Advertisement
১১ মে ২০২৪
barcelona

Xavi Hernandez: নেমারদের কোচ না হয়ে বার্সায় ফিরলেন জাভি

বার্সা ম্যানেজার হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য জ়াভির কাছে গত বছরেও প্রস্তাব গিয়েছিল। কিন্তু তখন তিনি রাজি হননি যথেষ্ট প্রস্তুত নন বলে।

দায়িত্বে: বার্সা ম্যানেজার হিসেবে কাজ শুরু জ়াভির।

দায়িত্বে: বার্সা ম্যানেজার হিসেবে কাজ শুরু জ়াভির। বার্সা টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২১ ০৬:০৫
Share: Save:

২৪ ঘণ্টা আগেই বার্সেলোনার ম্যানেজার হিসেবে অভিষেক হয়েছে তাঁর। নতুন ম্যানেজার জ়াভি হার্নান্দেস ফাঁস করলেন এক গোপন খবর। কোচ হিসেবে তাঁকে চেয়েছিল ব্রাজিল। কথাবার্তাও কিছুটা এগিয়েছিল। কিন্তু প্রিয় বার্সার দায়িত্ব তুলে নেওয়ার প্রস্তাব আসতেই অন্য কিছু ভাবেননি তিনি।

বার্সা ম্যানেজার হিসেবে প্রথম সাংবাদিক বৈঠকে জ়াভি বলেছেন, ‍‘‍‘ব্রাজিলের জাতীয় ফুটবল সংস্থার সঙ্গে কথাবার্তা অনেকটাই এগিয়েছিল। ওরা কোচ তিতের একজন সহকারী খুঁজছিল, যিনি কাতার বিশ্বকাপের পরে ব্রাজিল দলের দায়িত্ব নেবেন।’’ যোগ করেছেন, ‍‘‍‘কিন্তু আমার ইচ্ছা ছিল বার্সেলোনায় আসার। ঠিক সময়ের জন্য তাই অপেক্ষা করেছিলাম। সেই সময় এখন চলে এসেছে। এ বার প্রস্তুত হয়েই এসেছি বার্সা প্রশিক্ষকের দায়িত্ব নিতে।’’

উল্লেখ্য, বার্সা ম্যানেজার হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য জ়াভির কাছে গত বছরেও প্রস্তাব গিয়েছিল। কিন্তু তখন তিনি রাজি হননি যথেষ্ট প্রস্তুত নন বলে। এর পরেই মরসুম শেষ হলে ব্রাজিল দলের প্রস্তাব তাঁর কাছে এসেছিল বলে জানা গিয়েছে।

সোমবার জ়াভিকে শুভেচ্ছা জানাতে ক্যাম্প ন্যু-তে জড়ো হয়েছিলেন বহু বার্সেলোনা সমর্থক। সংখ্যাটা প্রায় ১০ হাজার। কারণ, লিয়োনেল মেসি ক্লাব ছাড়ার পরে চলতি মরসুমে পুরনো ছন্দে খেলতে দেখা যায়নি প্রিয় দলকে। নতুন ম্যানেজারের নামে স্লোগান দেওয়ার পাশাপাশি ক্লাবের পতাকাও নেড়েছেন তাঁরা। ক্লাব প্রেসিডেন্ট জোয়ান লাপোর্তার সঙ্গে মাঠে ঢোকার সময়ে তাঁদের উদ্দেশে চুম্বন ছুড়ে দেওয়ার পাশাপাশি জ়াভিকে হাত নাড়তেও দেখা গিয়েছে।

একদা মেসির পাশে খেলা এই প্রাক্তন ফুটবলার তাঁর প্রতি সমর্থকদের এই ভালবাসা দেখে আবেগাপ্লুত। সমর্থকদের উদ্দেশে বলেছেন, ‍‘‍‘দারুণ অনুভূতি। উত্তেজনা অনুভব করছি। আমরাই বিশ্বের এক নম্বর ক্লাব। নিজেদের ফের সেরা হিসেবে তুলে ধরতে কঠোর পরিশ্রম করব। বার্সা কখনও ম্যাচ অমীমাংসিত রেখে বা হেরে খুশি হয় না। তাই আমাদের প্রত্যেক ম্যাচে জিতে ফিরতে হবে।’’

৪১ বছর বয়সি জ়াভির সঙ্গে বার্সেলোনার চুক্তি ২০২৪ সাল পর্যন্ত। তাঁর কথায়, ‍‘‍‘আমার কাছে বড় সুবিধা হল, এই ক্লাবকে চিনি। এই ক্লাব বিশ্বের অন্যতম কঠিন জায়গা। কারণ, এখানে জেতার পাশাপাশি ভাল খেলতে হবে। ১-০ জয় এই ক্লাবে যথেষ্ট নয়। আমরা তাই ভাল খেলে সব ম্যাচে জিততে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

barcelona Xavi Hernandez Brazil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE