Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Kolkata League: এসসি ইস্টবেঙ্গল, এটিকে মোহনবাগানকে রেখেই সূচি, স্পনসর সরল আইএফএ থেকে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ জুলাই ২০২১ ২১:৫৬
দরকার হলে দুই প্রধানকে ছাড়াই কলকাতা লিগ আয়োজন করবে আইএফএ।

দরকার হলে দুই প্রধানকে ছাড়াই কলকাতা লিগ আয়োজন করবে আইএফএ।
ফাইল চিত্র

দুই প্রধানের চাপের কাছে মাথা নত নয়। বরং এসসি ইস্টবেঙ্গলএটিকে মোহনবাগান কলকাতা লিগে শেষ পর্যন্ত অংশ না নিলেও লিগ হবেই। শুক্রবার আইএফএ-এর কার্যকরী কমিটির সভায় এমনই সিদ্ধান্ত নেওয়া হল। এ দিকে নতুন মরশুম শুরু হওয়ার আগেই আইএফএ থেকে সরে গেল অন্যতম স্পনসর। ১৮ অগস্ট থেকে শুরু হবে লিগ। এর আগে সেই মাসের প্রথম সপ্তাহে লিগের সূচি ও নতুন স্পনসরের নাম ঘোষণা করবে আইএফএ।

শ্রী সিমেন্টের সঙ্গে ক্লাবের দ্বন্দ এখনও চলছে। ফলে লাল-হলুদের কলকাতা লিগে অংশ নেওয়া বেশ অন্ধকারে। এ দিকে চিরপ্রতিদ্বন্দ্বী না খেললে এটিকে মোহনবাগানও কলকাতা লিগে দল নামাবে না। বরং আন্তোনিয়ো লোপেজ হাবাসের দল ডুরান্ড কাপ ও এএফসি কাপকেই প্রাধান্য দেবে। আইএফএ-কে এমন হুঁশিয়ারি দিয়ে রেখেছেন সবুজ-মেরুন কর্তারা। তবুও বাংলা ফুটবলের নিয়ামক সংস্থা চাপের কাছে মাথা নত করতে রাজি নয়। তবে কলকাতা লিগ ও ডুরান্ড কাপের সূচি নিয়ে যাতে বিভ্রাট না ঘটে, সেই জন্য ডুরান্ড কমিটির সঙ্গে আলোচনা করবে আইএফএ।

আনন্দবাজার অনলাইনকে ফোনে আইএফএ-এর চেয়ারম‍্যান সুব্রত দত্ত বলেন, “আমরা ১৪টা দল নিয়েই লিগের সূচি তৈরি করব। কলকাতা লিগে ক্লাবগুলির অংশ নেওয়াটা বাধ‍্যতামূলক। এরপরেও যদি কোনও দল না খেলে তাহলে প্রতিপক্ষ দল নিয়ম অনুসারে ওয়াকওভার পাবে। এক্ষেত্রে আইএফএ-এর সংবিধানে যা আছে তাই হবে। আর যদি কোনও দল লিগ খেলবে না বলে আগাম চিঠি দেয় তাহলে সেই চিঠি পাঠানো হবে লিগ সাব কমিটিতে। পরে লিগ সাব কমিটি পাঠাবে গভর্নিং বডিতে। সেখানেই না খেলা ক্লাবগুলির ব‍্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

Advertisement

আইএফএ-র সচিব জয়দীপ মুখোপাধ্যায়। ফাইল চিত্র

আইএফএ-র সচিব জয়দীপ মুখোপাধ্যায়। ফাইল চিত্র


অগস্ট মাসে লিগ শুরু হলেও মফস্বলের ফুটবলারদের সমস্যা মিটছে না। কোভিডের জন্য লকডাউনের মেয়াদ বাড়লে লোকাল ট্রেনও বন্ধ থাকবে। সেই সমস্যা দূর করার জন্যও বিশেষ পন্থা অবলম্বন করেছে আইএফএ। সেটাও জানিয়ে দিলেন সুব্রত দত্ত। তিনি বলেন, “ট্রেন না চললে সমস‍্যা তো হবেই। তবে লিগ বন্ধ হবে না। আমরা ক্লাবগুলির সঙ্গে কথা বলেছি। রেলের বিশেষ অনুমতি নিয়ে যাতে ফুটবলাররা ট্রেনে করে আসতে পারে তার ব‍্যবস্থা আমরা করব। ভারতীয় রেলের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে ফুটবলার ও বিভিন্ন দলের সঙ্গে যুক্ত মানুষদের জন্য বিশেষ কার্ডের ব্যবস্থা করব।”

এ দিকে আইএফএ থেকে পুরনো স্পনসর বিদায় নিচ্ছে। গত বছর বেশ ঘটা করে আইএফএ ও এই সংস্থার পথচলা শুরু হয়েছিল। চার বছরের চুক্তি থাকলেও শোনা যাচ্ছে সেই সংস্থার টাকা এখনও বকেয়া রয়েছে। তাই এই স্পনসরকে বিদায় জানাল আইএফএ।

এর পাশাপাশি এ দিন নতুন সহ-সচিবের নাম ঘোষণা করা হয়। সুফল গিরি সহ সচিবের পদে রয়ে গেলেন। বাকি তিন সহ সচিব হলেন রাকেশ ঝা, শুভাশিস সরকার ও নজরুল ইসলাম।

আরও পড়ুন

Advertisement