Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Junior Hockey World Cup: টোকিয়োর জবাব দিয়ে সেমিফাইনালে পবনরা

ভারতীয় হকির কিংবদন্তি দিলীপ তিরকের পরামর্শ ছিল, বেলজিয়ামের মতো প্রতিপক্ষকে হারাতে হলে নিজেদের রক্ষণকে সুরক্ষিত রাখতে হবে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ ডিসেম্বর ২০২১ ০৬:২৪
কৃতজ্ঞতা: বেলজিয়ামকে হারানোর পরে ‘ভিকট্রি ল্যাপ’ ভারতীয় দলের। বুধবার ভুবনেশ্বরে।

কৃতজ্ঞতা: বেলজিয়ামকে হারানোর পরে ‘ভিকট্রি ল্যাপ’ ভারতীয় দলের। বুধবার ভুবনেশ্বরে।
ছবি পিটিআই।

টোকিয়ো অলিম্পিক্সের সেমিফাইনালে হারের জবাব দিয়ে যুব বিশ্বকাপ হকির সেমিফাইনালে পৌঁছে গেল ভারত। বুধবার কোয়ার্টার ফাইনালের রুদ্ধশ্বাস ম্যাচে তারা ১-০ হারিয়েছে বেলজিয়ামকে। দুর্ভেদ্য রক্ষণ এবং গোলের নীচে অপ্রতিরোধ্য হয়ে ওঠা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ভক্ত পবন দলের জয় নিশ্চিত করে দেন। টোকিয়োয় ভারতের সিনিয়র দল ২-৫ হেরেছিল বেলজিয়ামের কাছে।

এ দিন, ম্যাচের ২১ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করেন শারদানন্দ তিওয়ারি। ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন মিডফিল্ডার বিষ্ণুকান্ত সিংহ। সেমিফাইনালে বিবেক প্রসাদদের লড়াই করতে হবে ছয়বারের চ্যাম্পিয়ন জার্মানির বিরুদ্ধে। যারা এ দিন টাইব্রেকারে ৩-১ হারিয়েছে স্পেনকে।

কোয়ার্টার ফাইনাল দ্বৈরথের আগে ভারতীয় হকির কিংবদন্তি দিলীপ তিরকের পরামর্শ ছিল, বেলজিয়ামের মতো প্রতিপক্ষকে হারাতে হলে নিজেদের রক্ষণকে সুরক্ষিত রাখতে হবে। তারই সঙ্গে শুরু থেকে আক্রমণের ঝড় তুলতে হবে। বুধবার ম্যাচ শুরু হওয়ার পরে সেই ছবিই স্পষ্ট হয়ে ওঠে। বেলজিয়াম খেলোয়াড়দের মাঝমাঠের পরেই থামিয়ে দেন ভারতীয় দলের ডিফেন্ডারেরা। প্রথম দশ মিনিট প্রতিপক্ষের রণকৌশল বুঝে নিয়ে পাল্টা আক্রমণে ওঠে ভারত।

Advertisement

ম্যাচের ১২ মিনিটে বেলজিয়াম ডি-বক্সের সামনে সহজ সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি অধিনায়ক বিবেক। কিন্তু তার পরেও কাঙ্ক্ষিত গোল চলে আসে ২১ মিনিটে। ম্যাচের প্রথম পেনাল্টি কর্নারকে কাজে লাগায় ভারত। সহ-অধিনায়ক সঞ্জয় কুমারের ‘ডামি রান’ বিভ্রান্ত করে দেয় বেলজিয়াম রক্ষণকে। জোরালো হিটে গোল করে যান শারদানন্দ তিওয়ারি।

তার পরেও আরও একবার একক প্রচেষ্টায় বেলজিয়াম ডি-বক্সে ঢুকে পড়েন শ্রদ্ধানন্দ। তবে এ বার তিনি কাজ হাসিল করতে পারেননি। পরে মনজিতের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ২৬ মিনিটে পেনাল্টি কর্নার পেয়েছিল বেলজিয়ামও। তবে ভারতীয় রক্ষণ সতর্ক থাকায় তা থেকে কোনও বিপদ ঘটেনি।

তবে তৃতীয় কোয়ার্টারের ম্যাচ শুরু হওয়ার পরে আক্রমণের তেজ বাড়ায় বেলজিয়াম। ৫২ মিনিটে পেনাল্টি কর্নার পায় তারা। তবে ফের দুর্ভেদ্য ভারতীয় রক্ষণে তা প্রতিহত হয়। এই সময়েই হলুদ কার্ড দেখেন যশদীপ সিওয়াচ। তাঁকে পাঁচ মিনিটের জন্য মাঠের বাইরে চলে যেতে হয়। ৫৮ মিনিটে ফের পেনাল্টি কর্নার পায় বেলজিয়াম। এ বার দুর্দান্ত তৎপরতায় দলের পতন রক্ষা করেন গোলরক্ষক পবন। অনেক চেষ্টাতেও ম্যাচে সমতা ফেরাতে পারেনি বেলজিয়াম। ঘরের মাটিতে শেষ চারে পৌঁছে যায় ভারত। তার সঙ্গে শেষ পাঁচ সাক্ষাতে বেলজিয়ামের বিরুদ্ধে জয়ের ধারা অব্যাহত রাখলেন বিবেকরা।

ভারতীয় দলের দুর্দান্ত জয় দেখে উল্লসিত পি আর সৃজেশ। টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী ভারতীয় দলের গোলকিপার গণমাধ্যমে লিখেছেন, “দারুণ একটা ম্যাচ দেখলাম। গোলকিপার এবং ডিফেন্ডারদের অকুতোভয় লড়াই ভারতের জয়ের পথটা সহজ করে দিয়েছে। তোমাদের অনেক অভিনন্দন।” জাতীয় দলের আর এক খেলোয়াড় এস কে উথাপ্পা গণমাধ্যমে লিখেছেন, “অবিশ্বাস্য এবং অটল দলীয় সংহতি এনে দিল এই সাফল্য। ভারতীয় দলকে অনেক অভিনন্দন। ম্যাচের প্রত্যেকটি মুহূর্ত উপভোগ করেছি। এই ছন্দ ধরে
রাখতে হবে।”

শেষ চারে ভারতের প্রতিপক্ষ জার্মানিও এ দিন পেনাল্টি শুটআউটে ৩-১ ফলে হারিয়েছে স্পেনকে। নির্ধারিত সময়ে ম্যাচের ফল ছিল ২-২। ২০১৬ লখনউয়ে এই প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতেছিল জার্মানি। অন্য ম্যাচে দিয়েগো মারাদোনার দেশ আর্জেন্টিনা ২-১ হারিয়ে দেয় নেদারল্যান্ডসকে। প্রথম ম্যাচে ভারতের বিরুদ্ধে জয়ী ফ্রান্স ৪-০ গোলে মালয়েশিয়াকে হারিয়ে ফের চমক দিয়েছে। ফরাসি অধিনায়ক ক্লেমঁ তিমোতি এ দিনও হ্যাটট্রিক করেন। শেষ চারে তাদের লড়াই আর্জেন্টিনার বিরুদ্ধে।

আরও পড়ুন

Advertisement