Advertisement
১৭ জুলাই ২০২৪
ICC world cup 2019

বিশ্বকাপ জিতবে ভারত? রেকর্ড কিন্তু তেমনই বলছে

ভারতই কি এ বারের বিশ্বকাপ জিততে চলেছে? অস্ট্রেলিয়াকে হারানোর পর এমন জল্পনাই উঠে আসছে সবার মনে।

ভারতই কি এ বারের বিশ্বকাপ জিততে চলেছে? ছবি - রয়টার্স

ভারতই কি এ বারের বিশ্বকাপ জিততে চলেছে? ছবি - রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০১৯ ১০:০৭
Share: Save:

ভারতই কি এ বারের বিশ্বকাপ জিততে চলেছে? অস্ট্রেলিয়াকে হারানোর পর এমন জল্পনাই উঠে আসছে সবার মনে। অবশ্য এর পিছনে রয়েছে ইতিহাস, যা এই বক্তব্যকে সমর্থন করে।

গত ভারত অস্ট্রেলিয়া ম্যাচের আগে ১৯৯৯ সাল থেকে এখনও অবধি দুই দল মুখোমুখি হয়েছে মোট চারবার। দেখা গেছে এই চারবারের মধ্যে যারা ম্যাচ জিতেছে সেই দল চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৯৯ সালে সুপার সিক্সে মুখোমুখি হয়েছিল দুই দল। অস্ট্রেলিয়া ম্যাচটি ৭৭ রানে জিতে যায়। ফাইনালে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ ঘরে তোলে অস্ট্রেলিয়া।

২০০৩ সালে গ্রুপ পর্বে মুখোমুখি হয় দুই দল। মাত্র ১২৫ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস এবং অস্ট্রেলিয়া সহজেই ম্যাচটি জিতে যায়। ফাইনালেও অস্ট্রেলিয়ার সামনে পড়ে ভারত এবং ম্যাচটি জেতে অস্ট্রেলিয়া। ২০১১ সালে বিশ্বকাপে আবার মুখোমুখি হয় দুই দেশ। কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার ২৬০ রানের স্কোর সহজেই তূলে নেয় ভারত। এবং ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে কাপ জেতে।

২০১৫ সালেও সেমিফাইনালে মুখোমুখি হয় দুই দেশ। যেখানে ভারতকে হারিয়ে ফাইনালে ওঠে অস্ট্রেলিয়া। ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে পঞ্চম বার বিশ্বকাপ জেতে অস্ট্রেলিয়া। ২০১৯ সালে আবার মুখোমুখি সাক্ষাতে অস্ট্রেলিয়াকে ৩৬ রানে হারিয়ে পরপর দু’ম্যাচে জিতে ফূটছে ভারত। রেকর্ডের পুনরাবৃত্তি কি হবে এ বারও? জানা যাবে আর কিছু দিনের মধ্যেই।

প্রসঙ্গত একমাত্র ২০০৭ সালে দুই দেশ একে অপরের মুখোমুখি হয়নি কারন ভারত গ্রুপ লিগ থেকেই ছিটকে যায়। ১৯৯৯ সালের আগে একবারই মাত্র এই ঘটনা হয় ১৯৮৭ সালের বিশ্বকাপে যেখানে গ্রুপ লিগের ম্যাচে অস্ট্রেলিয়া ভারতকে ১ রানে হারিয়ে দেয় এবং ফাইনালে চ্যাম্পিয়ন হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE