Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
ICC World Cup 2019

অপরাজিত থেকে শেষ চারে যাওয়াই লক্ষ্য কোহালি-ব্রিগেডের

রবিবার এজবাস্টনে ভারতের সামনে ইংল্যান্ড। উপমহাদেশের বাকি দলগুলোও বিরাট কোহালিদের সমর্থন করবে।

বিরাট কোহালি। ছবি: এএফপি

বিরাট কোহালি। ছবি: এএফপি

সংবাদ সংস্থা
বার্মিংহ্যাম শেষ আপডেট: ২৯ জুন ২০১৯ ২০:১৬
Share: Save:

রবিবারের ভারত-ইংল্যান্ড ম্যাচ এক অভূতপূর্ব ঘটনার সাক্ষী থাকতে চলেছে ক্রিকেট বিশ্ব। এই প্রথম বার গোটা উপমহাদেশ বিরাট কোহালি ও তাঁর দলের সমর্থনে গলা ফাটাবে। ভারতের হাতেই বাংলাদেশ, পাকিস্তানের জিয়নকাঠি।

Advertisement

ভারত ইংল্যান্ডকে হারালে স্বপ্ন বেঁচে থাকবে দুই প্রতিবেশি দেশের। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে কার্যত শেষ চারের জায়গা পাকা করে ফেলেছে ‘টিম ইন্ডিয়া’। অন্য দিকে, শুরুটা ভালো করেও শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়ার কাছে হেরে সেমিফাইনালের রাস্তা কঠিন হয়ে গিয়েছে ইংল্যান্ডের।

ইতিমধ্যেই শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ বিদায় নিয়েছে। সাপ লুডোরপয়েন্ট টেবলে ইংল্যান্ড, পাকিস্তানআর বাংলাদেশের ভাগ্য ঝুলে রয়েছে সরু সুতোয়। সোশ্যাল মিডিয়া উত্তাল। এর মধ্যেই প্রাক্তন ইংরেজ অধিনায়ক নাসের হুসেনটুইটারে লেখেন, ‘‘পাকিস্তানের ফ্যানরা রবিবার তোমরা কাকে সমর্থন করবে? ভারত নাকি ইংল্যান্ড?’’

শোয়েব আখতার থেকে পাক-সমর্থক ‘চাচা’ রবিবার ভারতের জন্য গলা ফাটাতে তৈরি। ভারত-ইংল্যান্ড ম্যাচের বল গড়ানোর আগে উত্তেজনার পারদ চড়তে শুরু করে দিয়েছে। তবে এই ম্যাচে নামার আগে ভারতের মিডল অর্ডার নিয়ে উঠে গিয়েছে প্রশ্ন।

Advertisement

আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ধীরগতিতে ব্যাটিং করার জন্য সমালোচনার মুখে ভারতের মিডল অর্ডার। ভারতের ব্যাটসম্যানরা বরাবরই স্পিন খেলতে দক্ষ। সেই স্পিনের বিরুদ্ধেই দুর্বলতা ধরা পড়ছে ভারতের মিডল অর্ডারের।

আরও পড়ুন:এজবাস্টনে বন্ধুকে দ্রুত ফেরাতে চান মইন

বিশ্বকাপে এখন ধারাভাষ্য দিচ্ছেন বীরেন্দ্র সহবাগ। স্পিনারদের অতিরিক্ত সমীহ দেখানো ঠিক মেনে নিতে পারছেন না বীরু। 'নজফগরের নবাব' বলেন,‘‘ভারতের মতো দলকে স্পিনের বিরুদ্ধে মন্থর খেলতে দেখে আমি রীতিমতো হতাশ।’’

ম্যাঞ্চেস্টারেভারতকে কার্যত স্পিনের মায়াজালে বেঁধে রাখে ওয়েস্ট ইন্ডিজ। মিডল ওভারে ফাবিয়ান অ্যালান স্রেফ গতির হেরফের করেএবং স্পিন চাতুরীতে ভারতের রান রেটে ব্রেক লাগাতে সফল হন। এমনকি,কোহালির মতো ব্যাটসম্যানকেও বেগ দেন অ্যালান।

কোহালির চিন্তা বাড়াচ্ছে মহেন্দ্র সিংহ ধোনির ব্যাটিং ফর্ম। আফগান ও ক্যারিবিয়ানদের বিরুদ্ধে রীতিমতো মন্থর ব্যাটিং করেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষের দিকে অবশ্য ধোনি দ্রুত রান তুলেছেন। তাতেও রানের থেকে বলের সংখ্যা বেশি। কিন্তু, প্রশ্ন অন্য জায়গায়। শুধু ধোনিকেই কেন কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে? গোটা মিডল অর্ডারই তো ব্যর্থ হচ্ছে।

বিজয় শঙ্কর চার নম্বরে নেমে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। তিনি দ্রুত ফিরে যাওয়ায় মিডল অর্ডারের বাকি ব্যাটসম্যানরা বে আব্রু হয়ে পড়ছেন। ভারতীয় ব্যাটিংয়ে টেল লম্বা। ফলে ধোনিকেও অতিরিক্ত সতর্ক হয়ে খেলতে হচ্ছে। স্বমহিমায় দেখা যাচ্ছে না ভারতের প্রাক্তন অধিনায়ককে।

ইংল্যান্ডের বিরুদ্ধে অবশ্য নতুন ম্যাচ। নতুন দিন। রং বদলাচ্ছে ভারতের জার্সির। এখনও পর্যন্ত টুর্নামেন্টে অপরাজিত ভারত। অপরাজিত থেকেই বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছতে চান কোহালিরা। এজবাস্টনের বাইশ গজেও কি বদলে যাওয়া ভারতীয় ব্যাটিং লাইন আপকে দেখা যাবে? এর উত্তর দেবে সময়।

আরও পড়ুন: বিশ্বকাপ ফাইনাল খেলবে কোন দুই দল? কী বললেন লক্ষ্মণ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.