ্বকাপে খেলতে নামার আগে শেষ প্রস্তুতি ম্যাচে পায়ে চোট পান মেসি। তার পর থেকেই তাঁকে নিয়ে তৈরি হয় চাপা উৎকণ্ঠা। সেই প্রসঙ্গেও উষ্মাপ্রকাশ করেছেন বাতিস্তুতা।

প্রস্তুতি: প্রথম ম্যাচে হারার পরে শনিবার মরণ-বাঁচন দ্বৈরথ মেসিদের। চলছে তারই মহড়া।

প্রস্তুতি: প্রথম ম্যাচে হারার পরে শনিবার মরণ-বাঁচন দ্বৈরথ মেসিদের। চলছে তারই মহড়া। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ০৮:২৭
Share: Save:

সোজাসাপ্টা অঙ্ক বলছে, বাকি দুই ম্যাচে জয় নিশ্চিত করে রাখলে পরের পর্বে যাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হবে আর্জেন্টিনার। যে অভিযানে আজ, শনিবার মেক্সিকোর বিরুদ্ধে খেলতে নামবেন লিয়োনেল মেসিরা। ঘটনাচক্রে মেক্সিকো দলের কোচের আসনে যিনি এই মুহূর্তে রয়েছেন, সেই তাতা মার্তিনো আর্জেন্টিনার বাসিন্দা। লিয়ো মেসির ছেটবেলার ক্লাব ওল্ডবয়েজ় নিউওয়েলস ক্লাবের সঙ্গে যুক্ত ছিলেন। পরবর্তী সময়ে দায়িত্ব নেন বার্সেলোনার, সেই সময় মেসিও ছিলেন ক্যাম্প ন্যু-এর সেরা অস্ত্র। ফলে শনিবারের দ্বৈরথে যুক্ত হয়েছে আবেগেরও এক আলাদা মাত্রা।

কিন্তু প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে অঘটনের হারের পরে পাল্টে গিয়েছে আবহ। প্রশ্ন উঠেছে লিয়োনেল মেসির সুস্থতা নিয়েও। শুক্রবার ছিল দিয়েগো মারাদোনার দ্বিতীয় প্রয়াণ বার্ষিকী। প্রিয় প্রাক্তন সতীর্থকে শ্রদ্ধা জানাতে যান গ্যাব্রিয়েল বাতিস্তুতা। স্মৃতিচারণের মধ্যেই বিশ্বফুটবলে ‘বাতিগোল’নামে পরিচিত বাতিস্তুতা জানিয়ে দেন, ভবিষ্যৎ নিয়ে অহেতুক বেশি না ভেবে মেসিকেই নিতে হবে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার গুরুদায়িত্ব। তিনি বলেছেন, “নিজেকে নিয়ে ভেবো না লিয়ো। খোলস ছেড়ে বেরিয়ে না এলে এই সঙ্কট থেকে বেরিয়ে আসা যাবে না। একমাত্র মেসির অনবদ্য ফুটবল-জাদুই পারে দলকে চাঙ্গা করতে।”

বিশ্বকাপে খেলতে নামার আগে শেষ প্রস্তুতি ম্যাচে পায়ে চোট পান মেসি। তার পর থেকেই তাঁকে নিয়ে তৈরি হয় চাপা উৎকণ্ঠা। সেই প্রসঙ্গেও উষ্মাপ্রকাশ করেছেন বাতিস্তুতা। তিনি বলেছেন, “ব্যাপারটা যদি এমন হত যে, মরসুম শেষ হওয়ার পরে বিশ্বকাপ হচ্ছে, সে ক্ষেত্রে ফুটবলারদের চোটের যুক্তি মেনে নেওয়া যেত। কিন্তু এখন তো সকলেই ক্লাব ফুটবলে ম্যাচের মধ্যে রয়েছে। মেসিও ব্যতিক্রমী নয়। তা হলে এমন চোট হবে কেন? লিয়ো নিজেও তো জানে এই বিশ্বকাপে ওকে কী দায়িত্ব পালন করতে হবে।” যোগ করেছেন, “আমি মনে করি ব্যক্তিগত ভাবনাকে দূরে সরিয়ে এখন শুধুমাত্র দেশের কথা ভাবতে হবে। নিজেকে গোল করতে হবে। সতীর্থদের দিয়ে গোল করাতে হবে। না হলে আরও এক স্বপ্নভঙ্গের অধ্যায় যুক্ত হবে আর্জেন্টিনার ফুটবল ইতিহাসে। ”

প্রবল চাপে থাকা আর্জেন্টিনা শিবিরকে আঘাত করতে তৈরি মেক্সিকো শিবির। আট বছর আগে ব্রাজিল বিশ্বকাপে অসাধারণ গোলকিপিং করে নজর কেড়েছিলেন গিয়েরমো ওচোয়া। কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচেও পোল্যান্ডের রবার্ট লেয়নডস্কির পেনাল্টি বাঁচিয়ে সবার নজর কেড়ে নিয়েছেন তিনি। এ বার আর্জেন্টিনার বিরুদ্ধে নামার আগের দিন ওচোয়ার হুঙ্কার, লিয়োনেল মেসিদের থামিয়ে দিতে তৈরি তিনি।

এই নিয়ে পঞ্চম বিশ্বকাপে খেলছেন ওচোয়া। আর্জেন্টিনার বিরুদ্ধে নামার আগে সাংবাদিকদের ৩৭ বছর বয়সি মেক্সিকোর গোলকিপার বলেছেন, ‘‘আর্জেন্টিনার বিরুদ্ধে লড়াই করতে তৈরি আমরা। আমরা জানি মেসি মাঠে জাদু দেখাতে পারে। কোনও সময় মনে হবে, মাঠে ও কিছুই করতে পারছে না। আবার পরমুহূর্তে ম্যাচের চেহারাটাই বদলে দেবে। এটাই হচ্ছে মেসির জাদু। কিন্তু তার জন্য আমরা তৈরি।’’

ওচোয়া আরও বলেছেন, ‘‘দারুণ একটা চ্যালেঞ্জ হবে মেসির বিরুদ্ধে খেলাটা। কিন্তু বিশ্বকাপের মতো মঞ্চে, মেসির মতো বিশ্বসেরা ফুটবলারের চ্যালেঞ্জ সামলানোর চেয়ে ভাল আর কী হতে পারে!’’ মেক্সিকোর অধিনায়ক মনে করেন, বিশ্বকাপই হল আদর্শ মঞ্চ, যেখানে বিশ্বসেরাদের বিরুদ্ধে নিজের পরীক্ষা নেওয়া যায়। ওচোয়ার কথায়, ‘‘এই ফুটবলার দারুণ, এই প্রতিপক্ষ অত্যন্ত শক্তিশালী, তাই ওদের বিরুদ্ধে খেলতে আমি পছন্দ করি না— এই মনোভাবে আমি একদমই বিশ্বাস করি না। বরং আমি বিশ্বকাপের মতো মঞ্চে বিশ্বসেরাদের বিরুদ্ধে খেলতেই ভালবাসি।’’ তিনি পরিষ্কার বলে দেন, ‘‘আমি একটা দারুণ ম্যাচ খেলতে চাই। আর্জেন্টিনাকে হারাতে চাই।’’ প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারার পরে সঙ্কটে আর্জেন্টিনা। মেক্সিকোর কাছে হারলে বিশ্বকাপ থেকে বিদায় নেওয়া প্রায় নিশ্চিত হয়ে যাবে মেসির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi FIFA World Cup Qatar 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE