Advertisement
০৩ মে ২০২৪
FIFA Womens World Cup

মহিলাদের বিশ্বকাপ থেকে বিদায় দু’বারের চ্যাম্পিয়ন জার্মানির, নক আউটে কলম্বিয়া, মরক্কো

মহিলাদের বিশ্বকাপে নক আউটে ওঠার আগেই ছিটকে গেল দু’বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি। দক্ষিণ কোরিয়ার সঙ্গে জার্মানি ড্র করায় পরের রাউন্ডে গেল কলম্বিয়া ও মরক্কো।

Women\\\'s world cup

বিশ্বকাপ থেকে ছিটকে গিয়ে হতাশ জার্মানির ফুটবলারেরা। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ২২:৪৯
Share: Save:

দক্ষিণ কোরিয়ার কাছে আটকে গিয়ে মহিলাদের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিল দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ১-১ ড্র করে জার্মানি। তার ফলে প্রথম বার বিশ্বকাপের নক আউটে উঠতে ব্যর্থ হল তারা। অন্য দিকে গ্রুপের অন্য ম্যাচে মরক্কো কলম্বিয়াকে হারিয়েছে। গ্রুপ এইচ থেকে এই দুই দল নক আউটের যোগ্যতা অর্জন করেছে।

বৃহস্পতিবার প্রথম খেলা ছিল কলম্বিয়া বনাম মরক্কোর। এ বারের বিশ্বকাপে প্রথম দুই ম্যাচ জিতে গ্রুপ তালিকার শীর্ষে ছিল কলম্বিয়া। অন্য দিকে মরক্কোর পয়েন্ট ছিল ৩। প্রথমার্ধের বিরতির ঠিক আগে পেনাল্টি পায় মরক্কো। আনিসা লামারির প্রথম শট গোলরক্ষক বাঁচিয়ে দিলেও ফিরতি বলে গোল করেন তিনি। ১-০ এগিয়ে যায় মরক্কো। দ্বিতীয়ার্ধে অনেক চেষ্টা করেও গোল করতে পারেনি কলম্বিয়া। ফলে দুই দলই দু’টি করে ম্যাচ জিতে ৬ পয়েন্টে শেষ করে। গোলপার্থক্যে শীর্ষে শেষ করে কলম্বিয়া।

এই পরিস্থিতিতে নক আউটে যেতে দক্ষিণ কোরিয়াকে হারাতেই হত জার্মানিকে। কিন্তু খেলার শুরুর ৬ মিনিটের মাথায় জার্মানিকে বড় ধাক্কা দেন চো সোহিউন। লি ইংয়জুর থেকে বল পেয়ে ঠান্ডা মাথায় গোল করেন তিনি। গোল খেয়ে তা শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে জার্মানি। অবশেষে ৪২ মিনিটের মাথায় গোল করেন অধিনায়ক আলেকজান্দ্রা পপ।

দ্বিতীয়ার্ধে এগিয়ে যাওয়ার চেষ্টা করে জার্মানি। ৫৮ মিনিটের মাথায় পপের গোল ভার প্রযুক্তি ব্যবহার করে বাতিল করেন রেফারি। শেষ পর্যন্ত বেশ কয়েকটি সুযোগ পেলেও গোল করতে পারেনি জার্মানি। কখনও বল বারে লাগে। কখনও আবার পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়। শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হয় খেলা। তার ফলে ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে শেষ করে জার্মানি। ১ পয়েন্ট নিয়ে গ্রুপে সবার শেষে দক্ষিণ কোরিয়া।

অথচ বিশ্বকাপে গ্রুপ এইচ-এর প্রথম ম্যাচে জার্মানির কাছে ৬ গোলে হেরেছিল মরক্কো। সেখান থেকে যে মরক্কো পরের রাউন্ডে যাবে তা কেউ ভাবেনি। প্রথমে কলম্বিয়ার কাছে হারতে হয় জার্মানিকে। লিন্ডা কাইসেডোর দুরন্ত গোলে হারতে হয় দু’বারের চ্যাম্পিয়নদের। তার পর দক্ষিণ কোরিয়ার সঙ্গে ড্র। পুরুষদের ২০১৮ সালের বিশ্বকাপেও গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে ছিটকে গিয়েছিল তার আগের বারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি। মহিলাদের বিশ্বকাপেও সেই দক্ষিণ কোরিয়ার কাছে স্বপ্নভঙ্গ হল তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE