Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সিডনিতে রবি শাস্ত্রীর বার্তা অশ্বিন-হনুমাকে দেননি দ্বাদশ ব্যক্তি শার্দূল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ জানুয়ারি ২০২১ ১৮:২১
এই পার্টনারশিপে বড় ভূমিকা নিয়েছিলেন শার্দূল। ফাইল চিত্র।

এই পার্টনারশিপে বড় ভূমিকা নিয়েছিলেন শার্দূল। ফাইল চিত্র।

রবিচন্দ্রন অশ্বিনহনুমা বিহারীর ২৮৯ বলে ৬২ রানের পার্টনারশিপের সৌজন্যে সিডনি টেস্ট ড্র করেছিল ভারতীয় দল। সেই টেস্টে দুজনের লড়াইয়ের কথা সবাই জানেন। তবে সেই পার্টনারশিপ গড়ে তোলার পিছনে বিশাল অবদান রাখেন ওই টেস্টের দ্বাদশ ব্যক্তি শার্দূল ঠাকুর! অবাক লাগলেও এটাই সত্যি। ড্রেসিংরুমে থাকা হেড কোচ রবি শাস্ত্রীর এক ধমকে সেটা হয়েছিল।

সেই নেপথ্য কাহিনী সামনে আনলেন খোদ অশ্বিন। দেশে ফেরার পর ফিল্ডিং কোচ আর শ্রীধরকে নিয়ে ইউ টিউব চ্যানেলে একের পর এক শো করছেন টিম ইন্ডিয়ার অফ স্পিনার। সেদিন শার্দূলের মারফত কোন বার্তা পাঠিয়েছিলেন শাস্ত্রী? সেটা নিয়ে আলোচনা করতে গিয়ে অবশ্য হেসে লুটিয়ে পড়ছিলেন ওঁরা।

শ্রীধর বলছেন, “রবি বেশ গলা উঁচিয়ে শার্দূলকে ডাক দিলেন। ও কোচের সামনে আসার পর শাস্ত্রী বললেন, ‘শার্দূল জলপানের বিরতির সময় মাঠে গিয়ে ওদের একটা বার্তা দেবে। বলবে কথাটা আমি বলেছি।’ শার্দূল কাঁপতে কাঁপতে বলে, ‘ওদের কি বলবো স্যার?’

শাস্ত্রী বলেন, “আমাদের দলে নেথান লায়নের বলকে সবচেয়ে ভাল খেলে অশ্বিন। ফরোয়ার্ড ডিফেন্সের ক্ষেত্রে অশ্বিন বাঁ পা অনেকটা বাইরে বের করতে পারে। তাই ও যেন ক্রিজের একদিক থেকে শুধু লায়নকে খেলে যায়। অন্যদিকে স্টার্ক ও কামিন্সকে ভালই সামলাচ্ছে হনুমা। তাই ওরা যেন এটাই করে যায়। যাও মাঠে গিয়ে ওদের এই মেসেজটা দিয়ে এসো।”

কিন্তু শার্দূল কি আদৌ সেই বার্তা ওঁদের দিতে পেরেছিলেন? অশ্বিন বেশ মজা করে বলছেন, “জলপানের বিরতির সময় শার্দূল হাঁপাতে হাঁপাতে আমাদের দিকে এগিয়ে এল। ওকে জিজ্ঞেস করলাম, ‘ভয় নেই তোমাকে বকবো না। যা বলার বলো।’ তখন শার্দূল বললো, ‘উনি তো ড্রেসিংরুমে বসে অনেক কথা বলেছেন। তবে তোমরা তোমাদের কাজটা করে যাও। দারুণ ব্যাট করছো। তোমরা চালিয়ে যাও।”

Advertisement

আরও পড়ুন

Advertisement