Advertisement
১৫ জুন ২০২৪
Brazilian footballer

২০২৬ সাল পর্যন্ত হাজতবাস, তবু ধর্ষণে অভিযুক্ত ফুটবলার আবার মাঠে ফিরতে পারেন, কী ভাবে?

৩৯ বছরের স্ট্রাইকার নিজেই যোগাযোগ করেছেন দু’টি ক্লাবের সঙ্গে। প্রাথমিক কথাবার্তা বলেছেন। সই করা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেননি। তাঁর আইনি সমস্যা ভাবাচ্ছে ক্লাব কর্তাদেরও।

হাজতবাসের শাস্তি মাথায় নিয়েই আবার ফুটবল মাঠে ফিরতে চাইছেন ব্রাজিলের প্রাক্তন স্ট্রাইকার।

হাজতবাসের শাস্তি মাথায় নিয়েই আবার ফুটবল মাঠে ফিরতে চাইছেন ব্রাজিলের প্রাক্তন স্ট্রাইকার। প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ১৪:৪৫
Share: Save:

আবার ফুটবল মাঠে ফিরতে পারেন ব্রাজিলের রোবিনহো। ম্যাঞ্চেস্টার সিটির প্রাক্তন স্ট্রাইকারকে সই করাতে আগ্রহী ব্রাজিলের দু’টি ক্লাব। ধর্ষণের অপরাধে ২০১৭ সালে তাঁর ন’বছরের কারাদন্ড হয়েছে।

ইটালির আদালত ২০২৬ সাল পর্যন্ত রোবিনহোর হাজতবাসের শাস্তি ঘোষণা করলেও রোবিনহোকে কখনোই জেলে যেতে হয়নি। কারণ, তিনি এই পুরো সময়টাই ব্রাজিলে রয়েছেন। ইটালির সরকার ব্রাজিলের কাছে অনুরোধ করেছিল রোবিনহোকে তাদের কাছে হস্তান্তর করার জন্য। কিন্তু ব্রাজিলের সংবিধান সে দেশের সরকারকে সেই অনুমতি দেয় না। ফলে রোবিনহোকে জেল খাটতে হয়নি।

মিলানের নৈশক্লাবে গণধর্ষণের অপরাধে সাজাপ্রাপ্ত রোবিনহো। ২০১৩ সালে এসি মিলানের হয়ে খেলার সময় ওই অপরাধ করেছিলেন ব্রাজিলের ফুটবলার। আদালত তাঁকে দোষী সাব্যস্ত করে সাজা দিলেও অপরাধ কবুল করেননি রোবিনহো। ২০২২ সালের জানুয়ারিতে শাস্তি মকুবের জন্য তাঁর শেষ আবেদনও খারিজ করে দিয়েছে আদালত।

এই লড়াইয়ের পাশাপাশি আবার মাঠের লড়াইয়েও ফিরতে চাইছেন এক সময় ব্রাজিলের সব থেকে প্রতিভাবান ফুটবলার। এক সময় বিশ্বের প্রথম সারির একাধিক ক্লাবে খেলা রোবিনহোর সঙ্গে কথা হয়েছে ব্রাজিলের দুই ক্লাব পর্তুগিসা সান্তিস্তা এবং ব্রাসিলিয়েন্সের সঙ্গে। সূত্রের খবর, সান্তিস্তার হয়ে খেলার ইচ্ছা প্রকাশ করেছেন রোবিনহো। সে ক্ষেত্রে তিনি খেলবেন সাও পাওলো রাজ্য লিগের দ্বিতীয় ডিভিশনে। ব্রাসিলিয়েন্স সে দেশের ফুটবলের চতুর্থ ডিভিশনে খেলছে এখন।

কোনও ক্লাবের সঙ্গেই এখনও চুক্তি সই করেননি রোবিনহো। সান্তিস্তার সভাপতি এমারসন কোয়েলহো বলেছেন, ‘‘রোবিনহো এখনও সই করার ব্যাপারে পাকা কথা দেয়নি। আশা করছি সব কিছু ভাল ভাবেই মিটবে। আমরা চেষ্টা করছি। ওকে সই করানোর জন্য সব সম্ভাবনা খোলা রাখছি। ওর আইনি সমস্যা রয়েছে। সেটা মেটানোর চেষ্টা করছে। আমরাও বিষয়টা নিয়ে ভাবছি। তবু আমরা আশাবাদী।’’ অন্য একটি সূত্র আবার দাবি করেছে, রোবিনহোই খেলার আগ্রহ প্রকাশ করে দু’টি ক্লাবের সঙ্গে যোগাযোগ করেছেন। ক্লাবগুলি সরকারি ভাবে তাঁকে কোনও প্রস্তাব দেয়নি। রোবিনহো যেহেতু বড় মাপের ফুটবলার, তাই দীর্ঘ দিন খেলার মধ্যে না থাকলেও তাঁর ইচ্ছাকে সম্মান জানানোর কথা ভাবছেন ক্লাব দু’টির কর্তারা।

ব্রাজিলের হয়ে ১০০টি ম্যাচে ২৮টি গোল করা স্ট্রাইকার ২০১৯-২০ মরসুমের পর ফুটবল খেলেননি। যদিও সরকারি ভাবে অবসর ঘোষণা করেননি তিনি। সেই রোবিনহোই ৩৯ বছর বয়সে আবার ফুটবলে ফিরতে চাইছেন। ব্রাজিলের দু’টি ক্লাবের সঙ্গে প্রাথমিক কথা হয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE