Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rafael Nadal

French Open: যে কাকার কাছেই টেনিসে হাতেখড়ি, সেই কাকাই এখন ফরাসি ওপেনে নাদালের সবচেয়ে বড় ‘শত্রু’

টোনি নাদালের সঙ্গে রাফায়েল নাদালের বিচ্ছেদ হয়ে যায় ২০১৭ সালে। তার পর প্রথম বার পেশাদার টেনিসজীবনে কাকার মুখোমুখি হতে চলেছেন নাদাল।

কাকার কোচিংয়ে থাকাকালীন নাদাল।

কাকার কোচিংয়ে থাকাকালীন নাদাল। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ১৮:৫৫
Share: Save:

কাকার হাত ধরেই টেনিসে আসা তাঁর। কাকার থেকেই টেনিসের অ-আ-ক-খ শিখেছেন তিনি। দীর্ঘ টেনিসজীবনের লম্বা সময় ধরে তাঁর কোচ ছিলেন কাকাই। সেই টোনি নাদালের সঙ্গে রাফায়েল নাদালের বিচ্ছেদ হয়ে যায় ২০১৭ সালে। তার পর প্রথম বার পেশাদার টেনিসজীবনে কাকার মুখোমুখি হতে চলেছেন নাদাল। সরাসরি কাকার বিরুদ্ধে নয়, তাঁর ছাত্র ফেলিক্স অগার আলিয়াসিমেই এ বারের ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে নাদালের প্রতিপক্ষ। কিন্তু প্রথম বার কাকার মুখোমুখি হলেও পাত্তা দিচ্ছেন না ১৩ বার ফরাসি ওপেন জয়ী স্প্যানিশ খেলোয়াড়।

কোচ হিসেবে টোনি অত্যন্ত কঠোর। মাঝে মাঝে নাদালের উপরে অতিরিক্ত চাপ দিতেন। কিন্তু টোনির মতে, নাদাল যাতে সফল হন, তাই জন্যেই এ কাজ করতেন তিনি। এমনও হয়েছে, অনুশীলন সেরে কাঁদতে কাঁদতে বাড়ি ফিরেছেন ছোট নাদাল। টোনি বিশ্বাস করেন, কোচ হিসেবে কঠোর হলে ছাত্রের সাফল্য পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। সেটা যে ভুল নয়, নাদালের সাফল্যেই স্পষ্ট। ১৩ বার ফরাসি ওপেন জিতেছেন তিনি। তার মধ্যে কাকার কোচিংয়ে থাকাকালীন ১০ বার। এ ছাড়া, অস্ট্রেলিয়ান ওপেন, উইম্বলডন, ইউএস ওপেন, অলিম্পিক্সে সোনা, সবই জিতেছেন টোনির প্রশিক্ষণে। টোনি বিশ্বাস করেন, টেনিস খেলার সরঞ্জামের প্রতি শ্রদ্ধা দেখাতে হবে। তাই রাগ করে র‌্যাকেট আছড়ে ফেলা বা বল উড়িয়ে দেওয়ার তীব্র বিরোধী ছিলেন তিনি। নাদাল জীবনে কখনও সে কাজ করেননি। বাকিদেরও সেটাই শেখান। নাদালকে খারাপ কোর্টে পুরনো বলে কোচিং করিয়েছেন টোনি, যাতে যে কোনও ধরনের পরিস্থিতিতে তাঁর ভাইপো ম্যাচ জিততে পারেন।

সেই কাকার সঙ্গে বিচ্ছেদ হওয়ার পাঁচ বছর পর তাঁরই কোনও ছাত্রের বিরুদ্ধে খেলবেন নাদাল। সেই প্রসঙ্গে বলেছেন, “আমার ম্যাচের পরেই টোনির সঙ্গে কথা হয়েছে। আমার কাছে ব্যাপারটা খুবই সহজ। উনি আমার কাকা। কোনও সন্দেহ নেই যে উনি আমাকে হারতে দেখতে চাইবেন না। কিন্তু উনি পেশাদার কোচ। এখন উনি অন্য কোনও খেলোয়াড়ের সঙ্গে যুক্ত। জানি না কালকের ম্যাচে কী হতে চলেছে, এটাও জানি না উনি বক্সে থাকবেন কি না। কিন্তু আমি এটাকে পাত্তা দিতে চাই না। কাকা আমার উল্টো দিকে থাকবেন, এটা নিয়ে কোনও সমস্যা নেই। একে অপরের প্রতি কী অনুভূতি রয়েছে সেটা আমরা জানি। উনি সব সময় আমার সাফল্যই কামনা করেন।”

এই ম্যাচ জিতলে কোয়ার্টার ফাইনালে হয়তো নোভাক জোকোভিচের মুখোমুখি হবেন নাদাল।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Rafael Nadal Toni Nadal french open
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE