Advertisement
০৪ মে ২০২৪
FIFA Womens World Cup

বিশ্বকাপ ফাইনাল দেখতে যাচ্ছেন না ব্রিটেনের প্রিন্স উইলিয়াম, প্রধানমন্ত্রী, সমালোচনার ঝড়

রবিবার মেয়েদের বিশ্বকাপ ফাইনাল হলেও অস্ট্রেলিয়ার স্টেডিয়ামে গিয়ে খেলা দেখবেন না রাজকুমার উইলিয়ামসন এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক। দু’জনেই সমালোচনার মুখে পড়েছেন।

football

প্রিন্স উইলিয়াম (বাঁ দিকে) এবং ঋষি সুনক। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ১৮:২১
Share: Save:

প্রথম বার মেয়েদের বিশ্বকাপের ফাইনালে উঠেছে ইংল্যান্ড। কিন্তু সেই বিশ্বকাপে দেশকে সমর্থন জানাতে অস্ট্রেলিয়ার সিডনিতে যাচ্ছেন না ব্রিটেনের রাজপুত্র প্রিন্স উইলিয়াম। প্রধানমন্ত্রী ঋষি সুনককেও দর্শকাসনে দেখা যাবে না। এই তথ্য প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে সমালোচনা। প্রশ্ন উঠছে, ছেলেরা ফাইনালে উঠলেও কি এই সিদ্ধান্ত নিতেন তাঁরা?

ইংল্যান্ডের ফুটবল সংস্থা ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) সভাপতি উইলিয়াম। সেই হিসাবে তাঁর ফাইনালে থাকা উচিত ছিল বলেই মনে করছেন অনেকে। কিন্তু উইলিয়াম মেয়েদের ফাইনালে ওঠাকে স্রেফ ‘অসাধারণ পারফরম্যান্স’ বলে দিয়েই কাজ সেরেছেন। তাতেই আরও চড়েছে সমালোচনার স্বর।

জানা গিয়েছে, পরিবেশ নিয়ে উইলিয়াম সচেতন। ইংল্যান্ড থেকে অস্ট্রেলিয়া বিমানে যেতে গেলে প্রচুর কার্বন নিঃসরণ হবে। তাই এত দূর যেতে চাইছেন না তিনি। তবে উইলিয়ামের যুক্তি মোটেই ধোপে টিকছে না। ছেলেদের দল বিশ্বকাপের ফাইনালে উঠলে উইলিয়াম অবশ্যই যেতেন বলে দাবি তুলেছেন কেউ কেউ।

গত বছর অক্টোবরেও উইলিয়াম জানিয়েছিলেন, বিশ্বকাপে ছেলেদের দলের খেলা দেখতে তিনি কাতারে যাবেন না। পরে আবার তাঁরই দফতর থেকে জানানো হয়, ফাইনালে উঠলে তিনি খেলা দেখতে যাবেন। এখন মেয়েদের দল ফাইনালে ওঠায় অস্ট্রেলিয়া যেতে কিসের সমস্যা, সেই প্রশ্ন তুলেছেন কেউ কেউ।

ইংল্যান্ডে মহিলাদের সমানাধিকার সংক্রান্ত একটি রাজনৈতিক দলের নেতৃ ম্যান্ডি রেইড বলেছেন, “ছেলেরা বিশ্বকাপ ফাইনালে উঠলে কোনও ভাবেই প্রিন্স উইলিয়াম মাঠে বসে খেলা দেখার সুযোগ হাতছাড়া করতেন না। অযৌক্তিক কারণ দেখিয়ে মেয়েদের বিশ্বকাপ ফাইনালে দেখতে যাচ্ছেন না উনি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Womens World Cup Prince William Rishi Sunak
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE