Advertisement
১৩ জুলাই ২০২৪
FIFA Womens World Cup

সুইডেনের বিরুদ্ধে প্রথম জয়, মহিলাদের বিশ্বকাপ ফাইনালে স্পেন

আগে তিন বার মুখোমুখি হলেও মহিলাদের ফুটবলে সুইডেনকে হারাতে পারেনি স্পেন। মঙ্গলবার প্রথম জয়ের স্বাদ পেলেন স্পেনীয়রা। এই জয়ের সুবাদে প্রথম বার মহিলাদের বিশ্বকাপের ফাইনালেও উঠল তারা।

Picture of Women football team of spain

ফাইনালে ওঠার পর স্পেনের মহিলা ফুটবলারেরা। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১৬:৩৩
Share: Save:

মহিলাদের ফুটবল বিশ্বকাপের ফাইনালে স্পেন। মঙ্গলবার প্রথম সেমিফাইনালে সুইডেনকে ২-১ গোলে হারাল স্পেন। তিনটি গোলই হল ম্যাচের শেষ ন’মিনিটে। এই প্রথম মহিলাদের ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে উঠল স্পেন।

৮০ মিনিট পর্যন্ত গোলশূন্য থাকা ম্যাচ জিততে শেষ ১০ মিনিটে আক্রমণের ঝড় তোলে দু’পক্ষই। ম্যাচের ৮৯ মিনিটে জয়সূচক গোল পায় স্পেন। ম্যাচে প্রথম গোলের সুযোগ পেয়েছিল সুইডেন। ১৫ মিনিটে ক্যানেরিড হেড থেকে গোল করেন। কিন্তু অফসাইডের জন্য বাতিল হয়ে যায় গোলটি। ৩৯ মিনিটে গোলের সহজ সুযোগ পেয়েছিল স্পেনও। বনমাতির শট অল্পের জন্য বাইরে চলে যায়। পাল্টা আক্রমণে গোলের সুযোগ তৈরি করেন সুইডেনের ফুটবলারেরাও। স্পেনের গোলরক্ষক বাতলে অনবদ্য দক্ষতায় দলের পতন রোধ করেন। ৪৫ মিনিটে আরও এক বার সুইডেনের গোলের চেষ্টা ব্যর্থ করে দেন তিনি।

গোলশূন্য অবস্থায় প্রথমার্ধের খেলা শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে দু’পক্ষই। একের পর এক আক্রমণ তৈরি হলেও গোল করতে পারেনি কোন দল। আক্রমণ-প্রতিআক্রমণে জমে ওঠে খেলা। ৭০ মিনিটে সুইডেনের রক্ষণ ভেঙেও গোল করতে ব্যর্থ হয় স্পেন। বাঁদিক থেকে বক্সের মধ্যে সুবিধাজনক জায়গায় বল পান রিডোন্ডো। তাঁর শট অল্পের জন্য বাইরে চলে যায়। ৮১ মিনিটে বহু কাঙ্খিত গোল পায় স্পেন। হারমোসোর কাছ থেকে বল পেয়ে গোলে শট নেন পরিবর্ত হিসাবে নামা সালমা সেলেস্তা। সুইডেনের এক ফুটবলার গোল লাইন থেকে বাঁচানোর চেষ্টা করেও শেষ রক্ষা করতে পারেননি। ‘ভার’-এর সাহায্য নিয়ে রেফারি গোলের সিদ্ধান্ত জানান। কারণ, সুইডেনের ফুটবলার শট নেওয়ার আগে বল গোল লাইন অতিক্রম করে গিয়েছিল।

পিছিয়ে পড়েও হাল ছাড়েননি সুইডিশেরা। গোল শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠেন তাঁরা। ৮৮ মিনিটে সমতা ফেরান তাঁরা। বক্সের মধ্যে ভেসে আসা বল হেড দিয়ে সতীর্থের জন্য সাজিয়ে দেন হুরটিগ। গোল করতে ভুল করেননি আর এক পরিবর্ত ফুটবলার রেবেকা ব্লমকভিস্ট। সুইডেন সমতা ফেরানোর পর অনেকেই হয়তো ভেবেছিলেন খেলা গড়াবে অতিরিক্ত সময়। কিন্তু সেই ভাবনাকে ভুল প্রমাণ করে পরের মিনিটেই স্পেনের হয়ে দ্বিতীয় গোল করে জয় নিশ্চিত করেন ওলগা কারমোনা। সুইডেন সমতা ফেরানোর মাত্র ৯৪ সেকেন্ড পরেই দলের পক্ষে জয়সূচক গোলটি করেন স্পেনের অধিনায়ক। বক্সের বাইরে থেকে তাঁর বাঁ পায়ের দূরপাল্লার শট সুইডেনের গোলরক্ষক অ্যান্ডারসনকে পরাস্ত করে। ৮ মিনিটের ইনজুরি টাইমে কোনও পক্ষই আর গোল করতে পারেনি। এই সময় অবশ্য দু’পক্ষই একটি করে গোলের ভাল সুযোগ তৈরি করেছিল। কোনও দলই তা কাজে লাগাতে পারেনি।

এর আগে মহিলাদের ফুটবলে তিন বার মুখোমুখি হয়েছিল স্পেন এবং সুইডেন। দু’টি ম্যাচ জিতেছিল সুইডেন। একটি ম্যাচ ড্র হয়েছিল। ফলে বিশ্বকাপের সেমিফাইনালে সুইডেনকে প্রথম বার হারাল স্পেন। আর সেই জয় তাদের প্রথম বিশ্বকাপ ফাইনালে পৌঁছে দিল। বুধবার দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Womens World Cup Spain Sweden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE