Advertisement
০৫ মে ২০২৪
Lionel Messi

গ্রেফতার মেসির প্রাক্তন দলের কোচ, জেলে ঢোকানো হল ছেলেকেও, কী অপরাধ দু’জনের?

গত এক বছর ক্রিস্টোফ গালতিয়ের অধীনে খেলেছেন লিয়োনেল মেসি। সেই কোচকেই বর্ণবিদ্বেষী মন্তব্যের জন্যে গ্রেফতার করা হল। শুক্রবার সকালে ফ্রান্সের পুলিশ ছেলে-সহ গালতিয়েকে গ্রেফতার করেছে।

messi

লিয়োনেল মেসির (ডান দিকে) সঙ্গে ক্রিস্টোফ গালতিয়ে। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ১৭:১৯
Share: Save:

ফ্রান্সের পুলিশের হাতে গ্রেফতার হলেন প্যারিস সঁ জরমেঁর কোচ ক্রিস্টোফ গালতিয়ে। ছেলের সঙ্গেই গ্রেফতার করা হয়েছে তাঁকে। গালতিয়ের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ রয়েছে। সেই অভিযোগ গুরুত্ব নিয়ে তদন্ত করে দেখছে পুলিশ। এর আগে যে ক্লাবে কোচ ছিলেন, সেই ক্লাবেই গালতিয়ে বর্ণবিদ্বেষী কাজ করেছেন বলে জানিয়েছে পুলিশ। উল্লেখ্য, পিএসজি-তেই শেষ দু’বছর কাটিয়েছেন লিয়োনেল মেসি। গত মরসুমে গালতিয়ের অধীনে খেলেছেন তিনি।

গালতিয়ের ছেলে জন ভালোভিচ-গালতিয়েকেও গ্রেফতার করা হয়েছে। গালতিয়ের সঙ্গে এখনও পিএসজি-র এক বছরের চুক্তি রয়েছে। তবে আগামী কিছু দিনের মধ্যেই তাঁকে ছেঁটে ফেলা হতে পারে। গালতিয়ের পারফরম্যান্সে খুশি নয় ক্লাব।

ফ্রান্সের আর এক ক্লাব নিসে কোচ থাকাকালীন ফুটবলারদের উদ্দেশ্যে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন গালতিয়ে। ফরাসি সংবাদ মাধ্যমে নিসের ফুটবল ডিরেক্টর জুলিয়েন ফোর্নিয়েরের একটি ই-মেল ফাঁস হয়ে যায়। সেই ই-মেলে ক্লাবকর্তাদের উদ্দেশে গালতিয়ের নামে অভিযোগ জানিয়েছিলেন তিনি। ফোর্নিয়েরের অভিযোগ ছিল, দলে বড্ড বেশি কৃষ্ণাঙ্গ এবং মুসলমান ফুটবলার থাকায় আপত্তি করেছিলেন গালতিয়ে।

ফরাসি সংবাদমাধ্যমে গত এপ্রিলে প্রথম বার এই তথ্য প্রকাশিত হয়। ২০২১-২২ মরসুমের শেষে ক্লাবকর্তাদের চিঠি লিখে অভিযোগ করেছিলেন ফোর্নিয়ের। তিনি আরও লিখেছিলেন, নিস শহরের যা সংস্কৃতি তার সঙ্গে ফুটবল দল খাপ খায় না। গালতিয়ে চেয়েছিলেন নিসের দল আমূল বদলে দিতে। ক’জন মুসলমান ফুটবলার দলে থাকতে পারবেন সেই সংখ্যাও বেঁধে দিতে চেয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi PSG Christophe Galtier
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE