Advertisement
০৪ মে ২০২৪
FIFA Womens World Cup

‘চুমু বিতর্কে মহিলা ফুটবলার সত্যি বলছেন না’, পদক্ষেপ করতে পারে স্পেনের ফুটবল ফেডারেশন

রবিবার বিশ্বকাপ জয়ের মঞ্চে স্পেনের মহিলা ফুটবলার হারমোসোর ঠোঁটে চুম্বন করেছিলেন ফেডারেশনের প্রধান লুইস রুবিয়ালস। কিন্তু সেই চুম্বনে সম্মতি ছিল না বলে জানিয়েছেন হারমোসো। সেটা সত্যি নয় বলে জানিয়েছে ফেডারেশন।

Luis Rubialas

লুইস রুবিয়ালস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১৭:১৩
Share: Save:

জেনি হারমোসো সত্যি কথা বলছেন না। এমনটাই দাবি স্পেনের ফুটবল ফেডারেশনের। রবিবার বিশ্বকাপ জয়ের মঞ্চে স্পেনের মহিলা ফুটবলার হারমোসোর ঠোঁটে চুম্বন করেছিলেন ফেডারেশনের প্রধান লুইস রুবিয়ালস। কিন্তু সেই চুম্বনে সম্মতি ছিল না বলে জানিয়েছেন হারমোসো। সেটা সত্যি নয় বলে জানিয়েছে ফেডারেশন। তাই হারমোসোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দিল তারা।

রুবিয়ালস বলেছিলেন যে, হারমোসোর সম্মতি নিয়েই তাঁর ঠোঁটে চুম্বন করেছিলেন তিনি। কিন্তু তা মানতে চাননি হারমোসো। এই বক্তব্য ভাল ভাবে নিচ্ছে না ফেডারেশন। হারমোসো সত্যি কথা বলছেন না বলে জানিয়েছে তারা। সেই কারণেই হারমোসোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে ফেডারেশন। তারা বলেছে, “ফেডারেশনের প্রধান সত্যি কথা বলছেন। সেই প্রমাণ রয়েছে আমাদের কাছে। ফুটবলার যে অসত্য কথা বলছেন, তা প্রমাণ করে দেবেন ফেডারেশন প্রধান।”

রবিবারের চুমু কাণ্ডের পর রুবিয়ালসের ইস্তফা চান অনেকে। কিন্তু শুক্রবার ফুটবল প্রধান জানিয়ে দেন যে, তিনি ইস্তফা দেবেন না। কারণ হিসাবে রুবিয়ালস বলেন, “হারমোসো পেনাল্টি ফস্কেছিল। তাই আমি ওকে সান্ত্বনা দিচ্ছিলাম। বলছিলাম ভুলে যাও পেনাল্টির কথা। জিজ্ঞেস করেছিলাম তাকে আমি চুম্বন করতে পারি কি না। ও রাজি ছিল। হঠাৎ করেই হয়েছিল পুরো ঘটনাটা। তবে সম্মতি নিয়েই হয়েছিল। এর পরেও আমাকে ফাঁসানো হবে? আমি এর শেষ দেখে ছাড়ব।” যদিও তা মানতে নারাজ হারমোসো।

স্পেনের বিশ্বকাপজয়ী স্ট্রাইকার শনিবার সমাজমাধ্যমে লেখেন, “লুইস রুবিয়ালস যে কথোপকথনের কথা বলেছেন, সেটা হয়নি। আর চুম্বনে আমার কোনও সম্মতি ছিল না। রুবিয়ালস ঘটনার দিক থেকে সকলকে ঘুরিয়ে দিতে চাইছে। আমি এই ঘটনার জন্য অভিযোগ জানাতে চাই। কর্মক্ষেত্র হোক বা খেলার জায়গা, কোথাও এমন জিনিস হওয়া উচিত নয় বলেই মনে করি। যা ঘটেছে, তাতে আমি নিজেকে সুরক্ষিত মনে করছি না। এমন কাজ কখনওই ওই মঞ্চে করা উচিত হয়নি বলে আমি মনে করি। আর আমার সম্মতি ছাড়া এমন কাজ যৌন হেনস্থার সামিল। সোজা কথায়, আমার সম্মানহানি করা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Womens World Cup Spain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE