Advertisement
২৫ জুন ২০২৪
Lionel Messi

মেসির নতুন লিগ কবে শুরু, কবে শেষ! কোন ফরম্যাটে হয় মেজর সকার লিগের খেলা?

লিয়োনেল মেসি যোগ দিয়েছেন মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামিতে। এই লিগে মোট কতগুলি দল খেলে? কোন ফরম্যাটে হয় এই লিগ?

Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১৯:১৩
Share: Save:

মেজর সকার লিগের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন লিয়োনেল মেসি। আমেরিকার এই লিগের ফরম্যাট অন্য সব দেশের থেকে আলাদা। শুধু লিগ নয়, তার পাশাপাশি আরও দু’টি প্রতিযোগিতা হয় মেজর সকার লিগে।

কত দিন চলে লিগ?

মেজর সকার লিগ সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারি মাসের শেষে বা মার্চ মাসের শুরুর দিকে শুরু হয়। প্রতিযোগিতা চলে অক্টোবর মাসের মাঝামাঝি পর্যন্ত। অর্থাৎ, এই মরসুমের প্রতিযোগিতা মাঝামাঝি পর্যায়ে রয়েছে।

কতগুলি দল খেলে?

মেজর সকার লিগে এই মরসুমে মোট ২৯টি দল খেলছে। তার মধ্যে ২৬টি দল আমেরিকার ও ৩টি দল কানাডার।

লিগের ফরম্যাট কেমন?

২৯টি দলকে দু’টি গ্রুপে ভাগ করা হয়, যাদের বলা হয় ‘কনফারেন্স’। সেগুলি হল, ইস্টার্ন কনফারেন্স ও ওয়েস্টার্ন কনফারেন্স। এ বার ইস্টার্ন কনফারেন্সে রয়েছে ১৫টি দল। বাকি ১৪টি দল রয়েছে ওয়েস্টার্ন কনফারেন্সে। মেসির দল ইন্টার মায়ামি ইস্টার্ন কনফারেন্সের দল।

প্রতিটি দল ৩৪টি করে ম্যাচ খেলে। তার মধ্যে নিজেদের কনফারেন্সে থাকা প্রতিটি দল বাকি দলগুলির সঙ্গে দু’টি (একটি হোম, একটি অ্যাওয়ে) করে ম্যাচ খেলে। বাকি ম্যাচগুলি খেলে অপর কনফারেন্সে থাকা দলের বিরুদ্ধে। অর্থাৎ, ইস্টার্ন কনফারেন্সে থাকা একটি দল বাকি ১৪টি দলের বিরুদ্ধে ২৮টি ম্যাচ খেলবে। ওয়েস্টার্ন কনফারেন্সের ৬টি দলের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলবে তারা। আবার ওয়েস্টার্ন কনফারেন্সের একটি দল বাকি ১৩টি দলের বিরুদ্ধে ২৬টি ম্যাচ খেলবে। বাকি ৮টি ম্যাচ ইস্টার্ন কনফারেন্সে থাকা দলের বিরুদ্ধে খেলবে তারা। লিগ শেষে শীর্ষে থাকা দলকে ‘সাপোর্টার্স শিল্ড’ পুরস্কার দেওয়া হয়।

বাকি দুই প্রতিযোগিতা কী কী?

লিগের প্রথম ১৮টি দলের মধ্যে ‘মেজর সকার লিগ কাপ প্লে-অফ’ খেলা হয়। সেই প্রতিযোগিতা যে দল জেতে সেই দল ‘সাপোর্টার্স শিল্ড’ জেতা দলের বিরুদ্ধে ‘মেজর সকার লিগ কাপ’ খেলে। সেই ম্যাচের জয়ী দলকে লিগের চ্যাম্পিয়ন ধরা হয়।

এ ছাড়া লিগের মাঝপথে একটি প্রদর্শনী ম্যাচ হয়। সেখানে লিগের সেরা খেলোয়াড়দের দু’টি দলে ভাগ করে খেলানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi MLS Inter Miami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE