Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

পাকিস্তানের ক্রিকেটে ফের বল বিকৃতির অভিযোগ উঠে গেল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ মার্চ ২০২১ ১৪:৪৩
ওয়াকার এবং আসিফ।

ওয়াকার এবং আসিফ।

ওয়াকার ইউনিস খেলা ছেড়েছেন ২০০৩ সালে। মহম্মদ আসিফের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ২০০৫ সালে। ফলে ওয়াকারের খেলা দেখা সম্ভব হয়নি আসিফের পক্ষে। তবু পাকিস্তানের প্রাক্তন জোরে বোলার ওয়াকারের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ আনলেন সে দেশের আর এক প্রাক্তন জোরে বোলার আসিফ। জানালেন, রিভার্স সুইং করানোর জন্য ওয়াকার বল বিকৃত করতেন।

আসিফ বলেন, ‘‘উনি (ওয়াকার) তো রিভার্স সুইং করানোর জন্য বল বিকৃত করতেন। ওঁর ক্রিকেট জীবনের অধিকাংশ সময়ই উনি জানতেন না নতুন বলে কী করে বল করতে হয়। ক্রিকেট জীবনের শেষের দিকে এসে উনি তবু কিছুটা বোলিং শিখেছিলেন।’’ খেলা ছাড়ার পর পাকিস্তান ক্রিকেট দলের প্রশিক্ষকের দায়িত্ব নেন ওয়াকার। প্রশিক্ষক ওয়াকারেরও সমালোচনা করে আসিফ বলেন, ‘‘সবাই জানেন উনি রিভার্স সুইংয়ের গুরু। কিন্তু উনি তো একজন বোলারও তৈরি করতে পারেননি, যে ঠিকঠাক ভাবে রিভার্স সুইংটা করতে পারে। এই সব লোকেরা গত ২০ বছর ধরে পাকিস্তানের ক্রিকেটের দায়িত্বে রয়েছেন। কিন্তু একজন ভাল বোলারও তৈরি করতে পারেননি। আমাদের অনেক বোলার থাকলেও তারা কেউ ভাল নয়। এখন আমাদের দেশে আটজন ভাল বোলার আছে। কিন্তু কোনও পরিকল্পনা ছাড়াই তাদের ঘুরিয়ে ফিরিয়ে খেলানো হচ্ছে। এটা বদলাতে হবে।’’

আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০-র ওপর উইকেট রয়েছে ওয়াকারের। ওয়াসিম আক্রমের সঙ্গে তাঁর জুটি সর্বকালের অন্যতম সেরা বলে বিবেচিত হয়। আসিফের ১৫২টি আন্তর্জাতিক উইকেট রয়েছে। ২০১০ সাল ম্যাচ গড়াপেটায় অভিযুক্ত হওয়ার পর নির্বাসিত হন তিনি।

Advertisement

আরও পড়ুন

Advertisement