Advertisement
০২ অক্টোবর ২০২২
ATK Mohun Bagan

ATK Mohun Bagan: মোহনবাগানের নাম থেকে সরছে না এটিকে, জানিয়ে দিল আরপিএসজি

দুই ক্লাবের সংযুক্তি হয়ে এটিকে-মোহনবাগান নাম হওয়ার পর থেকেই সমর্থকদের একাংশের দাবি ছিল এটিকে-র নাম সরিয়ে নেওয়ার।

মোহনবাগান ক্লাব।

মোহনবাগান ক্লাব। —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ১৯:১৮
Share: Save:

সবুজ-মেরুন সমর্থকদের একাংশ বহু দিন ধরে দাবি করে আসছে শতাব্দীপ্রাচীন ক্লাবের নামের সামনে থেকে এটিকে-র নাম সরাতে হবে। সেই দাবি কি এ বার পূরণ হতে চলেছে? মঙ্গলবার নেটমাধ্যমে এমনই জল্পনা শুরু হয়। কিন্তু সত্যিটা কী?

সত্যি জানতে আনন্দবাজার অনলাইনের পক্ষ থেকে যোগাযোগ করা হয় আরপিএসজি সংস্থাকে। তাঁদের তরফে কিন্তু স্পষ্ট জানানো হয়েছে, তেমন কোনও কিছুই হচ্ছে না। তা হলে হঠাৎ কেন এমন জল্পনা?

সম্প্রতি আইপিএল-এ ক্রিকেট দল কিনেছেন সঞ্জীব গোয়েঙ্কা। তাঁর সংস্থা আরপিএসজি-র হাতেই এটিকে। যে দলের সঙ্গে সংযুক্ত হয়েছিল মোহনবাগান। দু’বছর আগে তৈরি হয়েছিল এটিকে-মোহনবাগান। আইএসএল-এ খেলার ছাড়পত্র পেয়েছিল সবুজ-মেরুন। গত বছর আইপিএল-এ লখনউ দলটি কিনে নিয়েছে আরপিএসজি সংস্থা। এর পরেই খবর রটে যায়, আরপিএসজি গ্রুপের অধীনস্থ সব খেলার দলগুলিকেই একটি ছাতার তলায় আনতে চাইছে তারা। সেটির নামও রটে যায়— ‘আরপিএসজি স্পোর্টস ভেঞ্চার্স প্রাইভেট লিমিটেড’।

এর পরেই মোহনবাগান সমর্থকেরা আশা প্রকাশ করতে শুরু করেন, মোহনবাগানের নামের আগে আর এটিকে লেখা হবে না। লিখতে হবে আরপিএসজি। কিন্তু আইএসএল-এর নিয়ম অনুযায়ী, ক্লাবের নামের আগে কোনও সংস্থার নাম লেখা যায় না। এটিকে এবং মোহনবাগান— দু’টি ক্লাব মিলে ফুটবল দল তৈরি হওয়ার কারণে এটিকে-মোহনবাগান লেখা হয়। তাই প্রশ্ন উঠতে শুরু করে আরপিএসজি সংস্থার নাম কী আদৌ লেখা যাবে মোহনবাগানের নামের আগে?

মঙ্গলবার যোগাযোগ করা হলে আরপিএসজি-র তরফে স্পষ্টই বলা হয়, “এটিকে-মোহনবাগান একটি আলাদা কোম্পানি। কোনও ভাবেই এটিকে এবং মোহনবাগান আলাদা হচ্ছে না।”

প্রসঙ্গত, দুই ক্লাবের সংযুক্তিকরণ হয়ে মোহনবাগানের নাম ‘এটিকে-মোহনবাগান’ হওয়ার পর থেকেই সমর্থকদের একাংশের দাবি ছিল এটিকে-র নাম সরিয়ে নেওয়ার। নেটমাধ্যমে তাঁরা ‘রিমুভ এটিকে’ স্লোগানও তুলেছিলেন। ক্লাবের বাইরে বিক্ষোভ দেখান। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। আইএসএল-এ এটিকে-মোহনবাগান নামেই খেলছে সবুজ-মেরুন। এ বার সব জল্পনার অবসান ঘটিয়ে আরপিএসজি গ্রুপও সরাসরি জানিয়ে দিল, ক্লাবের নাম এটিকে-মোহনবাগানই থাকছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.