Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Sports News

ডি ভিলিয়ার্সের রান আউটের জন্য আমি দায়ী: দু প্লেসি

তাঁর ভুলে প্রথম ফিরলেন এবি ডি ভিলিয়ার্স। বল করছিলেন রবীন্দ্র জাডেজা। জাডেজার বল ব্যাট চালিয়ে পয়েন্টে পাঠিয়েই উল্টোদিকে দাঁড়িয়ে থাকা ডি ভিলিয়ার্সকে এক রানের জন্য ডেকেছিলেন। ততক্ষণে বল জমা পড়েছে হার্দিক পাণ্ড্যর কাছে। সঙ্গে সঙ্গেই সেই বল ফেরৎ পাঠান ধোনিকে। স্ট্যাম্প ওড়াতে একটুও সময় নেননি ধোনি।

রান আউট হচ্ছেন এবি ডি ভিলিয়ার্স। ছবি: এএফপি।

রান আউট হচ্ছেন এবি ডি ভিলিয়ার্স। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১২ জুন ২০১৭ ১৮:০৪
Share: Save:

চোকার্স তকমা এ বারও ঘুচল না দক্ষিণ আফ্রিকার। ভারতের কাছে হেরে ছিটকে যেতে হল চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে। আর এই হারের পিছনে সব থেকে বড় ভূমিকা নিল জোড়া রান আউট। সেই রান আউটের পিছনে অবদান রাখলেন ফাফ দু প্লেসি। ম্যাচ শেষে মেনেও নিলেন সে কথা। ম্যাচ হেরে ক্ষমাও চেয়ে নেন দু প্লেসি। মেনে নেন ডি ভিলিয়ার্সকে রানের জন্য ডাকাটা তাঁর ঠিক হয়নি।

আরও খবর: বিরাটের ভোকাল টনিকে বদলে গেল ভারত

তাঁর ভুলে প্রথম ফিরলেন এবি ডি ভিলিয়ার্স। বল করছিলেন রবীন্দ্র জাডেজা। জাডেজার বল ব্যাট চালিয়ে পয়েন্টে পাঠিয়েই উল্টোদিকে দাঁড়িয়ে থাকা ডি ভিলিয়ার্সকে এক রানের জন্য ডেকেছিলেন। ততক্ষণে বল জমা পড়েছে হার্দিক পাণ্ড্যর কাছে। সঙ্গে সঙ্গেই সেই বল ফেরৎ পাঠান ধোনিকে। স্ট্যাম্প ওড়াতে একটুও সময় নেননি ধোনি। ডি ভিলিয়ার্স চেষ্টা করেছিলেন পৌঁছতে কিন্তু পারেননি। ঠিক পাঁচ বল পরের ঘটনা। আরও একটি রান আউটের পিছনে ভূমিকা রেখে গেলেন সেই দু প্লেসিই। বলেন, ‘‘এবি-র রান আউটের পুরো দায় আমার। ওটা আমার ভুল ছিল। ও একজন বড় প্লেয়ার। ও ভাল ফর্মে ছিল। আর ওটা খেলার গুরুত্বপূর্ণ সময় ছিল। আমার তরফে বড় ভুল ছিল।’’ সাংবাদিক সম্মেলনে এই কথা স্বীকার করে নেন তিনি। যদিও ডি ভিলিয়ার্স দু প্লেসির এই কথার উত্তরে বলেন, ‘‘আমি শুধু এক রান নিতে চেয়েছিলাম। কিন্তু যেটা কাজে লাগেনি। আমি রানের খোঁজে ছিলাম না এমন কী ব্যাট করতেও চাইনি। শুধু উল্টোদিক খেলে ডাক এসেছিল আমি উত্তর দিয়েছিলাম। আর ভেবেছিলাম হয়ে যাবে।’’

সতীর্থদের রান আউটে হতাশ দু প্লেসি। ছবি: এপি।

দ্বিতীয়বার তাঁর শিকার ডেভিড মিলার। যখন একই দিকে দাঁড়িয়েছিলেন দুই ব্যাটসম্যান। জাডেজার সেই ওভারেরই ঘটনা। এ বার সিঙ্গলসের জন্য কল করেছিলেন মিলার। মিলারের ডাকে ক্রিজ থেকে বেরিয়েও আবার ফিরে যাওয়ার প্রস্তুতি নেন দু প্লেসি। ততক্ষণে দৌঁড়ে দু প্লেসির উইকেটের কাছেই পৌঁছে গিয়েছেন মিলার। আর ফেরার সুযোগ ছিল না। আর এই দুটো রান আউটই ছিল দক্ষিণ আফ্রিকার হারের পিছনে মূল কারণ। দু প্লেসি বলেন, ‘‘মিলার আসার পর আমরা দু’জনে আলোচনা করি স্টেডিয়ামে এত শব্দ যে কথা বললে শোনা যাচ্ছে না। তাই পরের পাঁচ ওভারে আমরা কোনও ধুঁকি নেব না। এর পর যেটা হল সেটা যোগাযোগের অভাব।’’ এই রান আউট দুটোই দলের মনোবল ভেঙে দিয়েছিল বলে মনে করছেন দু প্লেসি। এই দু’জন টিকে থাকলে দলের রান ২৫০র উপর যেত বলেই মনে করছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE