Advertisement
০৬ মে ২০২৪
Indian Football

জাতীয় দলের জন্য ফুটবলার ছাড়তে রাজি হল মাত্র দু’টি ক্লাব, রয়েছে মোহনবাগান, অন্য ক্লাবটি কী?

জাতীয় দলের প্রস্তুতির জন্য তিন সপ্তাহের জন্য ফুটবলারদের ছাড়ার কথা বলা হয়েছিল। কিন্তু ভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ) মাত্র ১০ দিনের জন্য সুনীল ছেত্রিদের ছাড়ার অনুরোধ করল ক্লাবগুলির কাছে।

Mohun Bagan tent

মোহনবাগান ক্লাব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৯:০৯
Share: Save:

জাতীয় দলের প্রস্তুতির জন্য ফুটবলার ছাড়ার যে আবেদন করেছিলেন ভারতীয় দলের কোচ ইগর স্তিমাচ, তাতে সাড়া দিল মাত্র দু’টি ক্লাব। মোহনবাগান সুপার জায়ান্ট এবং এফসি গোয়া ফুটবলার ছাড়তে রাজি হয়েছে। বাকি ক্লাবগুলি এখনও রাজি হয়নি।

ক্লাবগুলি রাজি হচ্ছে না দেখে ফেডারেশন অনেকটা নরম হয়েছে। তিন সপ্তাহের জন্য ফুটবলার ছাড়ার আবেদন করেছিলেন স্তিমাচ। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে ফেডারেশন মাত্র ১০ দিনের জন্য সুনীল ছেত্রিদের ছাড়ার অনুরোধ করল ক্লাবগুলির কাছে।

ক্লাবগুলি সেই আবেদনেও সাড়া দেবে কি না সেটা এখনও জানা যায়নি। ফিফার নিয়ম অনুযায়ী কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতার এক সপ্তাহ আগে ফুটবলারদের ছাড়তে বাধ্য ক্লাবগুলি। অর্থাৎ এআইএফএফ সাত দিনের জায়গায় ১০ দিন আগে ফুটবলারদের ছাড়তে বলেছে।

এই মাসের শুরুতেই ক্লাবগুলির কাছে ফুটবলারদের ছেড়ে দেওয়ার জন্য আবেদন করেছিলেন স্তিমাচ। তিনি টুইট করে লিখেছিলেন, “বিশ্বকাপের যোগ্যতা অর্জন এবং এশিয়ান কাপের আগে প্রস্তুতির জন্য নভেম্বর এবং ডিসেম্বরে ক্যাম্প প্রয়োজন। আপনারা জানেন, বড় প্রতিযোগিতার আগে দীর্ঘ প্রস্তুতি নেওয়া কতটা প্রয়োজন। প্রস্তুতি কম হলে জয়ের আশা কমে যাবে। আমি একটা বিষয় নিশ্চিত করছি, আমরা এই দু’টি প্রতিযোগিতায় ভাল ফল করে আপনাদের এই সাহায্যের মর্যাদা রাখব।”

এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ জি-তে রয়েছে ভারত। সেই গ্রুপে রয়েছে সংযুক্ত আরব আমিরশাহি, মালদ্বীপ এবং চিন। ৬ সেপ্টেম্বর ভারতের ম্যাচ মালদ্বীপের বিরুদ্ধে। ৯ সেপ্টেম্বর চিনের বিরুদ্ধে খেলবে ভারত। ১২ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে খেলবে তারা।

ভুবনেশ্বরে ১২ অগস্ট থেকে প্রস্তুতি শুরু করার কথা ছিল। কিন্তু সেটা সম্ভব হয়নি। ২০ অগস্ট থেকে শুরু করা হবে বলে জানানো হয়। কিন্তু সেটাও সম্ভব হয়নি। এআইএফএফ চাইছে ২৪ বা ২৫ অগস্ট থেকে ক্যাম্প শুরু করতে। ৩ সেপ্টেম্বর পর্যন্ত চলবে সেই ক্যাম্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Football Mohun Bagan Super Giant AIFF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE