Advertisement
২৭ এপ্রিল ২০২৪
India

India: তিরন্দাজিতে বিশ্বসেরা অভিষেকরা

গত রবিবার ইন্দোনেশিয়াকে উড়িয়ে দিয়ে টমাস কাপ ব্যাডমিন্টনে প্রথম বার ভারতকে চ্যাম্পিয়ন করেছিলেন কিদম্বি শ্রীকান্ত, এইচ এস প্রণয়রা।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২২ ০৮:২২
Share: Save:

আন্তর্জাতিক মঞ্চে শাসন চলছে ভারতীয় ক্রীড়াবিদদের। গত রবিবার ইন্দোনেশিয়াকে উড়িয়ে দিয়ে টমাস কাপ ব্যাডমিন্টনে প্রথম বার ভারতকে চ্যাম্পিয়ন করেছিলেন কিদম্বি শ্রীকান্ত, এইচ এস প্রণয়রা।

সেই ধারা বজায় রেখে দ্বিতীয় চমক দিয়েছিলেন নিখাত জ়ারিন। তেলঙ্গানার ২৫ বছরের মহিলা বক্সার ইস্তানবুল থেকে ছিনিয়ে আনেন বিশ্ব বক্সিংয়ের সেরার শিরোপা। এ বার শিরোনামে উঠে এলেন ভারতীয় তিরন্দাজরাও। শনিবার তিরন্দাজি বিশ্বকাপের দ্বিতীয় পর্বে কম্পাউন্ড বিভাগে একটি সোনা, একটি রুপো এবং একটি ব্রোঞ্জ পেল ভারতীয় দল।

চতুর্থ বাছাই অভিষেক বর্মা, আমন সাইনি এবং রজত চৌহান প্রথমে পিছিয়ে গিয়েও ফ্রান্সের বিরুদ্ধে দুরন্ত জয় পান। ফল ২৩২-২৩০। এ ছাড়া ব্যক্তিগত বিভাগে মোহন ভরদ্বাজ বিশ্বচ্যাম্পিয়ন নিকো উইয়েনারকে হারিয়ে রুপো জিতেছেন। পাশাপাশি অভিষেক দ্বিতীয় পদক পান মিক্সড টিম বিভাগেঅভনীত কৌরের সঙ্গে জুটিতে। যা সাম্প্রতিক সময়ে ভারতীয় তিরন্দাজিতে অন্যতম সেরা সাফল্য। শনিবার ছেলেদের কম্পাউন্ড ইভেন্টে পদক জয়ের জন্য ঝাঁপিয়ে পড়েন অভিষেকর। এপ্রিলে অ্যান্টালিয়ায় এই একই ভারতীয় দল এক পয়েন্টের ব্যবধানে ফ্রান্সকে হারিয়ে সোনা জিতেছিলেন।

‘‘এই মরসুমে আমাদের এটা টানা দ্বিতীয় সোনা জয়। আমরা তুরস্কেও সেরা হয়েছিলাম। সেটা আবারও প্রমাণ করলাম। আমরা ফ্রান্সের কৌশল জানতাম। সেই ভাবেই পরিকল্পনা সাজিয়েছিলাম,’’ বলেছেন অভিষেক। তিনি আরও বলেছেন, ‘‘তৃতীয় রাউন্ডে গিয়ে আমরা পরিকল্পনায় সামান্য পরিবর্তন এনেছিলাম। সেটাতেই ফ্রান্সের তিরন্দাজরা বিভ্রান্ত হয়ে পড়েছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Archery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE