Advertisement
০৪ মে ২০২৪
World Badminton Championships

বিশ্ব ব্যাডমিন্টনে ছিটকে গেলেন প্রণয়, এগিয়ে গিয়েও সেমিফাইনালে হার, সোনা অধরাই

এগিয়ে থেকেও জিততে পারলেন না এইচএস প্রণয়। বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে বিশ্বের তিন নম্বর তাইল্যান্ডের কুনলাভুট ভিটিডসার্নের কাছে হারলেন ভারতীয় তারকা।

HS Prannoy

এইচএস প্রণয়। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ২২:০৪
Share: Save:

প্রথম গেম দেখে মনে হচ্ছিল সহজেই বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠবেন ভারতের এইচএস প্রণয়। প্রথম গেমে জিতে এগিয়ে গিয়েও ম্যাচ হারতে হল তাঁকে। বিশ্বের তিন নম্বর তাইল্যান্ডের কুনলাভুট ভিটিডসার্নের কাছে তিন গেমের লড়াইয়ে হারলেন ভারতীয় ব্যাডমিন্টন তারকা (২১-১৮, ১৩-২১, ১৪-২১)। খেলা যত গড়াল তত পিছিয়ে পড়লেন তিনি। সেমিফাইনালেই স্বপ্নভঙ্গ হল প্রণয়ের। সোনা অধরাই থেকে গেল।

খেলার শুরুটা খুব ভাল করেছিলেন প্রণয়। দেখে মনেই হচ্ছিল না ক্রমতালিকায় ছয় ধাপ পিছিয়ে তিনি। প্রথম গেমে শুরুতেই এগিয়ে যান ভারতীয় তারকা। কিন্তু ছাড়ার পাত্র ছিলেন না ভিটিডসার্নও। ২-৪ পয়েন্টে পিছিয়ে থাকা অবস্থায় টানা তিনটি পয়েন্ট জিতে ৫-৪ এগিয়ে যান তিনি। তার পরেই নিজের সেরা খেলাটা শুরু করেন প্রণয়। তিনি ভিটিডসার্নের ব্যাক হ্যান্ডে খেলা শুরু করেন। ফলে সমস্যা হচ্ছিল তাঁর। প্রণয়ের গতির সঙ্গেও পারছিলেন না তিনি। পর পর পাঁচটি পয়েন্ট পান প্রণয়। এক বার এগিয়ে যাওয়ার পরে লিড ধরে রাখেন ভারতীয় তারকা। এক সময় ব্যবধান ছিল ১৪-৭। সেখান থেকে ফেরার অনেক চেষ্টা করেন তাইল্যান্ডের প্রতিযোগী। কয়েকটি পয়েন্ট পানও তিনি। ব্যবধান কমে। কিন্তু স্নায়ুর চাপ ধরে রাখেন প্রণয়। ২১-১৮ প্রথম গেম জিতে যান প্রণয়।

দ্বিতীয় গেমের শুরুটাও একই রকম হয়েছিল। শুরুতে এগিয়ে গিয়েছিলেন প্রণয়। ৫-১ এগিয়ে ছিলেন তিনি। সেখান থেকে ম্যাচে ফিরলেন ভিটিডসার্ন। ভারতীয় তারকার পরিকল্পনা তাঁরই বিরুদ্ধে ব্যবহার করেন তাইল্যান্ডের প্রতিযোগী। প্রণয়ের ব্যাক হ্যান্ড লক্ষ্য করে খেলতে শুরু করেন তিনি। ফলে ভুল করতে থাকেন প্রণয়। এক বার এগিয়ে যাওয়ার পরে ভিটিডসার্নকে আটকানো কঠিন ছিল। মাঝে মধ্যেই আনফোর্সড এরর করে ফেলছিলেন প্রণয়। তারও সুযোগ নেন ভিটিডসার্ন। ২১-১৩ পয়েন্টে দ্বিতীয় গেম জিতে ম্যাচে সমতা ফেরান তাইল্যান্ডের প্রতিযোগী। ম্যাচ গড়ায় তৃতীয় গেমে।

তৃতীয় গেমে শুরুতে ৫-১ পয়েন্টে এগিয়ে যান ভিটিডসার্ন। যত সময় গড়াচ্ছিল তত ক্লান্ত দেখাচ্ছিল প্রণয়কে। কিন্তু তার পরেও লড়াই করছিলেন তিনি। খেলা ছেড়ে দেননি প্রণয়। নিজের সাধ্যমতো চেষ্টা করছিলেন। কিন্তু তাইল্যান্ডের প্রতিযোগী নিজের লিড ধরে রাখছিলেন। মাঝে ১২-৭ এগিয়ে ছিলেন তিনি। প্রণয়ের সমস্যা হচ্ছিল নেট গেমে। তাই বার বার তাঁকে নেটের কাছে টেনে এনে পয়েন্ট জিতছিলেন ভিটিডসার্ন। তিনি কেন বিশ্বের তিন নম্বর খেলোয়াড় তা দেখাচ্ছিলেন। নইলে প্রথম গেমে হারার পরে এ ভাবে প্রত্যাবর্তন সহজ নয়। শেষ দিকে আবার নিজের অভিজ্ঞতা কাজে লাগালেন ভিটিডসার্ন। ক্রমেই ব্যবধান বাড়ছিল। আর ফিরতে পারেননি প্রণয়। হেরেই কোর্ট ছাড়তে হয় তাঁকে। কেন্টো মোমোটার পরে দ্বিতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় হিসাবে পর পর দু’বার বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন ভিটিডসার্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE