Advertisement
২২ জুলাই ২০২৪
Mohammedan Sporting Club

আই লিগ চ্যাম্পিয়ন মহমেডান, লাজংকে হারিয়ে পরের মরসুমে আইএসএল খেলবে কলকাতার আর এক প্রধানও

অবশেষে স্বপ্নপূরণ। আই লিগ ট্রফি জিতে নিল মহমেডান স্পোর্টিং। শনিবার শিলংয়ের মাঠে লাজংকে ২-১ গোলে হারিয়ে আই লিগ জিতল তারা। একই সঙ্গে নিশ্চিত করল পরের মরসুমে আইএসএল খেলাও।

football

মহমেডানের ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ২০:৫৬
Share: Save:

শিলং লাজং ১ (টার্ডিন)
মহমেডান ২ (অ্যালেক্সিস, কোজলভ)

অবশেষে স্বপ্নপূরণ। আই লিগ ট্রফি জিতে নিল মহমেডান স্পোর্টিং। শনিবার শিলংয়ের মাঠে লাজংকে ২-১ গোলে হারিয়ে আই লিগ জিতল তারা। একই সঙ্গে নিশ্চিত করল পরের মরসুমে আইএসএল খেলাও। প্রথম বার তিন প্রধানকেই আইএসএলে একসঙ্গে খেলতে দেখা যাবে। আই লিগ জিতলেই আইএসএলে খেলার নিয়ম গত মরসুম থেকে চালু করেছে ভারতীয় ফুটবল সংস্থা। গত বার আই লিগ জিতে এ বার আইএসএল খেলছে পঞ্জাব এফসি। পরের বার মহমেডানও আইএসএলে খেলবে। ২৩ ম্যাচে মহমেডানের পয়েন্ট হল ৫২। দ্বিতীয় স্থানে থাকা শ্রীনিধি ডেকান আর তাদের ধরতে পারবে না।

কলকাতার ক্লাব হিসাবে এর আগে দু’বার আই লিগ জিতেছে মোহনবাগান। ২০১৫ এবং ২০২০ সালে। মহমেডানও এ বার আই লিগ জয়ীদের তালিকায় নাম লেখাল। দু’বছর আগে আই লিগ জয়ের কাছাকাছি এসেও স্বপ্ন পূরণ হয়নি। এ বার আন্দ্রে চের্নিশভের ছেলেরা তা সম্ভব করে দেখালেন। ইস্টবেঙ্গল কোনও দিন আই লিগ জেতেনি। তবে জাতীয় লিগ পেয়েছে তিন বার। মোহনবাগান এবং ইস্টবেঙ্গলকে ২০২০ সালে একইসঙ্গে আইএসএলে সুযোগ দেওয়া হয়। তার জন্য ফ্র্যাঞ্চাইজ়‌ি ফি-ও দিতে হয়েছে। কিন্তু মহমেডান যোগ্যতা অর্জন করে আইএসএলে খেলতে নামছে।

শনিবার প্রথম মিনিটে গোল করে মহমেডানকে এগিয়ে দেন অ্যালেক্সিস গোমেজ়‌। প্রায় মাঝ মাঠ থেকে দূরপাল্লার শটে বিপক্ষ গোলকিপারের মাথার উপর দিয়ে গোল করেন তিনি। আগেই দেখেছিলেন বিপক্ষ গোলকিপার এগিয়ে এসেছেন। সেই সুযোগটাই কাজে লাগান। মরসুমে সেরা গোল হতে পারে এটি।

তবে মহমেডানের আনন্দ বেশি ক্ষণ স্থায়ী হয়নি। ১৫ মিনিটেই পেনাল্টি থেকে সমতা ফেরান ডগলাস টার্ডিন। প্রথমার্ধে আক্রমণের ঝড় বইয়ে দেন মহমেডানের ফুটবলারেরা। কিন্তু গোল পাননি। মাঝেমাঝে আক্রমণে উঠছিল লাজংও। তারাও গোলের মুখ খুলতে পারেনি। দ্বিতীয়ার্ধে মহমেডানের আক্রমণের ঝাঁজ বাড়ে। ড্র করলেই চ্যাম্পিয়ন হওয়া যাবে, এটা জানা থাকলেও মহমেডানের ফুটবলারেরা ঢিলেমি দিতে চাননি। তিন পয়েন্টই ঘরে তুলতে চেয়েছিলেন। আক্রমণের সুফলও পায় তারা। ৬২ মিনিটে এভজেনি কোজলভ বাঁ পায়ের বাঁকানো শটে গোল করেন। আর সমতা ফেরাতে পারেনি লাজং।

মহমেডানের জয়ে শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। বলেছেন, “হাজার প্রতিকূলতা সত্ত্বেও আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার জন্য মহমেডান স্পোর্টিং ক্লাবের খেলোয়াড়, কোচ,কর্মকর্তা থেকে শুরু করে সমর্থকদের জানাই হার্দিক অভিনন্দন। বাংলা থেকে মোহনবাগান,ইস্টবেঙ্গলের পর তৃতীয় দল হিসাবে আইএসএলে জায়গা করে নেওয়ার জন্য রইল অগ্রিম অভিনন্দন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammedan Sporting Club I-League ISL 2023-24
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE