Advertisement
০৪ মে ২০২৪
FIFA Womens World Cup

ফুটবল বিশ্বকাপে ইতিহাস গড়লেন মরক্কোর এক মহিলা ফুটবলার, কোন নজির গড়লেন তিনি?

কাতার বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ফুটবল বিশ্বকে চমকে দিয়েছিলেন আশরাফ হাকিমিরা। মহিলাদের বিশ্বকাপে ইতিহাস তৈরি করলেন মরক্কোর এই ফুটবলার।

picture of Nouhaila Benzina

নোহাইলা বেনজিনা। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ১৪:৪৯
Share: Save:

বিশ্বকাপ ফুটবলে ইতিহাস তৈরি করলেন মরক্কোর নোহাইলা বেনজিনা। মহিলাদের বিশ্বকাপের ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে তিনি মাঠে নেমেছেন হিজাব পরে। এই প্রথম কোনও ফুটবলার বিশ্বকাপের ম্যাচ খেললেন হিজাব পরে।

ফিফার নিয়ম অনুযায়ী, ধর্মীয় কারণেও মাথা ঢেকে মাঠে নামা যেত না। ফুটবলারদের স্বাস্থ্য এবং নিরাপত্তার স্বার্থেই এই নিয়ম ছিল। ২০১৪ সালে এই নিয়ম প্রত্যাহার করে নেয় ফিফা। ফলে হিজাব পরে খেলার ক্ষেত্রে এখন আরও কোনও বাধা নেই। শনিবার দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে মরক্কোর মহিলা ফুটবল দলের রক্ষণভাগের খেলোয়াড় বেনজিনা মাঠে নামেন হিজাব পরে। পুরুষ বা মহিলাদের বিশ্বকাপ মিলিয়ে এমন ঘটনা এই প্রথম ঘটল।

হিজাব পরে মাঠে নামায় বেনজিনার প্রশংসা করেছেন মুসলিম উইমেন ইন স্পোর্টস নেটওয়ার্কের সহ-প্রতিষ্ঠাতা আসমা হেলাল বলেছেন, ‘‘বেনজিনাকে দেখে মুসলিম সম্প্রদায়ের মহিলারা অনুপ্রাণিত হবে। এ নিয়ে কোনও সন্দেহ নেই। শুধু ফুটবলাররা নয়। যাঁরা সিদ্ধান্ত নেন, কোচেরা এবং অন্য খেলার সঙ্গে যুক্তরাও ভীষণ ভাবে অনুপ্রাণিত হবে।’’

বেনজিনার হিজাব পরে খেলার সিদ্ধান্ত সমর্থন করেছেন সতীর্থেরাও। দলের অধিনায়ক গিজ়লেন চেবাক বলেছেন, ‘‘মহিলাদের বিশ্বকাপে আরব বিশ্বের প্রথম দেশ হিসাবে আমরা যোগ্যতা অর্জন করেছি। বিশ্বকাপ খেলতে পারা আমাদের কাছে গর্বের। দেশের খেলাধুলার সম্পর্কে বিশ্বের ধারণা উন্নত করার গুরুতর দায়িত্ব রয়েছে আমাদের কাঁধে।’’

বেনজিনা পেশাদার ফুটবলার। তিনি মরক্কোর অ্যাসোসিয়েশনের স্পোর্টস অফ ফোর্সেস আর্মড রয়্যাল ক্লাবের হয়ে খেলেন। তাঁর ক্লাব মরক্কোয় মহিলাদের লিগে টানা আট বারের চ্যাম্পিয়ন। মরক্কোর অন্যতম সেরা মহিলা ডিফেন্ডার ২৪ বছরের ফুটবলার।

মহিলাদের বিশ্বকাপে গ্রুপ এইচ-এ জার্মানির কাছে ৬-০ গোলে হেরে গিয়েছিল মরক্কো। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ খেলতে নেমেছিলেন তাঁরা। এই ম্যাচেও ১-০ গোলের হেরেছেন বেনজিনারা। এ বারই প্রথম মহিলাদের বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে মরক্কো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Womens World Cup Morocco football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE