Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Iga Swiatek

ইউএস ওপেনে বিরাট অঘটন, ছিটকে গেলেন বিশ্বের এক নম্বর, গত বারের বিজয়ী শিয়নটেক

ইউএস ওপেন ধরে রাখতে পারলেন না ইগা শিয়নটেক। সোমবার ইয়েলেনা অস্টাপেঙ্কোর কাছে হেরে বিদায় নিলেন মহিলাদের শীর্ষ বাছাই।

tennis

ইগা শিয়নটেক। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৪৬
Share: Save:

ইউএস ওপেন ধরে রাখতে পারলেন না ইগা শিয়নটেক। সোমবার ইয়েলেনা অস্টাপেঙ্কোর কাছে হেরে বিদায় নিলেন মহিলাদের শীর্ষ বাছাই। চতুর্থ রাউন্ডে তিন সেটের লড়াইয়ে শিয়নটেক হেরেছেন ৬-৩, ৩-৬, ১-৬ গেমে। হারের ফলে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর স্থান ছেড়ে দিতে হবে শিয়নটেককে। সেই জায়গায় উঠে আসবেন এরিনা সাবালেঙ্কা। টানা ৭৫ সপ্তাহ এক নম্বরে ছিলেন শিয়নটেক। মেয়েদের শীর্ষ বাছাইয়ের বিদায়ের দিনে অবশ্য সহজেই কোয়ার্টার ফাইনালে উঠেছেন নোভাক জোকোভিচ। তিনি হারিয়েছেন বোরনা গোজ়‌োকে।

সোমবার কোর্টে একেবারেই খুঁজে পাওয়া যায়নি পরিচিত শিয়নটেককে। প্রচুর ভুল করেছেন গোটা ম্যাচে। বাঁ হাতি অস্টাপেঙ্কোর বিরুদ্ধে মুখোমুখি রেকর্ড এমনিতেই খুব খারাপ শিয়নটেকের। এর আগে তিনটি ম্যাচেই হেরেছিলেন। শুধু তাই নয়, মাত্র একটি সেট জিতেছিলেন অস্টাপেঙ্কোর বিরুদ্ধে। সোমবারও একটি সেট জিতলেন। কিন্তু হার বাঁচাতে পারলেন না। এই নিয়ে টানা চতুর্থ ম্যাচে হারলেন অস্টাপেঙ্কোর কাছে। আর কোনও খেলোয়াড়ের বিরুদ্ধে এত খারাপ রেকর্ড নেই শিয়নটেকের।

কোয়ার্টার ফাইনালে আমেরিকার কোকো গফের মুখোমুখি হবেন অস্টাপেঙ্কো। দু’বারের সাক্ষাতে দু’জনেই একটি করে ম্যাচ জিতেছেন। তবে ২০১৭ সালের ফরাসি ওপেন জয়ী অস্টাপেঙ্কো গত বারের অস্ট্রেলিয়ান ওপেনে হারিয়েছিলেন গফকে। আমেরিকার গফ এ দিন দৌড় শেষ করে দিলেন ক্যারোলিন উজনিয়াকির। তিনি ৬-৩, ৩-৬, ৬-১ গেমে জিতলেন। সেরিনা উইলিয়ামসের পর আমেরিকার প্রথম টিনএজার হিসাবে ইউএস ওপেনে পর পর দু’বার কোয়ার্টার ফাইনালে উঠলেন গফ।

ম্যাচের পর হতাশ শিয়নটেক বলেছেন, “ইয়েলেনা এমন একজন খেলোয়াড় যে কোনও এক দিন নিখুঁত একটা ম্যাচ খেলবে। আবার অন্য এক দিন অন্য কোনও রূপে ওকে দেখা যাবে। আজ নিখুঁত ম্যাচ খেলেছে। ঝুঁকি নিতেও পিছিয়ে যায়নি। ওর বিরুদ্ধে খেলতে নামলে কোনও প্রত্যাশা রাখা উচিত নয়। আমার বিরুদ্ধে যারা নিজেদের সেরা টেনিস বের করে আনে তাদের খুব ভাল লাগে। ইয়েলেনা কখনও হাল ছেড়ে দেয় না।”

প্রতিপক্ষকে সমীহ করে অস্টাপেঙ্কো বলেছেন, “ইগার বিরুদ্ধে খেলতে নামলে সব সময় কঠিন লড়াই প্রত্যাশা করেই নামি। অনেকগুলো গ্র্যান্ড স্ল্যাম জিতেছে ও। ধারাবাহিক ভাবে ভাল খেলছে। আজ কোর্টে নামার সময় ঠিক করে রেখেছিলাম আগ্রাসী খেলব। আমার মনে হয় ও আগ্রাসী খেলা বিশেষ পছন্দ করে না।”

