Advertisement
১৯ জুলাই ২০২৪
UEFA Euro 2024

ইউরো কাপে হলুদ কার্ডের ছড়াছড়ি? শুক্রতে শুরু হতে চলা প্রতিযোগিতায় নতুন নিয়ম

ইউরো কাপে ফুটবলারদের প্রতি আরও কড়া অবস্থান নিতে চলেছে উয়েফা। একটি নির্দিষ্ট অপরাধে ফুটবলারদের সঙ্গে সঙ্গে হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করে দেওয়ার অধিকার থাকছে রেফারির।

football

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৭:২৪
Share: Save:

ইউরো কাপে ফুটবলারদের প্রতি আরও কড়া অবস্থান নিতে চলেছে উয়েফা। এ বার থেকে ফুটবলারেরা ঘিরে ধরলে রেফারি সঙ্গে সঙ্গে হলুদ কার্ড দেখাতে পারবেন। রেফারিদের সুরক্ষা এবং ফুটবলারদের আবেগ নিয়ন্ত্রণের কৌশল শেখাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে শুক্রবার থেকে শুরু হতে চলা ইউরোতে এ বার বেশি হলুদ কার্ড হতে পারে।

ফুটবল ম্যাচে মাঝেমাঝেই রেফারির কোনও সিদ্ধান্তের প্রতিবাদে তাঁকে ঘিরে ধরে প্রতিবাদ করতে থাকেন ফুটবলারেরা। রেফারি নিগ্রহের ঘটনাও দেখা গিয়েছে। সেটাই কমাতে চাইছে ফিফা। উয়েফা রেফারি বিভাগের প্রধান রবার্তো রোসেত্তি জানিয়েছেন, রেফারিকে ঘিরে ধরলে সঙ্গে সঙ্গে হলুদ কার্ড দেখা হবে।

রোসেত্তির কথায়, “রাগ দেখালে তার শাস্তি পেতেই হবে। ফুটবল খেলা, তার ভাবমূর্তি এবং ফুটবলার-রেফারির সম্পর্ক উন্নতি করতেই এই কাজ করছি। রেফারির পক্ষে তাঁকে ঘিরে দাঁড়ানো ১০-১২ জন ফুটবলারকে সিদ্ধান্তের ব্যাখ্যা দেওয়া অসম্ভব।”

তবে কোনও সিদ্ধান্তের পর দুই দলের অধিনায়ক আলাদা করে গিয়ে ব্যাখ্যা চাইতে পারেন। সেটাও করতে হবে নিয়ম মেনে। রোসেত্তির কথায়, “দুই দলের অধিনায়ক যদি রেফারির প্রতি সমীহ রেখে তাঁর কাছে গিয়ে সিদ্ধান্তের ব্যাখ্যা চায়, তা হলে সেই ব্যাখ্যা দেওয়া হবে। চতুর্থ রেফারিও একই কাজ করতে পারেন।”

ইউরো কাপে খেলতে চলা ২৪টি দলের প্রতিনিধিদের নতুন নিয়ম ভাল করে বুঝিয়ে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Rule referee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE