Advertisement
০২ মে ২০২৪
ISL 2023-24

‘ফাইনাল’এ নিজেদের পিছিয়ে রাখছে বাগান, ৪ গোলে জিতেও সাবধানি সবুজ-মেরুন

মুম্বই ম্যাচের আগে সাবধানি মোহনবাগানের সহকারী কোচ মানুয়েল কাসকালানা। সোমবারের ম্যাচে নিজেদের পিছিয়েই রাখছেন তিনি। মনে করছেন চাপ থাকবে সবুজ-মেরুনের উপরেই।

Mohun Bagan

মোহনবাগান সুপার জায়ান্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ০৯:৫৬
Share: Save:

সামনে এ বার মুম্বই সিটি। লিগ শীর্ষে থাকা দলকে হারাতে পারলেই লিগ-শিল্ড মোহনবাগান সুপার জায়ান্টের। কিন্তু সেই ম্যাচের আগে সাবধানি মোহনবাগানের সহকারী কোচ মানুয়েল কাসকালানা। সোমবারের ম্যাচে নিজেদের পিছিয়েই রাখছেন তিনি। মনে করছেন চাপ থাকবে সবুজ-মেরুনের উপরেই।

সোমবার যুবভারতীতে ম্যাচ। ঘরের মাঠে সমর্থকদের সামনে লিগ-শিল্ড জয়ের সুযোগ রয়েছে মোহনবাগানের কাছে। বৃহস্পতিবার বেঙ্গালুরু এফসি-কে ৪-০ গোলে হারিয়ে লিগ-শিল্ড জয়ের সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে মোহনবাগান। সেই ম্যাচে মাঠে ছিলেন না কোচ আন্তেনিয়ো হাবাস। তাঁর শরীর খারাপ। সেই জায়গায় দায়িত্ব সামলাচ্ছেন মানুয়েল। এই জয় দলকে আত্মবিশ্বাস দেবে বলে মনে করছেন তিনি। মানুয়েল বলেন, “বেঙ্গালুরু প্রথম ২০-২৫ মিনিট ভাল খেলেছিল। ওদের এই ম্যাচ থেকে কিছু হারানোর ছিল না। চাপমুক্ত হয়ে খেলছিল ওরা। কিন্তু প্রথম গোলটা পেয়ে যাওয়ার পর আমরা ক্রমশ খেলা ধরে নিই। দ্বিতীয়ার্ধে আমাদের প্রতি-আক্রমণ অনেক ভাল হয়েছে। সেই কারণেই এত গোল পেয়েছি আমরা। দলের পারফরম্যান্সে আমি খুশি। পরিবর্ত হিসাবে নামা খেলোয়াড়েরাও ভাল খেলেছে। দলের সকলে সোমবার ঘরের মাঠে মুম্বইয়ের বিরুদ্ধে নামার জন্য মুখিয়ে রয়েছে।”

সোমবারের ম্যাচ নিয়ে সাবধানি মানুয়েল। ২১ ম্যাচে ৪৭ পয়েন্ট মুম্বই সিটির। একই সংখ্যক ম্যাচ খেলে ৪৫ পয়েন্ট পেয়েছে মোহনবাগান। মানুয়েল বলেন, “শেষ ম্যাচে আমরা প্রতিপক্ষের চেয়ে অনেক বেশি চাপে থাকব। কারণ, আমাদের জেতা ছাড়া আর কোনও রাস্তা নেই। না জিতলে হয়তো সেরা দুইয়েও আমাদের জায়গা হবে না। ওদের ক্ষেত্রে ব্যাপারটা উল্টো। ওরা ড্র করলেও লিগ-শিল্ড পেয়ে যাবে। আমাদের ফিরে গিয়ে ভাল প্রস্তুতি নিতে হবে এবং পরের ম্যাচে সমর্থকদের জন্য আমাদের তিন পয়েন্ট জিততেই হবে।”

শেষ ম্যাচে আব্দুল সামাদ সহালকে পাওয়ার বিষয়ে আশাবাদী মানুয়েল। তিনি বলেন, “আশা করি, সহাল শেষ ম্যাচে মাঠে নামতে পারবে। ও দ্রুত সেরে উঠছে। সব কিছু ঠিক থাকলে মুম্বইয়ের বিরুদ্ধে ওকে আমরা দলে পেতে পারি।” সহাল ফিরলে মোহনবাগানের শক্তি যে আরও বাড়বে তা বলাই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL 2023-24 Mohun Bagan Super Giant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE