×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

দূরে বসেও ফুঁসছেন কোহালি, ঘৃণা উগরে দিলেন ল্যাঙ্গারও

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ জানুয়ারি ২০২১ ১৬:৪৬
বর্ণবিদ্বেষ নিয়ে সরব কোহালি, ল্যাঙ্গার। ফাইল ছবি

বর্ণবিদ্বেষ নিয়ে সরব কোহালি, ল্যাঙ্গার। ফাইল ছবি

ভারতে বসেই সিডনি টেস্টে বর্ণবিদ্বেষী মন্তব্যের তীব্র প্রতিবাদ করলেন বিরাট কোহালি। ভারতীয় অধিনায়ক স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন, এ ধরনের ঘটনার কোনও ক্ষমা নেই এবং কড়া হাতে অভিযুক্তদের শাস্তি দিতে হবে। অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারও কড়া সমালোচনা করে জানিয়েছেন, যারা এসব করেছে, তাদের তিনি ঘৃণা করেন।

রবিবার কোহালি টুইট করেন, “বর্ণবিদ্বেষী আক্রমণ কোনওমতেই গ্রহণযোগ্য নয়। বাউন্ডারি লাইনের ধারে লজ্জাজনক অনেক মন্তব্য করা হয়েছে। এরকম অনেক ঘটনা কানে এসেছে। উশৃঙ্খল আচরণের নিকৃষ্টতম নিদর্শন এটা। ক্রিকেট মাঠে এরকম ঘটনা ঘটতে দেখে খারাপ লাগছে। দ্রুত তৎপরতা এবং গুরুত্বের সঙ্গে এ ধরনের ঘটনাগুলিকে দেখতে হবে। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে, যাতে ভবিষ্যতে কেউ এই কাজ করার সাহস না পায়।”

Racial abuse is absolutely unacceptable. Having gone through many incidents of really pathetic things said on the boundary Iines, this is the absolute peak of rowdy behaviour. It's sad to see this happen on the field.

Advertisement

এদিকে, রবিবার ম্যাচের শেষে ল্যাঙ্গার বলেন, “যারা আমাকে চেনে তারা অনেকদিন ধরেই জানে এই ধরনের ঘটনা আমি কতটা ঘৃণা করি। আমার সবথেকে ঘেন্না লাগে সেই সব মানুষদের, যারা ক্রিকেট বা অন্য যে কোনও খেলায় টাকা দিয়ে টিকিট কিনে ভাবে যা খুশি তাই করতে পারে।”

আরও খবর: বর্ণবৈষম্য নিয়ে সরব হরভজন, সহবাগরা

ল্যাঙ্গারের সংযোজন, “বিশ্বের অন্যান্য জায়গায় এ জিনিস আমরা দেখেছি। অস্ট্রেলিয়াতেও একই ঘটনা দেখে খুব খারাপ লাগছে। এখনও পর্যন্ত সিরিজে দুর্দান্ত টক্কর দেখা গিয়েছে। কিন্তু আজ এবং গতকাল যে লজ্জাজনক ঘটনা আমরা দেখলাম, সেটা কোনওমতেই মেনে নেওয়া যায় না।”

ঘটনার তীব্র নিন্দা করেছেন অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মাইকেল ম্যাককরম্যাকও। বলেছেন, “যদি বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়ে থাকে তা হলে যথাযোগ্য ব্যবস্থা নেওয়া হবে। অস্ট্রেলিয়ায় বর্ণবিদ্বেষের কোনও জায়গা নেই। বহুভাষিক সংস্কৃতির দেশ হিসেবে আমরা বিশ্বে বাকিদের থেকে অনেক এগিয়ে।” তবে প্রধানমন্ত্রী মনে করেন, অস্ট্রেলিয়া এই টেস্টে দারুণ খেলছে। তাই মাঠের বাইরের এ ধরনের ঘটনা তাঁদের প্রভাবিত করবে না।

ক্রিকেট অস্ট্রেলিয়ার ইন্টিগ্রিটি এবং সিকিউরিটি প্রধান শন ক্যারল জানিয়েছেন, ভারতের অভিযোগের পূর্ণ তদন্ত করে দেখা হবে। বলেছেন, “এই ঘটনা মোটেই গ্রহণযোগ্য নয়। এই ঘটনা আমাদের জানানোর জন্য ভারতীয় বোর্ডকে অনেক ধন্যবাদ।”

আরও খবর: সৌরভ-বিরাটদের অস্ট্রেলিয়া সফর মানেই যেন ক্রিকেট আর বিতর্কের হাতধরাধরি করে চলা

উল্লেখ্য, সিডনি টেস্টের চতুর্থ দিনে ফের বর্ণবিদ্বেষী আক্রমণের শিকার হন মহম্মদ সিরাজ। আম্পায়ারকে অভিযোগ জানানোর পর কিছুক্ষণ খেলা বন্ধও থাকে। পরে পুলিশ স্ট্যান্ডে গিয়ে ছ’জন সমর্থককে বহিষ্কার করে।

Advertisement