Advertisement
০৬ মে ২০২৪
East Bengal

৩ ফুটবলার: কলকাতা ডার্বি জিততে যাঁদের উপর ভরসা রাখছে ইস্টবেঙ্গল

কলিঙ্গ সুপার কাপে শুক্রবার মুখোমুখি হচ্ছে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। শক্তির বিচারে কিছুটা এগিয়েই ইস্টবেঙ্গল। কোন তিন ফুটবলার কলকাতা ডার্বিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন?

football

ইস্টবেঙ্গল দল। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১২:২৫
Share: Save:

গত বছর আইএসএলের প্রথম ডার্বি বাতিল হয়ে গিয়েছিল। সেই সূচি এখনও ঘোষিত হয়নি। তার আগে কলিঙ্গ সুপার কাপে শুক্রবার মুখোমুখি হচ্ছে ইস্টবেঙ্গল এবং মোহনবাগান। শক্তির বিচারে কিছুটা এগিয়েই ইস্টবেঙ্গল। তারা সব দেশি ফুটবলারের পাশাপাশি সব বিদেশি ফুটবলারকেও পাচ্ছে। অন্য দিকে, এশিয়ান কাপের কারণে মোহনবাগান প্রথম সারির দেশীয় ফুটবলারদের পাবে না। আনন্দবাজার অনলাইন বেছে নিল ইস্টবেঙ্গলের সেই তিন জনকে, যাঁরা শুক্রবারের ম্যাচে লাল-হলুদের জয়ে নজর কাড়তে পারেন।

১) ক্লেটন সিলভা: এই মুহূর্তে নিঃসন্দেহে ইস্টবেঙ্গলের সেরা বিদেশি। মাঝে কিছু দিন অফ ফর্মে ছিলেন। কিন্তু ফর্মে ফিরতেই ক্লেটন প্রতিটি ম্যাচে বিধ্বংসী হয়ে উঠছেন। সুপার কাপের প্রথম ম্যাচে হায়দরাবাদের বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন। পরের ম্যাচে গোল না করলেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। আইএসএলেও একের পর এক ম্যাচে তাঁর উল্লেখযোগ্য ভূমিকা লক্ষ করা গিয়েছে। ১০টি ম্যাচে পাঁচটি গোল হয়ে গিয়েছে তাঁর। ডার্বির গুরুত্ব জানেন ক্লেটন। এই ম্যাচে যে নিজের সেরাটা দিতে হয়, হেরে গেলে রাতারাতি খলনায়ক বানিয়ে দেওয়া হয় সেটা জানা আছে তাঁর। তাই ডার্বিতে বাড়তি ভূমিকা দেখা যেতেই পারে।

২) নন্দ কুমার: নয় ম্যাচে পর গত বছরের ডুরান্ড কাপে তাঁর গোলেই জিতেছিল ইস্টবেঙ্গল। রাতারাতি লাল-হলুদ জনতার নয়নের মণি হয়ে উঠেছিলেন তিনি। তার পরে একটি অফ ফর্ম দেখা গেলেও আবার ফিরছেন তিনি। কোচ কার্লেস কুয়াদ্রাত তাঁকে নিয়মিত ডান দিকে খেলাচ্ছেন। কলকাতা ডার্বিতে নন্দকুমার যদি আবার ডান দিক থেকে ক্রমাগত আক্রমণ শানাতে পারেন এবং দু’-একটি অ্যাসিস্ট করতে পারেন, তা হলে সুবিধা ইস্টবেঙ্গলেরই। নিজে যদি গোল করতে পারতেন তা হলে তো কথাই নেই। লাল-হলুদ জনতার ভালবাসা কেমন হতে পারে, সেটা বুঝতে পেরে যাবেন অচিরেই।

৩) হিজাজি মাহের: গত বছর আইএসএলের শুরুতেই ইস্টবেঙ্গলের জর্ডান এলসে চোট পেয়ে মরসুম থেকে ছিটকে যান। তাঁর জায়গায় সই করানো হয় জর্ডানের জাতীয় দলের ফুটবলার হিজাজি মাহেরকে। খুব কম দিনেই নিজেকে লাল-হলুদের সঙ্গে মানিয়ে নিয়েছেন হিজাজি। শ্রীনিধি ডেকান ম্যাচে দারুণ গোলও করেন। ফ্রিকিক বা কর্নার থেকে বল ভেসে এলে উচ্চতা কাজে লাগিয়ে গোল করতে তিনি সিদ্ধহস্ত। রক্ষণে নিজের দায়িত্ব সামলাতেও পারদর্শী। তাঁকে টপকে গোল করা জেসন কামিংস বা আর্মান্দো সাদিকুর কাছে চ্যালেঞ্জ হতে চলেছে। তবে ডার্বিতে নায়ক হতে গেলে হিজাজিকে নিজের সেরা ফর্মে থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE