Advertisement
০৬ মে ২০২৪
Neymar

নিজের দেশেই অভিযুক্ত নেমার, ৮ কোটি টাকার বেশি জরিমানা হতে পারে, কী করেছেন তিনি?

নিজের দেশেই বিপদের মুখে নেমার। কমপক্ষে ৮ কোটি টাকা জরিমানা দিতে হতে পারে তাঁকে। ব্রাজিলের তারকা ফুটবলারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছে।

picture of Neymar

নেমার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৭:৪২
Share: Save:

আট কোটি টাকার বেশি জরিমানা দিতে হতে পারে নেমারকে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, পরিবেশবিধি অমান্য করে রিয়ো ডি জেনেইরোতে একটি নির্মাণ কাজ করাচ্ছেন তিনি। রিয়ো ডি জেনেইরোর পুর কর্তৃপক্ষ ফুটবল তারকার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন। রিয়ো ডি জেনেইরোর মেয়রের দফতর থেকে জানানো হয়েছে, মূল শহর থেকে ১৩০ কিলোমিটার দূরে একটি বিলাসবহুল বাড়ি সংস্কার করাচ্ছেন নেমার। বাড়ির সংস্কারের জন্য ব্রাজিলের আইন মেনে তিনি পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র নেননি। পরিবেশবিধি লঙ্ঘনের জন্য তাঁকে ১০ লক্ষ ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় আট কোটি ২২ লাখ টাকা) জরিমানা দিতে হতে পারে।

নেমারের বিরুদ্ধে আরও অভিযোগ, নির্মাণ কাজের জন্য একটি জলধারার স্বাভাবিক পথ পরিবর্তন করা হয়েছে। অনুমতি না নিয়ে স্থানীয় নদী থেকে যথেচ্ছ জল ব্যবহার করা হচ্ছে। অনুমতি না নিয়ে ব্যবহার করা হচ্ছে সমুদ্রসৈকতের বালিও। অনুমতি ছাড়াই করা হয়েছে খনন কাজ। এর ফলে মাটি, পাথরের স্বাভাবিক অবস্থানের পরিবর্তন হয়েছে। রিয়ো ডি জেনেইরোর মেয়রের দফতর থেকে বলা হয়েছে, ‘‘যে সব অনিয়ম পাওয়া গিয়েছে, সেগুলোর মূল্যায়ন করা হবে। পরিবেশের ক্ষতি করার জন্য মূল্যায়ন অনুযায়ী জরিমানা করা হবে। প্রাথমিক অনুমান, জরিমানার পরিমাণ ১০ লক্ষ ডলারের কম হবে না।’’ মেয়রের দফতরের আনা এই অভিযোগ নিয়ে অবশ্য মন্তব্য করতে চাননি বাড়িটির সংস্কার কাজের দায়িত্বে থাকা নেমারের প্রতিনিধি।

ব্রাজিলের সংবাদমাধ্যম জানিয়েছে, মেয়রের দফতরের আধিকারিকেরা যখন বাড়িটি পরিদর্শনে গিয়েছিলেন, তখন সেখানে ছিলেন নেমারের বাবা নেমার দ্য সিলভা স্যান্তোস। প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে তাঁর একাধিক বার উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছে। পরিদর্শনের পর বন্ধ করে দেওয়া হয়েছে কাজ। জানা গিয়েছে, ২০১৬ সালে ১০ হাজার স্কোয়ার মিটারের বাড়িটি কিনেছিলেন নেমার। বাড়িটির আমূল সংস্কার করাচ্ছেন তিনি। বাড়িটিতে রয়েছে হেলিপ্যাড, জিম, স্পা-র মতো অত্যাধুনিক ব্যবস্থা।

গোড়ালির চোটের জন্য গত ফেব্রুয়ারি থেকে মাঠের বাইরে রয়েছেন নেমার। মার্চ মাসে অস্ত্রোপচার করিয়েছিলেন প্যারিস সঁ জরমঁ-র ফুটবলার। মাঠের ফেরার পর তিনি কোন ক্লাবে যোগ দেবেন, তা নিয়ে উৎসাহ রয়েছে ফুটবলপ্রেমীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Neymar Brazilian footballer Fine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE