Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Cristiano Ronaldo

ইংল্যান্ডে নির্বাসনের শাস্তি! তবু কেন আরবে খেলা হচ্ছে না রোনাল্ডোর? ফিফার নিয়ম কী বলছে

ইংল্যান্ডের অ্যাসোসিয়েশন শাস্তি দিয়েছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। কিন্তু আরবে এসেও মাঠে নামতে পারছেন না তিনি। ফিফার কোন নিয়মে আল নাসেরের হয়ে তাঁর অভিষেক আটকে গিয়েছে?

সৌদি আরবের ক্লাব আল নাসেরে সই করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু তার পরেও মাঠে নামা হচ্ছে না তাঁর। নেপথ্যে ফিফার নিয়ম।

সৌদি আরবের ক্লাব আল নাসেরে সই করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু তার পরেও মাঠে নামা হচ্ছে না তাঁর। নেপথ্যে ফিফার নিয়ম। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৭:৪২
Share: Save:

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে শাস্তি দিয়েছিল ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। দু’ম্যাচ নির্বাসিত করা হয়েছিল তাঁকে। তার পরেই ইংল্যান্ড ছেড়ে সৌদি আরবে চলে এসেছেন রোনাল্ডো। কিন্তু সৌদির ক্লাবের হয়েও প্রথম ম্যাচে নামা হচ্ছে না সিআর৭-এর। শাস্তি কাটাতে পারেননি তিনি। ফিফার নিয়মেই আটকে গিয়েছে আল নাসেরের হয়ে রোনাল্ডোর অভিষেক।

রোনাল্ডোকে নির্বাসনের শাস্তি দেওয়ার পরে ফুটবল বিশ্বকাপ আয়োজিত হওয়ায় প্রিমিয়ার লিগের খেলা বন্ধ হয়ে যায়। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বিশ্বকাপের আগে শেষ ম্যাচ খেলে ফুলহ্যামের বিরুদ্ধে এবং বিশ্বকাপের পরে প্রথম ম্যাচ খেলে বার্নলের বিরুদ্ধে। ম্যান ইউয়ের সঙ্গে চুক্তি বাতিল হয়ে যাওয়ায় এই দু’টি ম্যাচেই দলে ছিলেন না রোনাল্ডো। ফলে ওই নিষেধাজ্ঞা তাঁর নতুন ক্লাবের প্রথম দু’টি ম্যাচেই কার্যকর হবে।

ফিফার ১২.১ ধারায় বলা হয়েছে, যদি কোনও ফুটবলারের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনা হয় এবং সেই ফুটবলারকে দুই, তিন বা চার ম্যাচে নির্বাসনের শাস্তি দেওয়া হয় তা হলে সেটা তাঁকে মানতেই হবে। যদি তার মধ্যে কোনও ফুটবলার এক দেশ থেকে অন্য দেশে চলে যান তা হলেও তাঁর শাস্তি কার্যকর থাকবে। এ ক্ষেত্রেও সেই কারণেই আল নাসেরের হয়ে প্রথম দু’ম্যাচে মাঠে নামতে পারবেন না রোনাল্ডো।

সৌদির ক্লাবে যোগ দিলেও বৃহস্পতিবার আল তাইয়ের বিরুদ্ধে অভিষেক হচ্ছে না রোনাল্ডোর। কারণ, ২০২২ সালের এপ্রিলে গুডিসনে পার্কে প্রিমিয়ার লিগের ম্যাচে এভার্টনের কাছে হারের পর সাজঘরে ফেরার সময় খুদে ভক্তের মোবাইল আছড়ে ভেঙে দেন রোনাল্ডো। প্রিয় নায়ককে হাতের কাছে দেখতে পেয়ে ছবি তোলার জন্য মোবাইল বাড়িয়েছিল ১৪ বছরের জেকব হার্ডিং। ম্যাচ হেরে যাওয়ায় মাথা গরম ছিল রোনাল্ডোর। রাগে ফোনটা টেনে নিয়ে মাটিতে আছড়ে ফেলেন। জেকবের মা সারাহ ক্ষোভ উগরে দিয়েছিলেন রোনাল্ডোর উপর। এই ঘটনার পরে প্রকাশ্যে ক্ষমা চেয়ে নিয়েছিলেন রোনাল্ডো। মারসেসাইড পুলিশ তাঁকে ডেকে সতর্কও করে দিয়েছিল। আলাদা করে তদন্তে নামে এফএ। সেই তদন্তেই তাঁর ওপর নেমে আসে শাস্তির খাঁড়া। দুই ম্যাচ বহিষ্কার করা হয় তাঁকে।

প্রিয় খেলোয়াড়ের খেলা দেখতে মাঠ ভরাবেন বলে ইতিমধ্যেই প্রায় ২৮ হাজার আল নাসের সমর্থক আল তায়ের বিরুদ্ধে ম্যাচের টিকিট কেটে ফেলেছিলেন। আপাতত তাঁদের আশায় জল ঢেলে দিল রোনাল্ডোর দুই ম্যাচ নির্বাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Al Nassr Manchester United fifa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE