Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Lionel Messi

আর্জেন্টিনা শিবিরে ভাঙন, দুই লিয়োনেলে ক্ষমতার লড়াই, মেসির জন্য পদত্যাগের ভাবনা কোচের

ফুটবল বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দলের অন্দরে ছবিটা ভাল নয়। কোচ লিয়োনেল স্কালোনির সঙ্গে বিবাদ হচ্ছে লিয়োনেল মেসির। দলের ক্ষমতা কার হাতে থাকবে তা নিয়েই নাকি বিবাদ।

football

তখনও সুখের দিন। লিয়োনেল মেসির (বাঁ দিকে) সঙ্গে আলোচনায় ব্যস্ত কোচ লিয়োনেল স্কালোনি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৯:৪২
Share: Save:

গত বছরের শেষে ছবিটা সম্পূর্ণ আলাদা ছিল। আর্জেন্টিনা দলে তখন সুখের সংসার। এক বছরেই বদলে গিয়েছে ছবিটা। দলের কোচ লিয়োনেল স্কালোনির সঙ্গে বিবাদ চলছে লিয়োনেল মেসির। দলের ক্ষমতা কার দখলে থাকবে তা নিয়েই নাকি সেই বিবাদ। মেসির সঙ্গে বিবাদের জেরেই নাকি কোচিং পদ ছাড়তে চাইছেন স্কালোনি।

কয়েক দিন আগে ব্রাজিলের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের খেলায় দু’দলের সমর্থকদের মধ্যে মারামারি হয়েছিল। খেলা শুরুর আগেই সমর্থকদের মার খাওয়ার ঘটনায় ক্ষুব্ধ মেসি দল নিয়ে উঠে গিয়েছিলেন। ৩০ মিনিট পরে খেলা শুরু হয়েছিল। মেসি দল নিয়ে উঠে যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে নাকি কোচ স্কালোনির সঙ্গে এক বারও পরামর্শ করেননি। সেখান থেকেই বিবাদের শুরু।

ব্রাজিলের বিরুদ্ধে খেলা শেষেই মুখ খোলেন স্কালোনি। তিনি বলেন, ‘‘আমার এ বার একটু বিশ্রাম করার সময় হয়েছে। গত কয়েক বছরে অনেক পরিশ্রম করেছি। আর এনার্জি পাচ্ছি না। আর্জেন্টিনার উচিত এমন এক জন কোচ নিয়ে আসা যে এনার্জিতে পূর্ণ।’’ বিশ্বকাপের পরে স্কালোনির চুক্তি ২০২৬ সাল পর্যন্ত বাড়িয়েছে আর্জেন্টিনা। কিন্তু তিনি তত দিন থাকবেন কি না তা নিশ্চিত নয়। আর্জেন্টিনার এক সংবাদমাধ্যম জানিয়েছে, স্কালোনির মনে হচ্ছে, দলে তাঁর ক্ষমতা কমেছে। তাই সরে যেতে চাইছেন তিনি। ২০২৪ সালের কোপা আমেরিকার পরেই সরে যেতে পারেন ৩৬ বছর পরে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো কোচ।

তবে এই ঘটনার নেপথ্যে অন্য একটি কারণও রয়েছে। স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদ নাকি কথা বলছে স্কালোনির সঙ্গে। কার্লো আন্সেলোত্তিকে সরিয়ে স্কালোনিকে কোচ করতে পারে তারা। অন্য দিকে আন্সেলোত্তি হতে পারেন ব্রাজিলের কোচ। তবে এখনও সে সব নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE