Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Bribe

বিপক্ষকে ‘চোর’ বলতে পারলেই ৩০ লক্ষ টাকা! বিশ্বচ্যাম্পিয়নকে ঘিরে তোলপাড় খেলার দুনিয়া

আমেরিকার হান্স নিমানের বিরুদ্ধে জোচ্চুরির অভিযোগ তুলেছিলেন ম্যাগনাস কার্লসেন। এ বার দাবার বিশ্বচ্যাম্পিয়নের বিরুদ্ধে পাল্টা ঘুষ দেওয়ার অভিযোগ তুললেন নিমান।

ম্য়াগনাস কার্লসেনের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন হান্স নিমান। তাঁকে কালিমালিপ্ত করার জন্য কার্লসেন ঘুষ দিয়েছিলেন বলে অভিযোগ তাঁর।

ম্য়াগনাস কার্লসেনের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন হান্স নিমান। তাঁকে কালিমালিপ্ত করার জন্য কার্লসেন ঘুষ দিয়েছিলেন বলে অভিযোগ তাঁর। —প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ২০:১৯
Share: Save:

হান্স নিমানের বিরুদ্ধে জোচ্চুরির অভিযোগ তুলেছিলেন ম্যাগনাস কার্লসেন। সেই অভিযোগের তদন্ত শুরু করেছে দাবার সর্বোচ্চ নিয়ামক সংস্থা ‘ফিডে’। তার মধ্যেই এ বার কার্লসেনের বিরুদ্ধে পাল্টা অভিযোগ তুললেন নিমান। আমেরিকার দাবাড়ুর অভিযোগ, তাঁকে কালিমালিপ্ত করার জন্য অন্য এক গ্র্যান্ড মাস্টারকে টাকা দিয়েছিলেন কার্লসেন। ফিডের কাছে অভিযোগপত্র জমা দিয়েছেন তিনি। এই ঘটনায় তোলপাড় পড়ে গিয়েছে খেলার দুনিয়ায়।

নিমানের অভিযোগ, গত বছর ৯ অক্টোবর ইউরোপীয় ক্লাব কাপের সমাপ্তি অনুষ্ঠানে তাঁকে দেখে ‘চোর’ মন্তব্য করেছিলেন গ্র্যান্ড মাস্টার আরিয়ান তারি। সেই চিৎকারের ফলে যথেষ্ট বিব্রত হয়েছিলেন নিমান। সবার সামনে অসম্মানিত হতে হয়েছিল তাঁকে। কিন্তু ‘চোর’ বলে চিৎকার করার জন্য আরিয়ানকে ৩০ লক্ষ টাকা দিয়েছিলেন কার্লসেন। তার প্রমাণ নাকি তাঁদের কাছে রয়েছে।

কার্লসেনের বিরুদ্ধে ফিডের কাছে দ্বিতীয় বার অভিযোগ করেছেন নিমান। সঙ্গে ১৩ পাতার অভিযোগপত্র জমা দিয়েছেন তিনি। নিমানের আরও অভিযোগ, কার্লসেনের দল নরওয়ের প্রতিটি পানশালা ও রেস্তরাঁয় তাঁর নামে অপবাদ ছড়িয়ে গিয়েছিল। তার ফলে গোটা দেশে তাঁর সম্মান নষ্ট হয়েছে। এই কাজের জন্যও কার্লসেন টাকা ঢেলেছিলেন বলে অভিযোগ করেছেন নিমান।

এমনিতেই কার্লসেনের অভিযোগের পরে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নের বিরুদ্ধে পাল্টা মানহানির মামলা করেছেন নিমান। সেখানে নিমানের দোষ প্রমাণ করতে না পারলে মানহানির জন্য ৯০ লক্ষ টাকা দিতে হবে কার্লসেনকে। এ বার আরও একটি অভিযোগ করলেন কার্লসেন।

নিমানের বিরুদ্ধে প্রথমে সিংকুইফিল্ড কাপ চলাকালীন মাঝপথে খেলা ছেড়ে বেরিয়ে যান কার্লসেন। পরে আরও একটি প্রতিযোগিতায় একই ঘটনা ঘটান কার্সলেন। তার পর সরাসরি নিমানের বিরুদ্ধে জোচ্চুরির অভিযোগ আনেন তিনি। একটি বিবৃতি জারি করে কার্লসেন বলেন, ‘‘আমি জানি, মাঝপথে খেলা ছেড়ে উঠে আসার সিদ্ধাম্তে অনেকে দুঃখ পেয়েছেন। কিন্তু আমি মনে করি, দাবার মতো খেলায় জোচ্চুরি এক ভয়ঙ্কর ইঙ্গিত। খেলার আয়োজকদের নজর রাখতে হবে যাতে কেউ অসৎ উপায়ে খেলতে না পারে। চলতি বছর সিংকুইফিল্ড কাপে যখন শেষ মুহূর্তে নিমান নাম দিয়েছিল তখনই আমার সন্দেহ হয়েছিল। কিন্তু তাও আমি খেলেছিলাম।’’

কার্লসেন আরও বলেন, ‘‘আমি বিশ্বাস করি, এর আগেও অনেক বার নিমান জোচ্চুরি করেছে। কারণ, সিংকুইফিল্ড কাপে খেলার সময় এক বারের জন্যও আমি ওকে চিন্তায় পড়তে দেখিনি। মনে হচ্ছিল, বিশেষ চিন্তা না করেই ও চাল দিচ্ছিল। এত সহজে আমাকে খুব কম দাবাড়ু হারিয়েছে। আমি এমন কারও সঙ্গে খেলতে চাই না যে দাবা অসৎ উপায়ে খেলে। আমি ওর সঙ্গে আর খেলব না। আশা করি সত্যিটা সবার সামনে বেরিয়ে আসবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bribe magnus carlsen Hans Niemann chess
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE