Advertisement
২৮ নভেম্বর ২০২২
U17 World Cup

নাবালিকা ফুটবলারের যৌন হেনস্থা, পকসো ধারায় অভিযুক্ত ভারতের প্রাক্তন সহকারী কোচ

প্রাক্তন সহকারী কোচের বিরুদ্ধে অভিযোগ ওঠে গত জুন মাসে। বিশ্বকাপের প্রস্তুতির লক্ষ্যে তখন নরওয়ে সফরে ব্যস্ত ছিল অনূর্ধ্ব-১৭ মহিলা দল। হোটেলে এক ফুটবলারের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ ওঠে।

অভিযুক্ত কোচের বিরুদ্ধে পকসো ধারায় মামলা।

অভিযুক্ত কোচের বিরুদ্ধে পকসো ধারায় মামলা। প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ১৮:৩৭
Share: Save:

নতুন সভাপতি নির্বাচনের দিনেই বিতর্কে ভারতীয় ফুটবল। অনূর্ধ্ব-১৭ মহিলা দলের প্রাক্তন সহকারী কোচের বিরুদ্ধে পকসো ধারায় মামলা রুজু করা হল। ঘটনার তদন্ত করছে দ্বারকা পুলিশ। দলের এক নাবালিকা মহিলা ফুটবলারকে যৌন হেনস্থা করার কারণে সহকারী কোচের বিরুদ্ধে পকসো ধারায় মামলা করা হয়েছে।

Advertisement

প্রাক্তন সহকারী কোচ অ্যালেক্স অ্যামব্রোজের বিরুদ্ধে অভিযোগ ওঠে গত জুন মাসে। বিশ্বকাপের প্রস্তুতির লক্ষ্যে সেই সময় নরওয়ে সফরে ব্যস্ত ছিল অনূর্ধ্ব-১৭ মহিলা দল। অভিযোগ পাওয়ার পরেই তাঁকে দেশে ফেরানো হয় এবং বরখাস্ত করা হয়। সেই সময়ে ভারতীয় ফুটবলের দায়িত্বে ছিল প্রশাসক কমিটি। সেই কমিটির প্রধান, তথা বিচারপতি এসওয়াই কুরেশি জানান, অ্যামব্রোজের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে।

তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ করে দেন অ্যামব্রোজ। এআইএফএফ-কে পাল্টা আইনি বিজ্ঞপ্তি পাঠিয়ে তিনি জানান, তাঁর জনপ্রিয়তা জোর করে নষ্ট করার চেষ্টা করা হয়েছে। কোনও ব্যাখ্যা চাওয়া হয়নি।

প্রসঙ্গত, ঘটনাটি ঘটেছিল ইটালিতে। যে নাবালিকার সঙ্গে ওই ঘটনা ঘটেছিল, তার রুমমেটের দৌলতে ঘটনা সামনে এসেছিল। রুমমেট দলের এক কর্মীকে জানায়, ওই নাবালিকা ফুটবলারকে খুঁজে পাওয়া যাচ্ছে না। চারদিকে খোঁজা শুরু হয়। জানানো হয় কোচ টমাস ডেনারবিকে। শোনা গিয়েছিল, সহকারী কোচের ঘরে নাবালিকাকে পাওয়া যায়। সহকারী কোচ কিছু স্বীকার করতে চাননি। তবে তাঁর ফোন ঘেঁটে ওই নাবালিকার সঙ্গে অপ্রীতিকর কিছু ছবি এবং বার্তা চালাচালি দেখতে পাওয়া গিয়েছিল।

Advertisement

ডেনারবি সঙ্গে সঙ্গে গোটা ঘটনাটি জানিয়েছিলেন প্রশাসকদের কমিটিকে (সিওএ)। সিওএ-র তরফে সেটি জানানো হয়েছিল স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়াকে (সাই)। সাই তৎক্ষণাৎ সহকারী কোচকে দেশে ফেরত আসার নির্দেশ দিয়েছিল। দলের সঙ্গে তাঁকে সব সম্পর্ক বিচ্ছিন্ন করার নির্দেশ দেওয়া হয়েছিল। দলের সঙ্গে যে মনোবিদ রয়েছেন, তাঁকে নির্দেশ দেওয়া হয়েছে নাবালিকার সঙ্গে কথা বলে গোটা ঘটনার বিবরণ লিখে জানাতে।

আগামী ১১ অক্টোবর থেকে শুরু হতে চলেছে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ। কোচ টমাস ডেনার্বি ইতিমধ্যেই বহু দেশে সফর করেছেন তাঁর দলকে নিয়ে। বিশ্বকাপেও সেরাটা দেওয়ার আশা তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.