Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
ICC World Cup 2019

সচিনের রেকর্ড ভাঙলেন, ছুঁলেন সঙ্গকারাকে, রেকর্ডের নাম শাকিব

বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক যে বিশ্বকাপে তাঁর স্বপ্নের ফর্মে ছিলেন তা বলাই বাহুল্য। বাংলাদেশের ব্যাটিং বিভাগের প্রধান ভরসা হয়ে উঠেছিলেন তিনি।

সচিনের রেকর্ড ভাঙলেন শাকিব। ছবি: এএফপি

সচিনের রেকর্ড ভাঙলেন শাকিব। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৯ ১১:২৩
Share: Save:

বিশ্বকাপের গ্রুপ লিগের ম্যাচে ভারতীয় কিংবদন্তী সচিন তেন্ডুলকরের ৫৮৬ রানের রেকর্ড টপকে ৮ ম্যাচে ৬০৬ রান করলেন বাংলাদেশের শাকিব আল হাসান। ২০০৩-এর বিশ্বকাপের গ্রুপ লিগে সচিনের করা ওই রেকর্ড রান পাকিস্তানের বিরুদ্ধে টপকে গেলেন বাংলাদেশি অলরাউন্ডার। তবে সেই বিশ্বকাপে সচিনের মোট রান ছিল ৬৭৩। যা শাকিবের পক্ষে আর টপকানো সম্ভব নয় বাংলাদেশ বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায়। এ বারের বিশ্বকাপে বাংলাদেশের হয়ে তিন নম্বরে ব্যাট করতে নেমে দারুন সফল শাকিব। ৮ ম্যাচে ৭টি অর্ধশতরান রয়েছে তাঁর ঝুলিতে। এক বিশ্বকাপে সর্বাধিক অর্ধশতরানের রেকর্ড এটাই। যে রেকর্ডে তিনি যুগ্ম ভাবে রয়েছেন সচিনের সঙ্গে। ২০০৩ সালে সচিনের এক বিশ্বকাপে ৭টি অর্ধশতরান ছিল। শাকিব ছুঁয়ে ফেলেছেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার কুমার সঙ্গকারার অর্ধশতরানের কীর্তিও। দু’জনেরই বিশ্বকাপে সংগ্রহ ১২টি অর্ধশতরান।

Advertisement

এই বিশ্বকাপে আরও একটি রেকর্ডের মালিক হয়েছেন শাকিব। এক বিশ্বকাপে ৬০০-র বেশি রান ও ১১টি উইকেট নেওয়া তিনিই প্রথম অলরাউন্ডার। আইসিসি র‌্যাঙ্কিংয়ে এক নম্বর অলরাউন্ডার এই বিশ্বকাপে নিজেকে প্রমাণ করে দিয়েছেন।

বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক যে বিশ্বকাপে তাঁর স্বপ্নের ফর্মে ছিলেন তা বলাই বাহুল্য। বাংলাদেশের ব্যাটিং বিভাগের প্রধান ভরসা হয়ে উঠেছিলেন তিনি। বল হাতেও গুরুত্বপূর্ণ সময় উইকেট নিয়ে অনেক ম্যাচেই ফিরিয়ে এনেছেন বাংলাদেশকে।

আরও পড়ুন: জানি না কবে অবসর নেব: ধোনি

Advertisement

আরও পড়ুন: বিশ্বকাপে ভারত বনাম শ্রীলঙ্কা

যদিও এ বারের বিশ্বকাপে ৯টি ম্যাচের মধ্যে ৩টিতে জিতে ও একটি খেলা বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় ৭ পয়েন্ট নিয়ে ৮ নম্বরে শেষ করল বাংলাদেশ। বিশ্বকাপে আসার আগে বাংলাদেশের এ বারের দল নিয়ে দারুন উচ্ছ্বসিত ছিল সমর্থকরা। মনে করা হচ্ছিল, এটাই তাঁদের বিশ্বকাপের সেরা দল। সেই দল সেমিফাইনালে না যেতে পারায় অবশ্যই হতাশ সমর্থকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.