×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

দুরন্ত জয় জার্মানির, হার ক্রোয়েশিয়ার

নিজস্ব প্রতিবেদন
২৬ মার্চ ২০১৯ ০৪:০৮
নায়ক: নেদারল্যান্ডসের বিরুদ্ধে শেষ মুহূর্তে গোল করে জার্মানিকে জিতিয়ে উল্লাস সুল‌্‌জ়ের। গেটি ইমেজেস

নায়ক: নেদারল্যান্ডসের বিরুদ্ধে শেষ মুহূর্তে গোল করে জার্মানিকে জিতিয়ে উল্লাস সুল‌্‌জ়ের। গেটি ইমেজেস

ইউরো কোয়ালিফায়ার্সে নাটকীয় ভাবে ‘নতুন’ জার্মানি হারাল নেদাল্যান্ডসকে। হাঙ্গেরির কাছে ১-২ হেরে গেল ক্রোয়েশিয়া। দেশের হয়ে শততম ম্যাচে নেমে গোল পেলেন এডেন অ্যাজ়ার। তাঁর দেশ বেলজিয়াম ২-০ জিতল সাইপ্রাসের বিরুদ্ধে।

পুরনোদের অনেককেই ছেঁটে জোয়াকিম লো নতুন ভাবে গড়ছেন জার্মান দল। আমস্টারডামে রবিবার তাঁর দল ভাল মতোই উতরে গেল কঠিন পরীক্ষায়। মিনিট পঁয়ত্রিশের মধ্যে ২-০ এগিয়ে যায় জার্মানি। দারুণ গোল করেন লেরয় সানে আর সেলশ নিয়াব্রি। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ডাচেরা তেড়েফুঁড়ে খেলতে শুরু করে। তিন মিনিটের মধ্যে হেডে ১-২ করেন মাতাইস দে লিট। ৬৩ মিনিটে সমতা ফেরান মেমপিস দেপাই।

এ বার জয়ের গোল পেতে মরিয়া হয়ে ওঠে নেদারল্যান্ডসই। কিন্তু সফল হয় জার্মানি। এ ক্ষেত্রেও কৃতিত্ব কিন্তু সানের। তিনি একাই ডাচ ডিফেন্সের অনেককে নিজের দিকে টেনে এনে ফাঁকায় বল বাড়িয়ে দেন। যা থেকে গোল করতে ভুল করেননি নিকো সুল‌্জ। খেলার বয়স তখন ঠিক ৯০ মিনিট। জার্মান কোচ তাঁর দল থেকে বাদ দিয়েছেন ব্রায়ার্ন মিউনিখের ত্রয়ী মুলার-বোয়াতেং-হামেলসকে। নেদারল্যান্ডসকে হারিয়ে লো বলেছেন, ‘‘সমালোচনাকে ভয় পাই না। আমি প্রতিহিংসা পরায়ণও নই।’’

Advertisement

চেলসির তারকা অ্যাজ়ার খেললেন দেশের জার্সিতে শততম ম্যাচ। গোলও করলেন। সাইপ্রাসের বিরুদ্ধে বেলজিয়ামের দ্বিতীয় গোল মিসি বাতশুয়াইয়ের। আজ়ারবাইজানের বিরুদ্ধে আগে ম্যাচে ২-১ জিতলেও এ দিন হাঙ্গেরির কাছে হেরে গেল ক্রোয়েশিয়া। ১৩ মিনিটে প্রথম গোল অবশ্য ক্রোয়েশিয়া করেছিল। গোলদাতা আন্তে রেবিচ। ৩৪ ও ৭৬ মিনিটে হাঙ্গেরির দু’টি গোল করেন অ্যাডাম জ়ালারি ও মাতে পাতকাই।

Advertisement