Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

আরও এক নজির, ধোনি, আজহারের পর এবার ২০০-র মাইলফলকে বিরাট কোহলীও

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ মার্চ ২০২১ ১৯:৫২
বিরাট কোহলী।

বিরাট কোহলী।

আন্তর্জাতিক ক্রিকেটে ২০০ ম্যাচে অধিনায়কত্ব করলেন বিরাট কোহলী। রবিবার পুণেতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় একদিনের ম্যাচে দেশকে নেতৃত্ব দেওয়ার সঙ্গে সঙ্গে এই মাইলফলকে পৌঁছলেন কোহলী। তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে দেশকে ২০০ বা তার বেশি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দেওয়ার কৃতিত্ব অর্জন করলেন তিনি। কোহলী ছাড়া মহেন্দ্র সিংহ ধোনি এবং মহম্মদ আজহারউদ্দিনের এই কৃতিত্ব আছে।

Advertisement
গ্রাফিক চিত্র।

গ্রাফিক চিত্র।


ধোনি এই তালিকায় বাকিদের থেকে অনেকটাই এগিয়ে রয়েছেন। তিনি মোট ৩৩২টি আন্তর্জাতিক ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। সব থেকে বেশি আন্তর্জাতিক ম্যাচে দেশকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে এটিই বিশ্বরেকর্ড। আজহার ২২১টি আন্তর্জাতিক ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন। তৃতীয় স্থানে থাকা কোহলীর পরে রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (১৯৫), কপিল দেব (১০৮), রাহুল দ্রাবিড় (১০৪)। ভারতের আর কোনও অধিনায়ক দেশকে ১০০-র বেশি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দেননি।

সার্বিক তালিকায় কোহলী রয়েছেন আট নম্বরে। ধোনি ও তাঁর মাঝে রয়েছেন রিকি পন্টিং (৩২৪), স্টিফেন ফ্লেমিং (৩০৩), গ্রেম স্মিথ (২৮৬), অ্যালান বর্ডার (২৭১), অর্জুন রণতুঙ্গা (২৪৯) এবং আজহার (২২১)।

কোহলী এখনও পর্যন্ত ৬০টি টেস্ট, ৪৫টি টি-টোয়েন্টি এবং ৯৫টি একদিনের ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন। টেস্টে কোহলীর নেতৃত্বে ৬০টি ম্যাচের মধ্যে ভারত জিতেছে ৩৬টি ম্যাচ, হেরেছে ১৪টি, বাকি ১০টি ম্যাচ ড্র। একদিনের ক্রিকেটে তাঁর নেতৃত্বে ভারত জিতেছে ৬৪টি ম্যাচ, হেরেছে ২৭টি। টি-টোয়েন্টি ক্রিকেটে কোহলী দেশকে ২৭টি ম্যাচে জিতিয়েছেন। তাঁর নেতৃত্বে টি-টোয়েন্টিতে ভারত হেরেছে ১৪টি ম্যাচে। ২০১৭ সালের জানুয়ারিতে ধোনি সরে যাওয়ার পর কোহলী ভারতীয় দলের দায়িত্ব পান।

আরও পড়ুন

Advertisement