এ দিকে, আগের রাউন্ডে পাঁচ সেটের কঠিন ম্যাচ খেলে চতুর্থ রাউন্ডে ওঠার পর আবারও একটা পাঁচ সেট চাইছিলেন না জোকোভিচ। তাই ক্রোয়েশিয়ার বোরনা গোজ়োকে উড়িয়ে দিলেন স্ট্রেট সেটেই। ফল জোকোভিচের পক্ষে ৬-২, ৭-৫, ৬-৪। এই নিয়ে ৫৭ বার গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টার ফাইনালে উঠলেন তিনি।

কোর্টে বড় বড় সার্ভের জন্যে বিখ্যাত বোরনা। পাশাপাশি বেসলাইন থেকে শরীর লক্ষ্য করে শট মারতে পারেন, যা রিটার্ন করা যে কোনও খেলোয়াড়ের পক্ষেই কঠিন। এই কারণেই যোগ্যতা অর্জন পর্ব থেকে তিনি চতুর্থ রাউন্ডে উঠেছেন। কিন্তু ২৩ গ্র্যান্ড স্ল্যাম জয়ী জোকোভিচের বিরুদ্ধে তাঁর জারিজুরি খাটল না।

ম্যাচের পর জোকোভিচ বলেছেন, “আগে কখনও ওর বিরুদ্ধে খেলিনি। কিন্তু শুনেছিলাম বোরনা ভাল সার্ভিস করতে পারে। যোগ্যতা অর্জন পর্বে এবং ইউএস ওপেনের প্রথম দুটো রাউন্ডে ওর খেলা দেখেছি। সার্ভিস এবং ফোরহ্যান্ড ওর প্রধান অস্ত্র। কোর্টে নড়াচড়াও বেশ ভাল। তাই ওর সার্ভিস নির্বিষ করার দিকে জোর দিয়েছিলাম।”

গোটা ম্যাচে ‘উইনার’ মারার ক্ষেত্রে বোরনা এগিয়ে ছিলেন ৪০-২৫। কিন্তু তিনি ৪০টি আনফোর্সড এরর করেছেন। জোকোভিচ মাত্র ১২টি। এটাই দু’জনের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছে। পরের সপ্তাহেই র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থান ফিরে পাবেন জোকোভিচ। পরের রাউন্ডে তিনি খেলবেন আমেরিকার টেলর ফ্রিৎজের বিরুদ্ধে। মুখোমুখি সাক্ষাতে তাঁর বিরুদ্ধে ৭-০ এগিয়ে জোকোভিচ।

এ ছাড়া পুরুষদের বিভাগে কোয়ার্টারে ফাইনালে উঠেছেন তৃতীয় বাছাই ড্যানিল মেদভেদেভ। তিনি ৬-২, ৬-২, ৭-৬ হারিয়েছেন সেবাস্তিয়ান বেজ়কে। ১৪তম বাছাই টমি পলকে ৬-৪, ৬-৩, ৪-৬, ৬-৪ হারিয়েছেন বেন শেল্টন। দ্বাদশ বাছাই আলেকজান্ডার জেরেভ ৬-৭, ৭-৬, ৬-১, ৬-১ হারিয়েছেন গ্রিগর দিমিত্রভকে। ইয়ানিক সিনার ৬-৩, ২-৬, ৬-৪, ৬-২ হারিয়েছেন স্ট্যান ওয়ারিঙ্কাকে। অষ্টম বাছাই আন্দ্রে রুবলেভ ৩-৬, ৬-৩, ৬-১, ৭-৫ হারিয়েছেন আর্থার রিন্ডারনেচকে।

মেয়েদের বিভাগে তৃতীয় বাছাই জেসিকা পেগুলা ৬-৪, ৪-৬, ৬-২ হারিয়েছেন এলিনা সোয়াইতোলিনাকে। পঞ্চম বাছাই ওন্স জাবের ৫-৭, ৭-৬, ৬-৩ হারিয়েছেন মারি বুজ়কোভাকে। নবম বাছাই মার্কেটা ভন্দ্রোসোভা ৬-১, ৬-২ জিতেছেন একাতেরিনা আলেকজান্দ্রোভার বিরুদ্ধে। দশম বাছাই ক্যারোলিনা মুচোভা ৬-৩, ৫-৭, ৬-১ হারিয়েছেন ওয়াং শিনিউকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Iga Swiatek US Open Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE