Advertisement
১১ মে ২০২৪
Champions League

Champions League: চ্যাম্পিয়ন্স লিগে ক্লাবের সংখ্যা বেড়ে ৩৬! বদলাচ্ছে প্রতিযোগিতার ফরম্যাটও

শুধু ক্লাবের সংখ্যা বৃদ্ধি পাওয়া নয়, বদল হয়েছে প্রতিযোগিতার ফরম্যাটেও। এর আগে গ্রুপ লিগে প্রতিটি ক্লাব তিনটি ক্লাবের সঙ্গে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে খেলত। কিন্তু নতুন নিয়মে গ্রুপ লিগে প্রতিটি ক্লাবকে আটটি ক্লাবের বিরুদ্ধে খেলতে হবে। গ্রুপ পর্বের পরে পয়েন্ট তালিকায় থাকা প্রথম আটটি ক্লাব সরাসরি শেষ ষোলোয় সুযোগ পাবে।

চ্যাম্পিয়ন্স লিগে বাড়ল ক্লাবের সংখ্যা

চ্যাম্পিয়ন্স লিগে বাড়ল ক্লাবের সংখ্যা ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২২ ২১:২৯
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগে ক্লাবের সংখ্যা ৩২ থেকে বাড়িয়ে ৩৬ করার বিষয়ে একমত উয়েফার এগজিকিউটিভ কমিটি। মঙ্গলবার ভিয়েনাতে বৈঠকে এই প্রস্তাবে রাজি হয়েছেন সবাই। এ বার এই প্রস্তাব ভোটাভুটির মাধ্যমে পাশ হলেই তা সরকারি ভাবে ঘোষণা করে দেবে উয়েফা। ২০২৪ সাল থেকে নতুন নিয়মে খেলা হতে পারে চ্যাম্পিয়ন্স লিগ।

জানা গিয়েছে, যে চারটি ক্লাব বাড়ানো হচ্ছে তার মধ্যে দু’টি ক্লাব উয়েফার ক্রমতালিকায় সব থেকে উপরে থাকা দু’টি দেশের ঘরোয়া লিগ থেকে সুযোগ পাবে। অর্থাৎ সামনের বছর থেকে এই নিয়ম কার্যকর হলে ইংলিশ প্রিমিয়ার লিগের পঞ্চম ও নেদারল্যান্ডসের ঘরোয়া লিগের দ্বিতীয় স্থানে থাকা ক্লাব সরাসরি সুযোগ পাবে চ্যাম্পিয়ন্স লিগে খেলার। বাকি দু’টি ক্লাবের মধ্যে একটি উয়েফার ক্রমতালিকায় থাকা পঞ্চম দেশের ঘরোয়া লিগ থেকে নেওয়া হবে। এই মুহূর্তে পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্সের লিগ ওয়ান। চতুর্থ ক্লাবটি হবে ঘরোয়া লিগে চ্যাম্পিয়ন হওয়ার পরেও সরাসরি চ্যাম্পিয়ন্স লিগ খেলার সুযোগ না পাওয়া কোনও ক্লাব। সাধারণত উয়েফার নীচের দিকের কোনও দেশের ক্লাব হবে সেটি।

শুধু ক্লাবের সংখ্যা বৃদ্ধি করা নয়, বদল হয়েছে প্রতিযোগিতার ফরম্যাটেও। এর আগে গ্রুপ লিগে প্রতিটি ক্লাব তিনটি ক্লাবের সঙ্গে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে খেলত। কিন্তু নতুন নিয়মে গ্রুপ লিগে প্রতিটি ক্লাবকে আটটি ক্লাবের বিরুদ্ধে খেলতে হবে। গ্রুপ পর্বের পরে পয়েন্ট তালিকায় থাকা প্রথম আটটি ক্লাব সরাসরি শেষ ষোলোয় সুযোগ পাবে। নবম থেকে ২৪তম স্থানে থাকা ক্লাবের মধ্যে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে খেলা হবে। সেখান থেকে আটটি ক্লাব সুযোগ পাবে শেষ ষোলোতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Champions League UEFA Champions League UEFA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE