Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

2022 FIFA World Cup: কাতারের ছাড়পত্র পেয়ে গেলেন মুলারেরা, ছয় গোল ডাচদের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৩ অক্টোবর ২০২১ ০৬:৫৫
উচ্ছ্বাস: দ্বিতীয় গোল করে ওয়ের্নার। সঙ্গে মুলার (মাঝে)।

উচ্ছ্বাস: দ্বিতীয় গোল করে ওয়ের্নার। সঙ্গে মুলার (মাঝে)।

আয়োজক দেশ কাতার খেলছেই। তার বাইরে প্রথম দল হিসেবে ২০২২ বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করল জার্মানি। উত্তর ম্যাসেডোনিয়াকে সোমবার থোমাস মুলাররা ৪-০ হারালেন। ‘জে’ গ্রুপে রোমানিয়া কোনও ভাবে আর্মেনিয়ার কাছে হেরে গেলে জার্মানিকে আরও অপেক্ষা করতে হত। শেষ পর্যন্ত সে রকম কিছু হয়নি। রোমানিয়া ১-০ জিতেছে। হ্যান্সি ফ্লিকের জার্মানির হয়ে জোড়া গোল করেছেন টিমো ওয়ের্নার (৭০ ও ৭৩ মিনিটে)। অন্য দু’টি গোল কাই হাভার্ৎজ় (৫০ মিনিট) ও জামাল মুসিয়ালার (৮৩ মিনিট)।

দুর্বল প্রতিপক্ষ হলেও জার্মানি প্রথমার্ধে গোল পায়নি। হাভার্ৎজ় ১-০ করেন মুলারের সাজিয়ে দেওয়া পাস থেকে। দ্বিতীয় গোলেও অবদান মুলারের। তাঁর পাস থেকেই গোল করেন ওয়ের্নার। তবে চেলসি ফরোয়ার্ডের নিজের দ্বিতীয় গোলটিই ম্যাচের সেরা। যা অনেকটা বাঁক খেয়ে গোলরক্ষককে স্তম্ভিত করে জালে জড়িয়ে যায়। একটা নিচু শট পোস্টে লেগে ফিরে না এলে হ্যাটট্রিকও হয়ে যেত ওয়ের্নারের।

জার্মানির হয়ে মুসিয়ালা জীবনের প্রথম গোলটি করেন একা অনেকটা দৌড়ে নিখুঁত শটে। ১৮ বছরের মুসিয়ালা চেলসি অ্যাকাডেমি থেকে উঠে এসেছেন। তাঁর মা জার্মান। ইংল্যান্ডের হয়ে সিনিয়র দলে তিনি খেলেননি। পছন্দের দেশ হিসেবে বেছে নিয়েছেন চার বারের বিশ্বসেরা জার্মানিকে। যারা ওয়াকিম লো-র উত্তরসূরি ফ্লিকের প্রশিক্ষণে পাঁচটি ম্যাচ খেলেই জিতেছে এবং দুই ম্যাচ বাকি থাকতে কাতারে খেলার যোগ্যতা অর্জন করল।

Advertisement

এস্তোনিয়ার বিরুদ্ধে ১২ মিনিটে করা কেইফার মুরের গোলে ১-০ জিতল ওয়েলস। যার ফলে রোমেলু লুকাকু, এডেন অ্যাজ়ারদের কাতারে মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করাটা কিছুদিনের জন্য পিছিয়ে গেল। অবশ্য ছ’ম্যাচে ১৬ পয়েন্ট পেয়ে বেলজিয়ামই গ্রুপ শীর্ষে। ওয়েলস কোনও ভাবে এস্তোনিয়ার বিরুদ্ধে পয়েন্ট নষ্ট করলে সোমবারই অ্যাজ়াররা মূলপর্বে পৌঁছে যেতেন। তবে পরের মাসে নিজেদের মাঠে এস্তোনিয়াকে হারালেই কাতারে খেলার টিকিট পেয়ে যাবে বেলজিয়াম। সোমবার নিজেদের মাঠে ক্রোয়েশিয়া ২-২ ড্র করেছে স্লোভাকিয়ার বিরুদ্ধে। রাশিয়া ২-১ হারিয়েছে স্লোভেনিয়াকে। রুশরাই এখন ‘এইচ’ গ্রুপে শীর্ষে (১৯ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে ক্রোয়েশিয়া (১৭ পয়েন্ট)।

আর একটি বড় ঘটনা, জিব্রাল্টারের বিরুদ্ধে নেদারল্যান্ডসের ৬-০ জয়। জোড়া গোল করেছেন বার্সেলোনার স্ট্রাইকার মেম্ফিস দেপাই। আট ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে ডাচেরা জি গ্রুপের শীর্ষে।

আরও পড়ুন

Advertisement