Advertisement
০৪ মে ২০২৪
FIFA Womens World Cup

মহিলাদের বিশ্বকাপে অঘটন, বিদায় চার বারের চ্যাম্পিয়ন আমেরিকার, সুইডেনের কাছে হার

মহিলাদের ফুটবল বিশ্বকাপের শেষ ষোলো থেকে ছিটকে গেল চার বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন আমেরিকা। সুইডেনের বিরুদ্ধে টাইব্রেকারে হার মানলেন মেগান র‌্যাপিনোরা।

Megan Rapinoe

হেরে কান্নায় ভেঙে পড়েছেন আমেরিকার ফুটবলার মেগান র‌্যাপিনো। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ১৭:৪০
Share: Save:

মহিলাদের ফুটবল বিশ্বকাপে অঘটন। শেষ ষোলো থেকে ছিটকে গেল চার বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন আমেরিকা। সুইডেনের বিরুদ্ধে টাইব্রেকারে হার মানলেন মেগান র‌্যাপিনোরা। এর আগে তাঁদের সব থেকে খারাপ ফল ছিল তৃতীয় স্থানে শেষ করা। এই প্রথম বার সেমিফাইনালের আগেই ছিটকে গেল আমেরিকা।

গোটা ম্যাচে আধিপত্য ছিল আমেরিকার। বলের দখল থেকে শুরু করে গোল লক্ষ্য করে শট, সবেতেই এগিয়ে ছিল আমেরিকা। সুইডেনের গোল লক্ষ্য করে ২২টি শট মারে আমেরিকা। কিন্তু এক বারও গোলরক্ষক জেসিরা মুসোভিচকে পরাস্ত করতে পারেনি তারা। সুইডেনের গোলরক্ষক দলের ত্রাতা হয়ে দাঁড়ান। সেই দেওয়াল ভাঙতে পারেনি আমেরিকা।

নির্ধারিত ও অতিরিক্ত সময়ে খেলা গোলশূন্য শেষ হয়। খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানেও নাটক। নির্ধারিত পাঁচটি শটে খেলার ফয়সালা হয়নি। সাডেন ডেথে ফয়সালা হয়। প্রথম শটে গোল করেন আমেরিকার সুলিভান। দ্বিতীয় শটে সমতা ফেরান সুইডেনের রলফো। আমেরিকার হয়ে ২-১ করেন হোরান। ২-২ করেন সুইডেনের রুবেনসন। আমেরিকার হয়ে তৃতীয় গোল করেন মেওইস। কিন্তু সুইডেনের হয়ে গোল করতে ব্যর্থ হন বর্ন। তিনি বারের উপর দিয়ে মারেন। পিছিয়ে পড়ে সুইডেন।

আমেরিকার জয় নিশ্চিত করার সুযোগ ছিল র‌্যাপিনোর। কিন্তু তিনি বারের উপর দিয়ে মারেন। ফলে আবার টাইব্রেকারে ফেরে সুইডেন। যদিও সুইডেনের পরের শটটিও নষ্ট হয়। ব্লঙ্কভিস্টের শট বাঁচিয়ে দেন আমেরিকার গোলরক্ষক। পরের শটে আমেরিকার স্মিথও বাইরে মারেন। শেষ শটে গোল করেন সুইডেনের বেনিসন। খেলা গড়ায় সাডেন ডেথে। সেখানেই ৫-৪ ফলে জিতে নেয় সুইডেন। বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় আমেরিকাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE