Advertisement
২০ জুলাই ২০২৪
Football World Cup

২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপ আবার এশিয়ায়, কোথায় হবে? জানা গেল ১১ বছর আগেই

২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশের নাম প্রকাশ্যে। ১১ বছর আগেই সেই নাম জানা গিয়েছে। এখন শুধু সিলমোহরের অপেক্ষা।

football world cup

ফুটবল বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৫:৫৫
Share: Save:

২০৩৪ সালের ফুটবল বিশ্বকাপ হবে সৌদি আরবে। শেষ মুহূর্তে বিশ্বকাপ আয়োজনের লড়াই থেকে অস্ট্রেলিয়া নাম তুলে নেওয়ায় সৌদি আরবের সামনে আর কোনও প্রতিপক্ষ নেই। এ বার অপেক্ষা শুধু সিলমোহরের।

১১ বছর পরে বিশ্বকাপ আয়োজনের ইচ্ছা প্রকাশ করে চলতি বছর সেপ্টেম্বর মাসে আবেদন করেছিল সৌদি আরব। ‘ভিশন ২০৩০’ নামে একটি প্রকল্প চালু করেছেন সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমন। বিশ্বকাপ আয়োজনের সব পরিকাঠামো তার মধ্যে তৈরি করে ফেলতে চান তিনি। তার জন্য একটি আলাদা শহর তৈরি করতে চাইছেন সলমন। সেখানেই গোটা বিশ্বকাপ আয়োজন করা হয়ে যাবে বলে জানিয়েছেন তিনি। তার জন্য বরাদ্দ করা হয়েছে ১ কোটি টাকা।

ব্রিটেনের এক সংবাদমাধ্যম জানিয়েছে, বিশ্বকাপ আয়োজনের জন্য কড়াকড়িও কিছুটা শিথিল করতে চাইছে সৌদি আরব। যেমন, ২০২২ সালে কাতারে মদ্যপান নিষিদ্ধ ছিল। কিন্তু সৌদি আরবে বিশ্বকাপ চলাকালীন মদ্যপান করতে পারবেন সমর্থকেরা। গোটা বিশ্বের সমর্থকেরা যাতে সেখানে আসেন তার জন্যই এই পরিকল্পনা করা হয়েছে।

গত কয়েক বছরে এশিয়ার অন্যতম শক্তিশালী ফুটবল দেশ হিসাবে উঠে এসেছে সৌদি আরব। কাতার বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে একমাত্র তারাই হারিয়েছে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতো তারকা সৌদি আরবের ক্লাব আল নাসেরে খেলেন। পরে করিম বেঞ্জেমা, নেমারের মতো ফুটবলারেরাও সে দেশে গিয়েছেন। এ বার বিশ্বকাপ আয়োজন করবে তারা। সেই লক্ষ্যেই এগোচ্ছে সৌদি আরব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football World Cup Saudi Arabia fifa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE