Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

কোহলীর পর ভারতীয় দলের অধিনায়ক কে হবেন? তিন জনকে বাছলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার

পাক ওপেনারের মতে আরও ৮-৯ বছর ভারতীয় দলের অধিনায়ক থাকবেন কোহলী।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ মে ২০২১ ১২:৪১
পাক ওপেনারের মতে আরও ৮-৯ বছর ভারতীয় দলের অধিনায়ক থাকবেন কোহলী।

পাক ওপেনারের মতে আরও ৮-৯ বছর ভারতীয় দলের অধিনায়ক থাকবেন কোহলী।
—ফাইল চিত্র

বিরাট কোহলীর নেতৃত্বে অশ্বমেধের ঘোড়ার মতো এগিয়ে চলেছে ভারতীয় দল। তবে ভবিষ্যতে নেতৃত্বের ব্যাটন তুলে দিতে হবে কোনও এক উত্তরসূরিকে। কে হবেন সেই ক্রিকেটার? বেছে নিলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সলমন বাট।

পাক ওপেনারের মতে আরও ৮-৯ বছর ভারতীয় দলের অধিনায়ক থাকবেন কোহলী। বাট বলেন, “ঋষভ পন্থ অধিনায়ক হতে পারে। ঘরোয়া ক্রিকেটে ও কেমন খেলেছে সেটা সম্বন্ধে আমি খুব ভাল জানি না। তবে আইপিএল-এ দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হিসেবে যখন ওকে বেছে নেওয়া হয়েছে তার মানে বিসিসিআই-এর চিন্তায় ও রয়েছে।” তরুণ পন্থের বয়স এখন ২৩ বছর। ৮-৯ বছর পর ওর অভিজ্ঞতা অনেকটাই বেড়ে যাবে তা বলাই যায়।

শুধু পন্থ নন, আরও ২ জন ক্রিকেটারকে অধিনায়ক করা যেতে পারে বলে মনে করা হচ্ছে। বাট বলেন, “রোহিত শর্মা দারুণ অধিনায়ক। আমার ওকে বেশ পছন্দ অধিনায়ক হিসেবে। কৌশলগত দিক থেকেও রোহিত বেশ ভাল।” তবে রোহিতের বয়স ৩৪ বছর, কোহলীর থেকে ২ বছরের বড় তিনি। কোহলী অধিনায়কত্ব ছাড়ার পর রোহিতকে আদৌ অধিনায়ক হিসেবে ভাবা সম্ভব কি না তা নিয়ে প্রশ্ন থাকবেই।

Advertisement

অজিঙ্ক রহাণেকেও অধিনায়ক হিসেবে দেখছেন বাট। তিনি বলেন, “অস্ট্রেলিয়ার মাটিতে ভারতকে যে ভাবে জিতিয়েছে, ওকেও অধিনায়ক করা যেতে পারে। অস্ট্রেলিয়ায় দারুণ কাজ করেছে রহাণে। সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে দারুণ পরিণত ও।” তবে কোহলী এবং রহাণের বয়স প্রায় সমান। কোহলী অবসর নেওয়ার পর রহাণে কতদিন খেলা চালিয়ে যাবেন তা বলা কঠিন।

আরও পড়ুন

Advertisement