×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জানুয়ারি ২০২১ ই-পেপার

আইএসএলে ব্রাইট, মাঘোমাদের মতো বিদেশিদেরই দাপট

জাগৃক দে
কলকাতা১৫ জানুয়ারি ২০২১ ০১:৪৬
 বিদেশি ফুটবলারদের রমরমা। আইএসএলে।

বিদেশি ফুটবলারদের রমরমা। আইএসএলে।

আইএসএলের প্রথম পর্বের পর আক্রমণ ভাগে বিদেশি ফুটবলারদের রমরমা। ডিফেন্সে ভারতীয় ফুটবলাররা প্রভাব ফেললেও সেখানে বিদেশীরাও নিজেদের ছাপ রেখেছেন। ৯টি গোল করে এই তালিকায় সবার প্রথমে আছেন এফসি গোয়ার স্ট্রাইকার ইগর আঙ্গুলো। ৮ গোল করে তালিকায় দ্বিতীয় জামশেদপুরের ভালস্কিস। হায়দরাবাদ এফসির স্যান্তানা, এটিকে মোহনবাগানের রয় কৃষ্ণ মুম্বই সিটি এফসির আরেক স্ট্রাইকার লে ফন্ড্রে তিন জনই ৬টি করে গোল করেছেন। ভারতীয়দের মধ্যে তালিকায় আছেন সুনীল ছেত্রী। চারটি গোল করেছেন তিনি। ডিফেন্ডার হিসেবে সবচেয়ে বেশি ট্যাকেল করেছেন মুম্বই সিটি এফসির আহমেদ জাহু (৭৪টি) তালিকায় আছেন ভারতীয় ফুটবলার লালেংমাউইয়া (৪৭টি ট্যাকেল)।  

লিগ তালিকায় সবার আগে রয়েছে মুম্বই সিটি এফসি। দ্বিতীয় স্থানে থাকা এটিকে মোহনবাগানের থেকে পাঁচ পয়েন্ট বেশি নিয়ে। তবে, পয়েন্ট তালিকার নিচের দিকে থাকলেও লড়াইয়ে ফিরছে রবি ফাওলারের এসসি ইস্টবেঙ্গল। ১০ ম্যাচে ১৫ পয়েন্ট (৩টি জয়, ৩টি হার আর ৩টি ড্র) পেয়ে তিন নম্বরে থাকা হায়দরাবাদ এফসি-ও চমকে দিয়েছে সকলকেই।   

তবে, একেবারেই ভাল খেলতে পারছে না বেঙ্গালুরু এফসি। গত মরশুম পর্যন্ত কোচ থাকা অ্যালবার্ট রোকা বার্সেলোনার সহকারী কোচের দায়িত্ব নিয়ে স্পেনে চলে যাওয়ার পরই এ মরশুমে ছন্দ হারিয়ে ফেলেন সুনীলরা। দায়িত্ব ছাড়তে হয় কার্লোস কুয়াদ্রাটকে। ১০ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে তারা।

Advertisement



গ্রাফিক: শৌভিক দেবনাথ

ধীরে ধীরে ফর্মে ফিরছে এসসি ইস্টবেঙ্গল। ১০ ম্যাচে মাত্র ২টি জয় পেলেও লিগ তালিকায় নয় নম্বরে উঠে এসেছে রবি ফাওলারের দল। প্রথম তিন ম্যাচেই (এটিকে মোহনবাগান, মুম্বই সিটি এফসি, নর্থ ইস্ট ইউনাইটেড এফসি) হারতে হয় তাদের। এরপর জামশেদপুর এফসির সঙ্গে ড্র করলেও হায়দরাবাদের বিরুদ্ধে ফের হারের মুখ দেখেন ফক্স, মাঘোমারা। কেরালা ব্লাস্টার্স, চেন্নাইয়ন এফসির সঙ্গে ড্র করার পর ওড়িশার বিরুদ্ধে জয় পায় লাল হলুদ ব্রিগেড। প্রথম ম্যাচ খেলতে নেমেই গোল করেন ব্রাইট এনোবাখারে। এরপর এফসি গোয়ার বিরুদ্ধে ড্র করলেও বেঙ্গালুরুকে হারিয়ে প্রথম লেগ শেষ করে এসসি ইস্টবেঙ্গল। তবে, শুধু ব্রাইট নন, ধারাবাহিক ভাবে ভাল খেলছেন গোলরক্ষক দেবজিৎ মজুমদার। এখনও পর্যন্ত ৩৩ টা সেভ করে শীর্ষে তিনি। ভাল খেলছেন মহম্মদ রফিক, অধিনায়ক ড্যানি ফক্স, জ্যাক মাঘোমা, পিলকিংটন, মার্তি স্টেইনম্যান ও এটিকে মোহনবাগান থেকে আসা তরুণ ফুটবলার অঙ্কিত মুখোপাধ্যায়। জ্যাক মাঘোমা ও স্টেইনম্যান তিনটি করে গোল করেছেন আর নবাগত ব্রাইট ইতিমধ্যেই তিন ম্যাচে দুটি গোল করে ফেলেছেন। শুক্রবার দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচে কেরালা ব্লাস্টার্সের বিরুদ্ধে খেলতে নামবে লাল হলুদ। 

আরও পড়ুন: মারাদোনার মৃত্যু রহস্য ফাঁস করতে তৈরি হল ওয়েবসিরিজ

আরও খবর: গাওস্করকে অসম্মান পেনের: কথা বলাই ওঁর কাজ, যা খুশি বলতে পারেন

আর, অন্যদিকে কলকাতার অপর দল এটিকে মোহনবাগান তাদের ধারাবাহিকতা বজায় রেখেছে। ১০ ম্যাচে ৬টি জয়, ২টি ড্র আর ২টি হার। সব মিলিয়ে ২০ পয়েন্ট পেয়েছে তারা। সবচেয়ে বেশী ক্লিনশিট (৭টি) রয়েছে তাদের। অন্যদিকে, ছ’টি গোল করে গত মরশুমের মতো এই মরশুমেও গোল্ডেন বুটের দৌড়ে আছেন রয় কৃষ্ণ। যদিও অস্ত্রোপচারের পরও এটিকে মোহনবাগানের হয়ে নজর কেড়েছেন ডিফেন্ডার সন্দেশ জিঙ্ঘান, ভাল ফর্মে আছেন প্রবীর দাস, টিরি, অরিন্দম ভট্টাচার্য, প্রণয় হালদার, প্রীতম কোটাল-সহ গোটা দলই। তবে, মাঝেমাঝেই পরিবর্ত হিসেবে নেমে নজর কেড়েছেন তরুণ শেখ সাহিলও। রবিরার এফসি গোয়ার বিরুদ্ধে খেলতে নামবে এটিকে মোহনবাগান।

Advertisement