Advertisement
২৪ এপ্রিল ২০২৪
FIFA bans AIFF

FIFA bans AIFF: সুনীল ছেত্রী কি অবসরে? ভারতীয় ফুটবলের নির্বাসনে অধিনায়কের ভবিষ্যৎ কী

ফিফার নির্বাসনে হতাশ সুনীল। আশা করছেন, দ্রুত মিটবে সমস্যা। তাঁর মতে, খেলোয়াড় হিসাবে আরও উন্নত হওয়া ছাড়া ফুটবলারদের কিছু করার নেই।

দেশের জার্সিতে আর দেখা যাবে সুনীলকে?

দেশের জার্সিতে আর দেখা যাবে সুনীলকে? ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২২ ১৪:১২
Share: Save:

কিছু দিন আগেই অবসরের ইঙ্গিত দিয়েছিলেন সুনীল ছেত্রী। ভারতীয় ফুটবলকে ফিফা নির্বাসিত করার পর কী করবেন ভারতীয় দলের অধিনায়ক? ২৪ এবং ২৭ সেপ্টেম্বর সিঙ্গাপুর এবং ভিয়েতনামের বিরুদ্ধে দু’টি প্রীতি ম্যাচ খেলার কথা ছিল ভারতের। ফিফার নির্বাসনের ফলে ম্যাচ দু’টি অনিশ্চিত। তিনি কি অবসর নিয়ে ফেলবেন? সুনীল এখনই আশা ছাড়ছেন না।

নির্বাসনের খবর শুনে হতাশ সুনীল। যদিও এখনই আশাহত হতে রাজি নন। তিনি বলেছেন, ‘‘যাঁরা বিষয়টা নিয়ে কাজ করছেন, তাঁরা নিশ্চয় দ্রুত সমস্যা সমাধানের চেষ্টা করবেন। সকলেই পরিশ্রম করছেন। খেলোয়াড়দের তেমন কিছু করার নেই। আমরা শুধু নিজেদের কাজ ভাল ভাবে করে যেতে পারি। প্রস্তুতি চালিয়ে যেতে পারি। নিজেদের খেলোয়াড় হিসাবে আরও উন্নত করতে পারি। যখন আবার ক্লাব বা দেশের হয়ে খেলার সুযোগ পাব, তখন লক্ষ্য থাকবে নিজেদের সেরাটা দেওয়া।’’ ভারতীয় ফুটবল দলের অধিনায়কের আশা, দ্রুত সমস্যা মিটে যাবে। সুনীল বলেছেন, ‘‘এআইএফএফ নিশ্চয়ই সমস্যাগুলো তাড়াতাড়ি মিটিয়ে ফেলবে। যাতে এই পরিস্থিতি থেকে মাথা উঁচু করে বেরিয়ে আসতে পারে।’’

ভারতীয় ফুটবলকে নির্বাসিত করার কথা আগেই জানিয়েছিল ফিফা। আশঙ্কা তৈরি হওয়ার পর সতীর্থদের আশ্বস্ত করেছিলেন সুনীল। নির্বাসনের সম্ভাবনা জানার পর তিনি বলেছিলেন, ‘‘আমি ছেলেদের সঙ্গে কথা বলেছি। ওদের এই বিষয়টা নিয়ে বেশি ভাবতে বারণ করেছি। কারণ এটা আমাদের নিয়ন্ত্রণের বাইরে।’’

সুনীল যখন এই কথা বলেছিলেন, তখনও এআইএফএফকে নির্বাসিত করেনি ফিফা। ভাল ফলের আশায় ছিলেন ৩৭ বছরের ফুটবলার। ফুটবল জীবনের শেষ প্রান্তে দাঁড়িয়ে ভারতীয় ফুটবলের এমন পরিণতি হয়তো আশা করেননি সুনীল। ভারতীয় ফুটবল ফিফার রোষ থেকে দ্রুত মুক্ত হতে না পারলে হয়তো সময়ের আগেই শেষ হয়ে যাবে সুনীলের আন্তর্জাতিক ফুটবল জীবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE