Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

ICC T20 World Cup: টি২০ বিশ্বকাপ অভিযান শুরু বাংলাদেশের, প্রতিপক্ষ স্কটল্যান্ড

যোগ্যতা অর্জন পর্বে ‍‘এ’ গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নামিবিয়া। ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৭ অক্টোবর ২০২১ ০৬:৩৫
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

রবিবার ওমানে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচ। আর সেখানে ‍‘সুপার ১২’ পর্বে যাওয়ার জন্য অন্যতম ফেভারিট দেশ হল বাংলাদেশ। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ স্কটল্যান্ড।

যোগ্যতা অর্জন পর্বে ‍‘এ’ গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নামিবিয়া। ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, ওমান। প্রতি গ্রুপ থেকে দু’টি দল মূলপর্বে যাবে। সাম্প্রতিক কালে বাংলাদেশ যে ছন্দে আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়েছে, তার ভিত্তিতেই বিশেষজ্ঞদের অনুমান, ‍‘বি’ গ্রুপ থেকে সেরা হয়েই ‍‘সুপার ১২’ পর্বে যাবে বাংলাদেশ। কারণ, এক ক্যালেন্ডার বর্ষে ন’টি টি-টোয়েন্টি ম্যাচে জিতেছে বাংলাদেশ। তাদের আগে এই পরিসংখ্যানের বিচারে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তারা জিতেছে ১২টি ম্যাচ। এর আগে গত মার্চে নিউজ়িল্যান্ডে গিয়ে টি-টোয়েন্টি সিরিজ় হেরে ফিরেছিল বাংলাদেশ। কিন্তু তার পরে পর পর সিরিজ় জিতেছে তারা। হারিয়েছে জ়িম্বাবোয়ে (২-১), অস্ট্রেলিয়া (৪-১) ও নিউজ়িল্যান্ডকে (৩-২)।

গ্রুপ পর্ব পেরোলেই বাংলাদেশ জায়গা করে নেবে ভারত, আফগানিস্তান, নিউজ়িল্যান্ড ও পাকিস্তানের গ্রুপে।

Advertisement

অতীতে এই প্রতিযোগিতায় সে ভাবে ধারাবাহিক সাফল্য পায়নি বাংলাদেশ। প্রথম বার ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে ‍‘সুপার আট’-এ গিয়েছিল বাংলাদেশ। কিন্তু তার পরে ২০০৯, ২০১০ ও ২০১২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে একটিও ম্যাচ জিততে পারেনি তারা। ২০১৪ সালে এই প্রতিযোগিতা যখন ১৬ দলের হয়, তখন বাংলাদেশ গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হয়ে ‍‘সুপার ১০’ পর্বে গিয়েছিল। সেখানে যদিও চারটি ম্যাচে পরাজিত হয় তারা। ২০১৬ সালেও ভারতের বিরুদ্ধে ১ রানে হেরে প্রতিযোগিতার পরের ধাপে যেতে পারেনি বাংলাদেশ।

সাম্প্রতিক সময়ে ভাল খেলে আইসিসির টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ক্রমপর্যায়ে ছয় নম্বরে রয়েছেন মাহমুদুল্লাহরা। চলতি বছরে অস্ট্রেলিয়া ও নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জয়ই বলে দেয়, এই মুহূর্তে কী রকম দুরন্ত ছন্দে রয়েছে বাংলাদেশ।

আরও পড়ুন

Advertisement